ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

প্রতিশ্রুতি রক্ষা করি

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৬ ঘণ্টা, জুলাই ২১, ২০১১
প্রতিশ্রুতি রক্ষা করি

সকাল থেকেই বৃষ্টি হচ্ছে। আজ জয়ার খুব ভোরে ঘুম ভেঙ্গে গেল।

অন্য রকম এক ভালো লাগায় ছেয়ে আছে তার মন। বহুদিন পর প্রিয় মানুষটির সঙ্গে দেখা হবে। ভেতরে ভেতরে সে বেশ উত্তেজিত। আগের রাতে কথা হয়েছে।

এতো পছন্দের বৃষ্টি, তবু বৃষ্টি দেখে জয়ার ভালো লাগলো না। বৃষ্টিতে ভিজেই সে আগের কথা মতো তৈরি হয়ে, নির্দিষ্ট স্থানে গেল। কিন্তু দেখা গেল, বন্ধুটি আসেনি আর তার  মোবাইলও বন্ধ। জয়া অনেকক্ষণ অপেক্ষা করে মন খারাপ করে ফিরে গেল।

আমাদের অনেকের এমন হয়। হয়তো কিছু চিন্তা না করেই প্রতিশ্রুতি দিয়ে থাকি। তবে সব সময় তা রক্ষা করা সম্ভব হয় না।

প্রতিনিয়ত ছোট বড় প্রতিশ্রুতি দেওয়ার আগে লক্ষ্য রাখতে হবে। আমরা রক্ষা করতে পারবো কি না? যদি আগেই বুঝতে পারি এটা রক্ষা করতে পারবো না তবে, কখনোই সেই প্রতিশ্রুতি দেব না।

আন্তরিক ভাবে প্রতিশ্রতি রক্ষার চেষ্টা করতে হবে। আর যদি একান্তই কথা রক্ষা সম্ভব না হয়, তাহলে যাকে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তাকে আগেই জানিয়ে দিতে হবে, যেন জয়ার মতো তাকে অপেক্ষা করতে না হয়।

বার বার প্রতিশ্রুতি ভঙ্গ করলে তার গ্রহণযোগ্যতা কমতে থাকে। ভাবমূর্তি রক্ষা করা অত্যন্ত জরুরি। তা সে কর্মক্ষেত্রেই হোক অথবা বন্ধু মহলে।

মনে রাখতে হবে, জীবনে সফল হওয়ার একটি গুরুত্বপূর্ণ পন্থা হচ্ছে প্রতিশ্রুতি রক্ষা।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।