ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

কটন শিল্প নিয়ে ফ্যাশন শো

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৫ ঘণ্টা, জুলাই ২০, ২০১৬
কটন শিল্প নিয়ে ফ্যাশন শো

ঢাকা: বাঙালির পোশাক লুঙ্গি থেকে পশ্চিমা নারীর টপস, শাড়ি থেকে স্কার্ট, ক্যাজুয়াল টি শার্ট থেকে ফরমাল পোশাক। এমনই নানা ভিন্নতার পোশাক নিয়ে চোখ ধাঁধানো ফ্যাশান শো’র মধ্য দিয়ে উদযাপিত হলো ‘কটন ডে বাংলাদেশ-২০১৬।

সোমবার (১৮ জুলাই) সন্ধ্যায় কটন ইউএসএ’র আয়োজনে ‘কটন ডে বাংলাদেশ-২০১৬’ উপলক্ষে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ‘ইউএস অ্যান্ড গ্লোবাল কটন আউটলুক’ শিরোনামের জমকালো ফ্যাশন শো অনুষ্ঠিত হয়।

এ আয়োজনের উদ্দেশ্য ছিল যুক্তরাষ্ট্রের কটন শিল্প সম্পর্কে বাংলাদেশের উদ্যোক্তাদের জানানো।

পরিবেশ সুরক্ষা রেখেও কিভাবে কটন শিল্প বিস্তারে ভূমিকা রাখা সম্ভব তা এখানে তুলে ধরা হয়।

কটন ডে উপলক্ষে যুক্তরাষ্ট্র থেকে এসেছিল একটি প্রতিনিধিদল।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের মধ্যে ছিলেন- কটন কাউন্সিল ইন্টারন্যাশনালের (সিসিআই) প্রেসিডেন্ট ও প্রতিনিধিদলের প্রধান কেইথ লুকাস, সুপিমার সিইও ও প্রেসিডেন্ট মার্ক কেইথ লিউকোয়িটজ এবং কটন কাউন্সিল ইন্টারন্যাশলের এক্সিকিউটিভ ডিরেক্টর ব্রুস অ্যাথারলি।

কটনের বৈশ্বিক সরবরাহ, ইউএস কটনের প্রবৃদ্ধি, কটন থেকে পণ্য উৎপাদনে পরিবেশ দূষণ, বেল ও প্যাকেজিং নিয়ে একটি প্রস্তাবনা তুলে ধরেন তারা।

এতে কাঁচা কটন উৎপাদন, ভোক্তা, কারখানা ও আমদানি পর্যায়ে পরিবেশবান্ধব নীতিমালা নিয়েও সম্যক ধারণা দেন তারা।
 
কটন শিল্পের সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে বাংলাদেশের। যাদের প্রচেষ্টায় এ শিল্প বিশ্বব্যাপী বাংলাদেশের সুনাম বয়ে আনছে তারাও ছিলেন এ অনুষ্ঠানমালায়।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) প্রেসিডেন্ট তপন চৌধুরী, বিজিএমইএ প্রেসিডেন্ট সিদ্দিকুর রহমানসহ বিভিন্ন টেক্সটাইল, অ্যাপারেল ইন্ডাস্ট্রির মালিক ও নির্বাহী কর্মকর্তারা বাংলাদেশি কটন শিল্পের প্রবৃদ্ধিতে কটন ইউএস’র বহুবিদ অবদানের কথা উল্লেখ করেন।
 
সিসিআই প্রেসিডেন্ট কেইথ লুকাস তার বক্তব্যে বলেন,  ‘বাংলাদেশে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া ঘটনা নিয়ে উদ্বিগ্ন হলেও সফর হিসেবে বাংলাদেশকেই বেছে নিয়েছেন তারা। এ অনাকাঙ্খিত ঘটনায় বাংলাদেশের মতো তারাও ব্যথিত। ’

দেশের শীর্ষস্থানীয় কোম্পানি আম্বার গ্রুপ, স্কয়ার টেক্সটাইল, নিউ এশিয়া, আলমিরা ও বেক্সিমকোর ইয়োলোর পোশাক প্রদর্শিত হয়।

আসাদ খানের কোরিওগ্রাফিতে দৃষ্টিনন্দন এ ফ্যাশন শো’তে র‌্যাম্পে হাঁটেন দেশের শীর্ষস্থানীয় মডেলরা।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জুলাই ২০, ২০১৬
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।