ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাংলানিউজে জামদানি মেলা বুধবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৯ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
বাংলানিউজে জামদানি মেলা বুধবার জামদানি শাড়ি / ছবি: সংগৃহীত

ঢাকা: দেশীয় হস্তশিল্পের বিকাশ ও প্রসারে একটি ‘মিনি জামদানি মেলা’র আয়োজন করছে দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

পহেলা বৈশাখকে সামনে রেখে জামদানিপ্রেমীদের জন্য আগামী বুধবার (১২ এপ্রিল) সকাল ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বসুন্ধরা আবাসিক এলাকার মিডিয়া হাউজের বাংলানিউজ চত্বরে এ মেলা বসবে।

এতে খাঁটি সুতোয় বোনা রঙ-বেরঙের নজরকাড়া সব জামদানি শাড়ি নিয়ে হাজির থাকবেন নারায়ণগঞ্জের বিখ্যাত জামদানি পল্লীর কারবারিরা।

সাশ্রয়ী দামে এগুলো কেনাও যাবে।  

জামদানি শাড়ি

জামদানি বয়নের অতুলনীয় পদ্ধতির কারণে ইউনেস্কো একে একটি ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ হিসেবে স্বীকৃতি দিয়েছে। প্রাচীনকালের মিহি মসলিন কাপড়ের উত্তরাধিকারী হিসেবে জামদানি শাড়ি বাঙালি নারীদের অতি পরিচিত। ঢাকাই জামদানির কদর বিশ্বজুড়ে।  

জামদানি তৈরিতে ব্যস্ত কারিগররা

কিন্তু যথাযথ পারিশ্রমিকের অভাব এবং নতুন ও দক্ষ কারিগর তৈরি না হওয়ায় দিন দিন এ শিল্প হারিয়ে যেতে বসেছে। এ ইনট্যানজিবল কালচারাল হেরিটেজের বিকাশ ও প্রসার কার্যক্রমকে পৃষ্ঠপোষকতা দিতেই বাংলানিউজ এই মিনি জামদানি প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩৬ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।