ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হোমমেকার

মহিউদ্দীন আহমেদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৭ ঘণ্টা, জুলাই ২৪, ২০১১
হোমমেকার

জীবন যাত্রার সঙ্গে নিবিড় সঙ্গতি না থাকলে যেকোনো শব্দই অর্থহীন হয়ে পড়ে। বদলে যায় চেনা শব্দের অর্থ, জন্ম নেয় নতুন শব্দ।

যেমন হাউজওয়াইফ। শব্দটি আজকের দিনে একদম অচল, আউটডেটেড। হাউজওয়াইফ নয় একালের শব্দ হবে হোমমেকার।

‘আপনি কী করেন’ এই প্রশ্নের উত্তরে অনেক মহিলাকেই বলতে শোনা যায়, আমি কিছু করি না, হউজওয়াইফ। তার মানে অর্থকরী রোজগারই কিছু করার মানদ- । কিন্তু সংসার সামলানো, বাড়ির সকলের দেখভাল করাটা যেন কোনো কাজই নয়!

বাইরের কাজ, অর্র্থ উপার্জন প্রাচীন কাল থেকেই ছেলেদের একচেটিয়া। মেয়েরা ঘর সামলাবে, সংসার দেখবে, সন্তান লালন-পালন করবে পুরুষতান্ত্রিক সমাজে এটাই রেওয়াজ। কিন্তু আজকের সমাজে ডুয়াল ইনকাম ফ্যামিলি বেড়ে যাওয়ায় যেসব মহিলা নিজে কোনো উপার্জন করেন না তারা নিজেকে খুবই অযোগ্য মনে করেন। একটা বয়সে ইস্ট্রোজেন হরমোনের অভাবও এই হতাশায় ইন্ধন যোগায়।

নাইবা আপনি চাকরি করলেন, সংসারের দুটো পয়সা আনলেন। জীবনের এই বিরাট পটভূমি কি শুধুই অর্থ উপার্জনের? একবারও ভেবে দেখেছেন কি, আপনার পরিবারের প্রত্যেকের জীবনে কী অসমান্য ভূমিকা আপনি পালন করে চলেছেন? তাছাড়া অর্থনৈতিক প্রশ্ন যদি ওঠেই, তখন ভেবে দেখতে হবে আপনার শ্রম, মনোযোগ, নিষ্ঠা, আন্তরিকতা দিয়ে আপনি সংসারের কতটা সাস্রয় করছেন। ইংরেজিতে একটা কথা আছে, সেভ আ পেনি আর্ন আ পেনি। আপনার কারণে যে ব্যয় সংক্ষেপ হচ্ছে সেটাই তো আপনার আয়।

হোমমেকিং ইট সেলফ ইজ আ প্রফেশন। নিজেকে সংসারের প্রাণকেন্দ্র ভাবুন। ঝেড়ে ফেলুন হীনম্মন্যতা। হাউজওয়াইফ নয় নিজেকে হোমমেকার ভাবতে শুরু করুন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।