ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

লাইফস্টাইল

সাগর ঘুরে আসার পরে উজ্জ্বল ত্বক

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৪ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
সাগর ঘুরে আসার পরে উজ্জ্বল ত্বক

এলিজা বন্ধুদের সঙ্গে সাগরে ঘুরে এলেন। এসেই বেশ চিন্তার কথা জানালেন ত্বকের রং কয়েক শেড কালো করে ফিরেছেন বলে। যারা ঘুরে আসেন প্রায় সবারই ত্বকের অবস্থা বেশ শোচনীয় থাকে কয়েকটা দিন। 

এলিজা বন্ধুদের সঙ্গে সাগরে ঘুরে এলেন। এসেই বেশ চিন্তার কথা জানালেন ত্বকের রং কয়েক শেড কালো করে ফিরেছেন বলে।

যারা ঘুরে আসেন প্রায় সবারই ত্বকের অবস্থা বেশ শোচনীয় থাকে কয়েকটা দিন।  

আমরা হাজার রকম বিউটি টিপসের কথা শুনি এবং ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নানা ধরনের সৌন্দর্য উপকরণ ব্যবহারও করি। তবে অনেক সময়ই কাঙ্ক্ষিত ফল পাই না। আর তাই সাগর পাড়ের সান বার্ন কাটিয়ে উজ্জ্বল ত্বকের রহস্য নিয়ে আজ জানবো: 

পানি পান
ত্বক সুন্দর রাখতে পানির কোনো বিকল্প নেই। পানির অভাবে চামড়া খসখসে ও শুষ্ক হয়ে যায়। তাই  নিয়মিত পানি পান করুন। পর্যাপ্ত পানি পানে ত্বক হয়ে উঠবে মসৃণ কমনীয়। ভাবছেন এতে নতুনত্বের কি আছে? ভুলে যান দিনে অন্তত আট গ্লাস পানি পানের ফর্মুলা। যতটুকু পানি পান করলে তৃষ্ণা নিবারণ হয় ততটুকু পানি পান করাই যথেষ্ট।  

সানস্ক্রিন ঘরে-বাইরে
সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি বা অতি বেগুনি রশ্মি আমাদের ত্বকের ক্ষতি করে। আমাদের স্ক্রিন ক্যান্সারের জন্য দায়ী এ রশ্মি। আর তাই সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বোল ত্বকের জন্য বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন ক্রিম ব্যবহার করাটা অপরিহার্।

সানস্ক্রিন ক্রিম ব্যবহারের কোনো বিকল্প নেই। সাগরে নামার অন্তত ১৫ মিনিট আগে খুব ভালো করে সানস্ক্রিন ক্রিম ত্বকে লাগাতে হবে। আবহাওয়া এবং ত্বকের ধরণ অনুযায়ী পিএচপি দেখে ভালো মানের সানস্ক্রিন ক্রিম বা লোশন কিনুন।  

ময়েশ্চারাইজার
নিয়মিত ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ভালো মানের ময়েশ্চারাইজার আমাদের ত্বকের রুক্ষতা ও শুষ্কতা থেকে রক্ষা করে আমাদের দেয় মসৃণ কোমল ত্বক। সব সময় ব্যাগে একটি ময়েশ্চারাইজার সমৃদ্ধ লোশন রাখুন। কিছুক্ষণ পরপরই ত্বকে মেখে নিন।  

হাত-পা, ঘাড়-গলা 
আমরা শুধু মুখের সৌন্দর্যের কথা চিন্তা করি। কিন্তু এই ক‘দিনে হাত-পা এবং ঘাড় গলার উজ্জ্বলতাও কমেছে কিছুটা। মুখের উজ্জ্বলতার সঙ্গে হাত-পা এবং ঘাড় গলার মানানসই করতে নিয়মিত পরিষ্কার করে তাতে ময়েশ্চারাইজার লাগাতে হবে।  

হ্যাট ও সানগ্লাস
সাগরের পাড়ে রোদের তাপ অনেক বেশি থাকে। এসময় মাথায় হ্যাট ও চোখের সানগ্লাস ব্যবহার তো মাস্ট।  

এরপরও যারা চিন্তায় আছেন, ত্বকের এই অবস্থায় কী করবেন, আপনাদের জন্যই সহজ ও ঘরোয়া পদ্ধতিতে ত্বক উজ্জল করার কিছু পরামর্শ:

মধু, কাঁচা হলুদ, দুধ ও তিলের তেল চুলায় অল্প আঁচে নাড়তে থাকুন। আঠালো হয়ে এলে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। বাইরে থেকে ফিরে প্রতিদিন এই প্যাক ব্যবহার করতে পারেন।

বেসন-দই, লেবুর প্যাক: ২ চামচ আটা, মসুরির ডাল বাটা অথবা বেসন নিয়ে তার মধ্যে লেবুর রস মেশান৷ এবার ওর মধ্যে দই মিশিয়ে প্যাকটাকে গাঢ় করে নিন৷ মুখে, ঘাড়ে ভালো করে ঐ প্যাকটা লাগান৷ ২০ মিনিট রাখার পরে মুখটা ধুয়ে ফেলুন৷ এতে ত্বকের উজ্জ্বলতা বাড়বে৷

ত্বকের পোড়াভাব দূর করতে বাইরে থেকে ফিরে মুখে, গলায় ও হাতে টমেটোর রস লাগান। শুকিয়ে গেলে আরো একবার লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে সাগর পাড়ের রোদে পোড়া দাগ থাকবে না।


দই এবং ময়দা মিশিয়ে মাখলেও ত্বকের কালো ছোপ তুলতে সাহায্য করে কলা পেস্ট করে মধু মিশিয়েও ত্বকে লাগাতে পারেন। ১০-১৫ মিনিট রেখে দিন। পরে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের রং-এর বিষয়ে নিশ্চয় ভাবতে হবে। তবে সাগরের বিশালতায় আমাদের মনে যে আনন্দ আর প্রশান্তি এনে দেয় তার তুলনায় কারোই তেমন ভাবার সময় থাকে না।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa