ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

লাইফস্টাইল

আপনার শ্যাম্পু কোনটি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, নভেম্বর ১, ২০১৬
আপনার শ্যাম্পু কোনটি

 আমরা সবাই আজকাল কমবেশি সৌন্দর্য সচেতন। আমাদের সৌন্দর্যের বড় একটি অংশ জুড়ে থাকে চুল।

আর চুল সুন্দর রাখতে চাই নিয়মিত যত্ন। চুলের যত্নে আমরা নির্ভর করি কিছু প্রাকৃতিক অথবা কৃত্রিমভাবে প্রক্রিয়াজাত বাজারের শ্যাম্পু আর কন্ডিশনারের ওপর।

বাজারে এতো ধরনের শ্যাম্পু আর কন্ডিশনারের ভিড়ে আমাদের চুলের জন্য জুতসই পণ্যটি বেছে নেওয়াটা বেশ মুশকিলই বটে। যেহেতু প্রত্যেকের চুলের ধরণ আলাদা, তাই আমাদের শ্যাম্পু আর কন্ডিশনার কেনার সময়ও সে বিষয়গুলো মাথায় রাখতে হবে।  

চটকদার বিজ্ঞাপনে আকৃষ্ট না হয়ে আসুন কেমন চুলের জন্য কী ধরনের শ্যাম্পু আর কন্ডিশনার ব্যবহার করতে হবে জেনে নিই: 
ঘন এবং কোঁকড়া চুল - চুল কোঁকড়া হলে, বাদামের তেল সমৃদ্ধ ময়েশ্চারাইজিং শ্যাম্পু ব্যবহার করুন। এতে চুল শুষ্কতা থেকে রক্ষা পাবে। সেই সাথে আপানি ব্যবহার করতে পারেন ময়েশ্চারাইজিং কন্ডিশনার।

তৈলাক্ত চুল: যত্ন দরকার তৈলাক্ত চুলেরও। প্রতিদিন চুল ধোয়া বাধ্যতামূলক, এতে চুল খুশকি মুক্ত থাকবে। তৈলাক্ত চুলের জন্য ইউভি সমৃদ্ধ শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করতে পারেন।

শুষ্ক এবং ক্ষতিগ্রস্ত চুল- এক্ষেত্রে এগ এবং অ্যালোভেরা সমৃদ্ধ শ্যাম্পু ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। শুধুই শ্যাম্পু এমন চুলের জন্য উপযুক্ত না। নিয়মিত কন্ডিশোনিংও প্রয়োজন। ক্ষতিগ্রস্থ চুলের জন্য আল্ট্রা ময়েশ্চারাইজিং কন্ডিশনার ব্যবহার করুন।

রং করা চুল – রং করা চুল নিয়ে সবচেয়ে বড় সমস্যা হলো গোড়া তৈলাক্ত হলেও আগা শুষ্ক থাকে। আপনার উচিত হবে চুলের আগা ময়েশ্চারাইজার সমৃদ্ধ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করা আর নিয়মিত চুলের আগা ছেটে ফেলা।

যারা নিয়মিত বাইরে যাই আমাদের চুলে ময়লা জমে। যার থেকে চুলে খুশকিসহ নানা সমস্যা হতে পারে। তাই একরাশ ঘন স্বাস্থ্যজ্জ্বল প্রণোবন্ত চুল পেতে সপ্তাহে অন্তত তিনবার শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে কন্ডিশনার ব্যবহার করুন।  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa