ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চাই মানসিক দৃঢ়তা..

শারমীনা ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, জুন ১৪, ২০১১
চাই মানসিক দৃঢ়তা..

আমার বন্ধু জয়া, শিক্ষিত, বুদ্ধিমতি। সব পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার চমৎকার দক্ষতা আছে তার।

সবার সঙ্গে সাবলীল ব্যবহারের মাধ্যমে খুব সহজেই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করতে পারে জয়া। দেশের নাম করা একটি প্রতিষ্ঠানে মোটামুটি দায়িত্বশীল পদে কাজ করে সে। আন্তরিকভাবে সব কাজ, সময় মতো করাই জয়ার অভ্যাস। তবে কর্মক্ষেত্রের পরিবেশ সব সময় তার পক্ষে থাকেনা। মাঝে মাঝেই মুখোমুখি হতে হয় নানা বিড়ম্বনার।

জয়ার মতো আমাদেরও মাঝে মধ্যেই কর্মক্ষেত্রে এমন অবস্থার সামনে পড়তে হয়, যা হয়তো কখনো ভাবিনি। আর এই প্রতিকূল পরিস্থিতি নিয়ন্ত্রণে আমাদের প্রয়োজন মানসিক দৃঢ়তা।

কেমন করে সামলে উঠতে পারি এই প্রতিকূল পরিস্থিতি, তার কিছু কৌশল জেনে রাখি:

অবশ্যই ভেঙ্গে পড়লে চলবে না। মনে রাখতে হবে, এগিয়ে যাওয়ার জন্য মনস্থির করতে হবে এবং পরিস্থিতি বিবেচনা করে পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

পেশাগত দক্ষতার পাশাপাশি সঠিক কাজের পরিবেশ নিশ্চিত করতে আমাদের মানসিক দৃঢ়তা এবং সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা বাড়াতে হবে।

আমরা যেভাবে চাই সব সময় তেমনই পাব এটা আশা করা ঠিক নয়। জটিল কোনো পরিস্থিতিতে শান্ত এবং সহজ থাকতে হবে।

কোনো সহকর্মীর আচরনে কষ্ট পেলে, তার সঙ্গে মুখে মুখে ঝগড়া শুরু করা ঠিক কাজ নয়। তখন অন্যরা আমাদের নিয়ে হাসাহাসি করবে। দেখতে হবে, তার ওপরেও কেউ আছেন যিনি আপনার প্রতি অবশ্যই ন্যায় বিচার করবেন।


দক্ষ কর্মী চাপের মধ্যেও তার দায়িত্ব সম্পর্কে সচেতন থাকেন। হাজারো চাপের মধ্যেও আমাদের বিরুপ পরিস্থিতির বিভিন্ন সুযোগ, চ্যালেঞ্জ এবং হুমকি চিহ্নিত করে চলতে হবে ।

নিজের উপর সবসময় আস্থা রাখতে হবে।   আত্মবিশ্বাস আমাদের কাজে জয়ী হতে সাহায্য করবে।

হতাশা সফল লোকদের জন্য নয়। কাজ করার ক্ষেত্রে কখনো ভুল হতে পারে। সেই ভুলে ভেঙ্গে না পড়ে, শিক্ষা নিয়ে এগিয়ে যেতে হবে... সাফল্যের দিকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।