ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

নারীর প্রতি সহিংসতা বন্ধে

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
নারীর প্রতি সহিংসতা বন্ধে

নারীকে সফলতার দিকে এগিয়ে নিতে দীর্ঘদিন ধরে নানা কার্যক্রম ও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে আসছে কালারস এফএম ১০১.৬।

নারীকে সফলতার দিকে এগিয়ে নিতে দীর্ঘদিন ধরে নানা কার্যক্রম ও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে আসছে কালারস এফএম ১০১.৬।  

তারই একটি অংশ হিসেবে একসঙ্গে প্রথম সাইকেল ও মোটরসাইকেল ৠালি অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টায় মানিক মিয়া এভিনিউ থেকে ৠালিটি শুরু হয়ে ফার্মগেট, কারওয়ান বাজার, বাংলা মোটর, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে, শহীদ মিনারে গিয়ে শেষ হয়।

এসময় বক্তারা বলেন- আমরা জানি বিশ্বে প্রতি তিনজন নারীর একজন সহিংসতার শিকার হন। তবে সবচেয়ে ভয়াবহ ও কষ্টের বিষয় হচ্ছে তারা নির্যাতিত হয় মূলত যাদের সে চিনে, ভালবাসে অথবা বিশ্বাস করে তাদের কাছেই।  

নিম্নবিত্ত থেকে শুরু করে সব স্তরের নারীরা প্রতিনিয়ত নির্যাতিত হচ্ছেন কোনো না কোনোভাবে। রাস্তাঘাটে, কর্মক্ষেত্রে, যানবাহনে, শিক্ষা প্রতিষ্ঠানে। প্রতিটি ক্ষেত্রেই নারী নিরাপত্তাহীনতায় ভোগে।  

নারীদের প্রতি অসদাচরণ অথবা নির্যাতন একটি গুরুতর মানবাধিকার লঙ্ঘন, যা জীবনকে ধ্বংস করে দেয় আর অসহনীয় কষ্টের জন্ম দেয়। আর এ কারণে দেশের অর্থনৈতিক ক্ষতিও কম হয় না।  

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপে বলা হয়, দেশের ৮০.২ শতাংশ নারী স্বামীর হাতে নির্যাতনের শিকার হন। তবে নির্যাতনের এ হার আগের তুলনায় কমে এসেছে। ২০১১ সালে এ হার ছিল ৮৭.১ শতাংশ। ২০১১ থেকে ২০১৫ সালের মধ্যকার সময়ের তথ্য নিয়ে এ প্রতিবেদন করে বিবিএস। বর্তমানে বিবাহিত নারীদের ৮০.২ শতাংশ কোনো না কোনো ধরণের নির্যাতনের শিকার। তাই আসুন, আমরা সবাই মিলে হাতে হাত রেখে নারী নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধের দেয়াল গড়ে তুলি।

পরে শহীদ মিনারে ‘জেন্টলম্যান প্যান্টোমাইম’-এর সারা এবং রাজ ঘোষ একটি ছোট্ট মুকাভিনয় করে। যার মূল বক্তব্য ছিল নারীর প্রতি সহিংসতা বন্ধ করা ও নারীকে তার প্রাপ্য সম্মান ও ভালবাসা দেওয়া।  
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।