ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হি ফর সি তে বিক্রয় ডট কম’ র স্বাক্ষর

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, মার্চ ১০, ২০১৬
হি ফর সি তে বিক্রয় ডট কম’ র স্বাক্ষর

জাতিসংঘের নারীর ক্ষমতায়ন নীতিমালায় স্বাক্ষরকারীদের তালিকায় অন্তর্ভুক্ত হলো জনপ্রিয় মার্কেটপ্লেস বিক্রয় ডট কম।

অনলাইন কোম্পানিগুলোর ‘হি ফর সি’ আন্দোলনকে বাস্তবায়নের অঙ্গিকার নিয়ে জেন্ডার ইকুয়ালিটির জন্য জাতিসংঘ ‘নারী-প্রবর্তিত সংহতি’ ক্যাম্পেইন শুরু করে।



ইউএন ওমেন এবং ইউএন গ্লোবাল কমপ্যাক্ট-এর সহযোগিতায় ২০১০ সালের মার্চ থেকে ‘নারীর ক্ষমতায়ন নীতিমালা’ কাজ শুরু করে, যাতে করে বিভিন্ন প্রেক্ষিতে উদীয়মান বেসরকারি খাত, সুশীল সমাজ এবং সরকার এ নীতিমালা মেনে চলতে পারে। এ নীতিমালা বিভিন্ন কর্মস্থল, মার্কেটপ্লেস এবং কমিউনিটিতে ব্যবসায়িক নির্দেশিকা হিসেবে প্রস্তাব করা হয়েছে। অন্যান্য আন্তর্জাতিক সংগঠন যেমন, আইএফসি, বিএনপি পরিবাস, সিমেনটিক এবং ভ্যারিতাসের মতোই বিক্রয় ডট কমও  জাতিসংঘের নারীর ক্ষমতায়নের নীতিমালা ক্যাম্পেইনে যুক্ত হয়েছে।

এই ক্যাম্পেইনের সঙ্গে যুক্ত হওয়ার পর বিক্রয় ডট কম নারী কর্মীর সংখ্যা ২৬ শতাংশ থেকে ৩৩ শতাংশ বৃদ্ধি করে পুরুষ-নারী কর্মীর অনুপাত ৬০:৪০ নিশ্চিত করার মাধ্যমে ‘হি ফর সি’ প্রতিশ্রুতি প্রায় পূরণ করেছে। ক্যাম্পেইনের অন্য লক্ষ্যগুলো যেমন; নারী কর্মীদের জন্য পরিবহন সুবিধা এবং জেন্ডার সংবেদনশীলতার প্রশিক্ষণ ইতোমধ্যেই বাস্তবায়ন করেছে। ইউএন ওমেন-এর সঙ্গে যুক্ত হয়ে বিক্রয় ডট কম-এর কর্মস্থলের কর্মদক্ষতা আরও বৃদ্ধি পেয়েছে।  

বিক্রয় ডট কম-এর মানবসম্পদ ব্যবস্থাপক (এইচআর) রেহেনুমা ইসলাম বলেন, “জেন্ডার ইকুয়ালিটির জন্য আন্তর্জাতিকভাবে যে আন্দোলন চলছে তাতে অংশগ্রহণ করার কারণে ইউএন ওমেন একটি কোম্পানির সার্বিক বিষয়ের মুল্যায়নের সুযোগ পেয়েছে। সেই সঙ্গে গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারীর অংশগ্রহণও নিশ্চিত করেছে। এতে নারীরা আগের চেয়ে কাজের প্রতি বেশি করে অনুপ্রাণিত হচ্ছে।

ইউএন ওমেন এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ ক্রিস্টিন হান্টার বলেন, “আমরা বিক্রয় ডট কম-কে নারীর ক্ষমতায়ন নীতিমালায় স্বাক্ষরকারীদের তালিকায় পেয়ে আনন্দিত। এটা জেনে আমরা আরও আনন্দিত হয়েছি যে, বিক্রয় ডট কম নারীর ক্ষমতায়ন নীতিমালার ধারাগুলো সচেতনভাবে বাস্তবায়নের চেষ্টা করছে। আমরা বিশ্বাস করি, ইউএন ওমেন-এর নীতিমালা বাস্তবায়নের মাধ্যমে উন্নয়নশীল বিশ্বে একটি শক্তিশালী ভবিষ্যত গড়া সম্ভব এবং সেজন্য অর্থনীতির সব খাতকে অংশগ্রহণ করা দরকার। আমরা একটি দেশের সার্বিক টেকসই উন্নয়ন এবং মানবাধিকারের জন্য আন্তর্জাতিকভাবে যে লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে তা অর্জন করে নারী-পুরুষ, পরিবার-সমাজ এবং ব্যবসায়িক উৎকর্ষতা প্রতিষ্ঠা করতে সক্ষম হব। ”

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।