ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ব্যায়ামের সময়-অসময়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
ব্যায়ামের সময়-অসময় নিয়মিত ব্যায়াম করুন সুস্থ থাকুন, ছবিতে মডেল সানজু

শুধুমাত্র সিক্স প্যাক ফিগারের জন্যই নিয়মিত ব্যায়াম করতে হয়; এই ধারণা নিয়ে বসে থাকলে হবে না। সুস্থ থাকতে সবারই ব্যায়াম করা প্রয়োজন।

ওজন নিয়ন্ত্রণে রেখে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস-স্ট্রেসের মতো শারীরিক-মানসিক সমস্যা থেকে মুক্তি পেতে চাই নিয়মিত ব্যায়াম।  

ব্যায়াম করতে হবে এটা সবাই বলি।

ঠিক কোন সময়টা ব্যায়াম করার জন্য উপযোগী তা জানতে হবে।  

অ্যাপোলো হাসপাতালের পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেন, সুস্থ থাকলে যেকোনো সময়ই ব্যায়াম করা যায়। কিন্তু যদি ডায়াবেটিস বা উচ্চ রক্তচাপ থাকে, তবে বিকেলে বা সন্ধ্যায় ব্যায়াম করার পরামর্শ দেন তিনি।

তামান্না চৌধুরী বলেন, সকাল অথবা সন্ধ্যা যখনই হোক প্রতিদিন একটি নির্দিষ্ট সময় ব্যায়াম করুন। শরীর কাঠামো ঠিক রাখতেও জরুরি ব্যায়াম, ছবিতে মডেল সানজু

সকালে ব্যায়াম করতে গিয়ে যেন ঘুম কম না হয়, এজন্য বেশি রাত পর্যন্ত জেগে থাকা যাবে না। যারা সকালে ব্যায়াম করবেন, হালকা কিছু খেয়ে নিন। বাদাম বা ছোলা ভেজানো খেতে পারেন।  

সারারাত ঘুমের পর সকালে প্রথমেই ভারী ব্যায়াম করা ঠিক নয়। আগে ১০ মিনিট ওয়ার্ম আপ করে নিন।

অন্য কোনো কিছু না করলে নিয়মিত আধাঘণ্টা হাঁটার অভ্যাস গড়ে তুলুন।

ভরপেট খাবার খাওয়ার অন্তত দুই ঘণ্টা পর ব্যায়াম করুন। অসুস্থবোধ করলে ব্যায়াম করা বন্ধ রাখুন।

মন খারাপ নিয়ে কিন্তু ব্যায়াম করতে যাবেন না। প্রথমে মন ভালো করুন, আনন্দ নিয়ে ব্যায়াম করুন।  

এছাড়াও যুক্তরাষ্ট্রের ব্রিগাম ইয়ং ইউনিভার্সিটির অধ্যাপক স্টিভেন আদানা বলেন, যারা নতুন করে ব্যায়াম শুরু করছেন, প্রথমে কয়েক সপ্তাহ সকালে, এরপর বিকেলে তারপর সন্ধ্যায় এভাবে ব্যায়াম করুন। লক্ষ্য করুন, যে সময়ে ব্যায়াম করতে আপনার সবচেয়ে ভালো লাগবে, সেই সময়টিই বেছে নিন।  

প্রয়োজনে চিকিৎসক এবং প্রশিক্ষকের পরামর্শ নিন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
আইএ/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।