ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাঁচতে চায় করিম

শারমীনা ইসলাম, লাইফস্টাইল এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩২ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৬
বাঁচতে চায় করিম

তোর কিছুই হবে না, ১৪ দিনেই সুস্থ হয়ে যাবি আপা। ডাক্তার বলছেন না, শুনিস নাই? 

বড় বোন চায়নার কাছে এই আকুতি ছোটভাই আব্দুল করিমের।

 

বিএসসি ইঞ্জিনিয়ার করিম দুই বছর চাকরিও করেছেন। এখন তার বউ খোঁজার সময়, কিন্তু ভাগ্যের কি খেলা, আজ তার খুঁজতে হচ্ছে একটি কিডনি। পরিবারে বাবা মা অনেক আগেই মারা গেছেন। ছয়-ভাইবোনের সবার ছোট করিমকে নিয়ে এখন আর তেমন আগ্রহ নেই বাকী ভাইবোনদের। অন্যরা তো বলেই দিয়েছে, বাঁচলে বাঁচবে, মরলে তো তাদের কিছু করার নেই।  

শুধু বড় বোন চায়না ফেলতে পারেন নি আদরের ছোট ভাইটিকে। আগলে রেখেছেন মায়ের আদরে, পাশে রয়েছেন। প্রতি সপ্তাহে তিনবার ডাইলাইসিস করতে হচ্ছে। এই চিকিৎসা ব্যববহুল।  

করিমের সুস্থ জীবনে ফিরে আসার জন্য প্রয়োজন একটি কিডনি। ডাক্তার বলেছেন, কিডনি ট্রান্সফার করা গেলে এযাত্রা বেঁচে যাবেন করিম। পাবেন সুস্থ জীবন। কিন্তু কিডনি বদলানো ওপরবর্তী চিকিৎসার জন্য প্রয়োজন প্রায় ছয় লাখ টাকা। তার দরিদ্র বোনের পক্ষে এই চিকিৎসা চালিয়ে নেয়া সম্ভব হচ্ছে না।  
 

অসুস্থ করিম এসেছিলেন বাংলানিউজের অফিসে। কথা বলার সময় তার চোখে যে আকুলতা দেখেছি, এই পৃথিবীতে আরও কিছুদিন নিশ্বাস নিতে চায় করিম, দুচোখ ভরে দেখতে চায় প্রিয় জন্মভূমিকে, হয়তো সুস্থ হলে একদিন সবার সাথে আড্ডা দিতে চায় কোনো নদী তীরে।  

আরও কতো যে স্বপ্ন...নিজের একটি ছোট ঘর হবে...কেউ একজন তার জন্য ভাত রেধে ‍অপেক্ষায় থাকবে... 

যারা সুস্থভাবে আজ বেঁচে আছি, তাদের পক্ষে করিমের মানসিক অবস্থা বুঝতে পারা সত্যিই সম্ভব নয়। আমরা একবার নিজেকে করিমের জায়গায় চিন্তা করি...

এই তরুণ আমাদের জন্য অনেক কিছু দিতে পারবে, যদি সে বেঁচে থাকতে পারে। আমরা সবাই মিলে কি পারিনা, একজন করিমকে তার বেঁচে থাকার স্বপ্ন পূরণে সাথী হতে...


করিমকে সাহায্য পাঠাতে যোগাযোগ করুন: 
হিসাব নং-০১০০০৫০০১৫৮৬১
জনতা ব্যাংক, উত্তরা শাখা।
মোবাইল ও বিকাশ নম্বর: ০১৭১২২৪০৩৭৯
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।