ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

হ্যাঁ! এটাই শুনেছেন 

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৫ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১৭
হ্যাঁ! এটাই শুনেছেন  .

'ব্যায়াম' আমাদের সুস্থ রাখে, ওজন নিয়ন্ত্রণ করে, ফিগার ফিট রাখে, শরীরের জন্য খুব জরুরি শুধু তাই না বরং আমাদের জীবনের পরিধি বাড়িয়ে দীর্ঘ সময় বাঁচতে সাহায্য করে। 

হ্যাঁ! আপনি এটাই শুনেছেন।

সম্প্রতি এক গবেষণা প্রমাণ করেছে যে, প্রতিদিন মাত্র ২১ মিনিট ব্যায়াম করে তিন বছর পর্যন্ত সময় জীবনে যোগ হতে পারে।

যুক্তরাজ্যে দীর্ঘ ১২ মাস ধরে ৬ হাজার ৬শ জনের ওপর গবেষণা করা হয়, যারা সপ্তাহে ১৫০ মিনিট অর্থাৎ প্রতিদিন মাত্র ২১ মিনিট করে ব্যায়াম করেন, ফলাফলে দেখা যায়, তাদের জীবনের ব্যাপ্তি তিন বছরেরও বেশি সময় বেড়ে গেছে।

গবেষকরা প্রত্যেক অংশগ্রহণকারীর "প্রাণশক্তির বয়স" বিশ্লেষণ করে তাদের ফলাফল বের করেন। প্রত্যেকের শারীরিক বয়স এবং প্রকৃত বয়সের মধ্যে ব্যবধানের মূল্যায়ন করে এই সিদ্ধান্ত দেন।

ব্যায়াম করার আগে ও পরে অংশগ্রহণকারীদের দৈনন্দিন জীবনযাপন ও আচরণে পরিবর্তন পর্যবেক্ষণ করেন  গবেষকরা। তাদের প্রত্যাশা অনুযায়ী প্রত্যেকের আচরণেই ইতিবাচক প্রভাব পড়েছে বলে উল্লেখ করা হয়েছে ইনডিপেনডেন্টে প্রকাশিত রির্পোটে (সম্প্রতি যুক্তরাজ্যে প্রাপ্তবয়স্কদের জন্য ব্যায়াম জাতীয় নির্দেশনায় এই তথ্য দেওয়া হয়)।  

অংশগ্রহণকারীরা জানান, ব্যায়াম করার জন্য সময়ের সীমাবদ্ধতাকেই প্রধান বাধা ছিল বলে মনে করেন ৩১ শতাংশ, খরচের বিষয়টিকে গুরুত্বদেন ২১ শতাংশ, ব্যায়ামকে কোনোভাবেই উপভোগ করতেন না বলে উল্লেখ করেন ১৯ শতাংশ। আর মাত্র শতকরা ২৯ জন পাওয়া যায় যারা সব সময়ই ব্যায়ামের বিষয়ে ইতিবাচক ছিলেন।  

ব্যায়াম কীভাবে শুরু করবেন ভাবছেন? বাড়তি চেষ্টা ছাড়াই প্রথমে সহজ করেই শুরু করতে পারি। যেমন লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা-নাম, সারাদিন বসেই তো কাজ করি ডেস্কে ২১ মিনিটকে চার ভাগে ভাগ করে নিয়ে মাঝে মাঝে দাড়িয়ে কাজ করি।  

ফোনে কথা বলার সময়ে বসে না থেকে হাঁটতে পারি, অফিস বা বাসা থেকে নেমেই গাড়িতে না উঠে পাঁচ মিনিট হেঁটে নেই আগে।  

এভাবেই ছোট পরিবর্তনগুলো আমাদের জীবনে উপহার এনে দিতে পারে বাড়তি তিনটা বছর।  
সূত্র: ANI
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।