ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

লাইফস্টাইল

কেমন বস আপনার?

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৯ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৫
কেমন বস আপনার?

রিয়াজ আহমেদ একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। রিয়াজ দুঃখ করে বলছিলেন তিনি একজন অপেশাদার মনোভাবের বসের সঙ্গে কাজ করেন।



আসলে আমরা যারা অফিসে এন্ট্রি লেভেল বা মিড লেভেলে কাজ করি, সবারই একজন বস থাকেন। কোনো বস হন অভিভাবকের মতো। কোনো সমস্যা হলে নিজের মতো করে সামলে নেন, তার অধিনস্তরা ভুল করলে বুঝিয়ে দেন।

সুযোগ সুবিধা এবং যে কোনো সমস্যায় ছায়ার মতো পাশে থাকেন তিনি। এমন বস নিশ্চয় আমাদের অনেকেরই রয়েছে। ব্যক্তিত্ব, কর্মদক্ষতা, সততা, তার সঠিক নেতৃত্বে এগিয়ে নেন প্রতিষ্ঠান যার সব কিছুই আমাদের কাছে অনুকরণীয়। তবে এর ব্যতিক্রমও তো রয়েছে।

তারা আসলে কেমন?

অফিসেই থাকেন না: তিনি বস, কিন্তু তার কেবিনে বা অফিসে থাকেন না। প্রায়ই তিনি মিথ্যা কাজের অজুহাত দেখিয়ে বাইরে ভ্রমণে উৎসাহী। অফিস বা তার টিমের কোনো সঙ্কটের সময়ে কখনোই তিনি পাশে থাকেন না। তারপরও তার কাছ থেকে সুবিধাপ্রাপ্ত কিছু অসৎ সহকর্মীর চামচামির ফলে সে নিজের সমস্যাগুলো অনুধাবন করতে পারেন না।

আতঙ্ক: নিজে কোনো কাজ করেন না। অফিসের প্রত্যেকে এটা জানেন। তবে, তিনি ছোট কোনো কাজ নিয়ে পুরো অফিসে এমন চেচামেচি শুরু করেন, যে ব্যবস্থাপনা পর্ষদের সুদৃষ্টি তার ওপর থাকে। কিন্তু সহকর্মীদের কাছে তিনি আতঙ্কের নাম।  

নির্মম: আপনি কাজে যোগ দেয়ার দিন থেকেই এই বসকে পছন্দ করতে পারছেন না।

কারণ তিনি কথায় কথায় বার বার জানিয়ে দিচ্ছেন তিনি আপনার বস। ছুটি পাওনা থাকার পরও ব্যক্তিগত বা পরিবারের জরুরি প্রয়োজনেও ছুটি অনুমোদন দিতে চান না। তিনি এতোটাই নির্দয় যে কারও বড় কোনো দুর্ঘটনা হলেও লোক দেখানো সহানুভূতিটুকুও প্রকাশ করেন না।

রোবট: যা করবেন যা ভববেন সব কিছুই হবে অফিসের কাজ নিয়ে। এমন বসের সঙ্গে কাজের বাইরে কোনো কথা বলা যাবে না। তাকে যখনই দেখবেন, তিনি মহা ব্যস্ত থাকবেন। তার চেহারা এবং ব্যবহার দুটোই আপনার কাছে রোবোটিক মনে হতে পারে।

কোনো অনুষ্ঠানে অফিসের বাইরে তার সঙ্গে দেখা হলেও এই বস সারাক্ষণ অফিসের কাজের বিষয়েই কথা বলবেন।

আত্মকেন্দ্রিক: তিনি স্বার্থপর এবং নিজের স্বার্থ ছাড়া কোনো কিছুই করেন না। তিনি আপনাকে দিয়ে কাজ করিয়ে নেন কিন্তু নিজে ক্রেডিট নিতে ভালবাসেন। আপনি কাজের জন্য স্বীকৃতি পেতে ব্যর্থ হচ্ছেন, অথচ স্বার্থপর বসকে ওপরে উঠতে সাহায্য করছেন!

অপেশাদারী আচরণ: আপনাকে অপমান করার জন্য তিনি এমন কিছু শব্দের ব্যবহার করেন, যা কোনোভাবেই অফিসের শিষ্ঠাচারের মধ্যেই থাকে না। আপনি কাজের ক্ষেত্রে কতোটা পরিশ্রম করছেন বা আন্তরিক এসব কোনো ব্যাপার না তিনি সব সময়ই একই ভাবে আপনাকে তিরস্কার করেন। এমন বসের সঙ্গে সব সময়ই আপনি হীনমন্যতায় ভুগবেন। আর আত্মবিশ্বাস কমে যাওয়ায় কাজ করতে বেশি ভুল হবে।

গুড ফর নাথিং: এমন বস আমাদের চারপাশে নিশ্চয় দেখে থাকবেন। যিনি খুব ব্যস্ত কিন্তু ‍অফিসের কাজে নয়। তিনি কম্পিউটারে গেমস খেলেন, ফোন, ফেসবুক, টুইটারেও সমান সক্রিয়। আরও কিছু কাজ করেন, যেমন সহকর্মীর সমালোচনা, আড্ডা দেওয়া অথবা কোনো কারণ ছাড়াই অন্যের কাজে অযাচিত হস্তক্ষেপ করা।

আপনার বস কেমন? মতামত জানান https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।