ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪২৬, ২২ এপ্রিল ২০১৯
bangla news

কফিতে চাঙ্গা নারী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১-০৯-২৮ ৫:১৭:৪১ এএম

গবেষকদের মতে, যেসব নারীরা দৈনিক দুই থেকে তিনবার কফি পান করেন তারা কম হতাশায় ভোগেন। কফির মূল উপাদান ক্যাফেইন এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। যারা কফি পান করেন না তারা এ সুবিধা থেকে বঞ্চিত হন।

ঢাকা: গবেষকদের মতে, যেসব নারীরা দৈনিক দুই থেকে তিনবার কফি পান করেন তারা কম হতাশায় ভোগেন। কফির মূল উপাদান ক্যাফেইন এক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা পালন করে। যারা কফি পান করেন না তারা এ সুবিধা থেকে বঞ্চিত হন।

‘আর্কাইভস অফ ইন্টারনাল মেডিসিন’ ৫০ হাজার মার্কিন সেবিকার উপর জরিপ করে এ তথ্য প্রকাশ করে। এ তথ্যের সত্যতা যাচাইয়ের জন্য আরও গবেষণার কথা ভাবছে তারা।

হার্ভাড মেডিকেল বিদ্যালয়ের একদল কর্মী ১৯৯৬ থেকে ২০০৬ সাল পর্যন্ত ১০ বছর  ধরে তাদের কফি পান করার তথ্য সংগ্রহ করেন। গবেষণায় দেখা যায়, প্রায় ২ হাজার ৬শ’ নারী তাদের হতাশাগ্রস্থ অবস্থা থেকে উন্নতি লাভ করে।

গবেষণায় আরও দেখা যায়, যারা সপ্তাহে দুই থেকে তিন কাপ কফি পান করেন তারা শতকরা ১৫ ভাগ কম হতাশায় ভোগেন। আর যারা দিনে চার বা তার থেকে বেশি কাপ পান করেন তারা শতকরা ২০ ভাগ কম হতাশায় ভোগেন।

তবে কফি পানে বেশ কিছু ক্ষতির দিকও রয়েছে। অতিরিক্ত কফি পানকারী অনেকটা ধূমপায়ী এবং এ্যালকোহল গ্রহণকারীর মতো। তারা অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ বা ডায়াবেটিস রোগে ভুগে থাকেন।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14