ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

তেলহীন রান্নায় ননস্টিক

প্রীতি ওয়ারেছা | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১১
তেলহীন রান্নায় ননস্টিক

শুধু পোশাক আর সাজগোজে নয়, আধুনিকতার ছোয়া লেগেছে আমাদের রান্না ঘরেও। জীবন যাপনের জন্য অপরিহার্য উপাদান রান্না।

আর রান্না করতে দিনের বেশ খানিকটা সময় রান্নাঘরে কেটে যায়। রান্না সামগ্রী যদি সময়োপযোগী হয় তাহলে জীবনযাপন অনেক সহজ হয়ে যায়। এক সময় ছিল যখন মানুষ মাটির হাঁড়ি কড়াই, থালা বাসন ব্যবহারে স্বাচ্ছন্দবোধ করত।

তারপরে সেই জায়গা দখল করে নেয় আ্যালুমিনিয়াম রান্নাসামগ্রী। আ্যালুমিনিয়ামের ব্যবহার এখনও সার্বজনীন। তবে রান্নার পরে পরিস্কার করাটা বেশ ঝামেলার। কারণ পাত্রের তলায় লেগে কিংবা পুড়ে গেলে পরিস্কার করতে শ্রম ও সময় দুটোই ব্যয় হয় এর সাথে তৈরি হয় রান্নার প্রতি অনিহা।

তুলনামূলক কম তেলে রান্না এবং তলায় লেগে যাওয়ার ভয় নেই ননস্টিক রান্না সামগ্রীতে। তাই ননস্টিক সামগ্রী এখন রান্নার একটা জনপ্রিয় অনুসঙ্গ। বিভিন্ন সাইজের, শেপের এবং বৈচিত্রময় রান্নার উপযোগী ননস্টিক রান্নাসামগ্রী কিনতে এখন সবাই আগ্রহী। আগে শুধু দেশের বাইরের প্রতিষ্ঠানের তৈরি ননস্টিক সামগ্রী পাওয়া যেত এখন আমাদের দেশেই তৈরি হচ্ছে ননস্টিক সামগ্রী। ফলে কম মূল্যে  সবার সামর্থ্যরে মধ্যে চলে এসেছে পন্যগুলো। প্রতিষ্ঠান ভিন্নতার কারণে এবং ননস্টিকের ঘনত্বের তারতম্যের ওপর এর দাম ভিন্ন হয়ে থাকে। এগুলো সিঙ্গেল অথবা সেট আকারে কিনতে পারেন। প্রতিষ্ঠান ভেদে এবং ননস্টিকের বৈশিষ্ট ভেদে এর প্রতিটার দাম ৩০০-৩৫০০ টাকা এবং সেট ৩০০০-১২০০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

ছন্দময় জীবনযাপনের কোন বিকল্প নেই। স্বাস্থ্য সচেতন প্রতিটি মানুষ এখন ঝুঁকছেন ননস্টিক সামগ্রীর দিকে যেহেতু ননস্টিকে রান্নায় খুব কম তেল ব্যবহৃার করা যায়। পরিস্কারের ক্ষেত্রে কিছুটা সাবধানতা অবলম্বন করতে হয়। কোটিং যেন না উঠে কিংবা আঁচড় না লাগে সেটা খেয়াল রাখা উচিত। জীবনের জন্য বেছে নিন সুবিধাজনক রান্নার সামগ্রী।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।