ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

হালিম

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, জুন ২৭, ২০১৫
হালিম

হালিম ছাড়া আমাদের ইফতার যেন পূর্ণ হয় না। তবে পুষ্টিবিদরা স্পস্ট করে বলেন, বাইরের কেনা হালিম আমাদের শরীরের জন্য মোটেও ভালো নয়।

তাহলে উপায়? মজার এই খাবারটি কি উপস্থিত থাকবে না, আমাদের খাবারের টেবিলে? থাকবে তো। নিজেই তৈরি করুন দারুণ মজার মাটন হালিম।

জেনে নিন রেসিপি:
উপকরণ : মসুর ডাল-আধা কাপ, মুগ ডাল- আধা কাপ, বুটের ডাল- আধা কাপ, খেসারি ডাল- আধা কাপ, মাষকলাই ডাল- আধা কাপ, অবহর ডাল- আধা কাপ,  পেঁয়াজ কুচি ২কাপ, আদা বাটা ১টেবিল চামচ, রসুন বাটা- ১ টেবিল চামচ, দারুচিনি, এলাচ, তেজপাতা পছন্দমতো, পোলাও-এর চাল- আধা কাপ, গমের গুঁড়া- আধা কাপ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, আদা কুচি- ২ টেবিল চামচ, ধনে পাতা ও কাঁচামরিচ কুচি- ২ টেবিল চামচ, তেল ১কাপ, লেবুর রস, বিট লবণ, লবণ- পরিমাণমতো, খাসির মাংস- ১ কেজি।

প্রস্তুত প্রণালি : পাত্রে তেল গরম করে প্রথমে পেঁয়াজ বেরেস্তা করে অর্ধেক তুলে রাখুন। এবার এই তেলে খাসির মাংস আদা-রসুন-দারুচিনি-এলাচ-হলুদ-মরিচ ও অন্যান্য মসলা দিয়ে ভালো করে রান্না করুন। সব ডাল একসঙ্গে সেদ্ধ করে রান্না করা মাংসের মধ্যে দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন। এবার পোলাও-এর চাল ও গমের গুঁড়া দিয়ে আবার কিছুক্ষণ রান্না করুন।

পরিবেশনের সময় আদা কুচি, লেবুর রস, পেঁয়াজ বেরেস্তা ওপরে দিন।

টিপস: এ্যপোলো হাসপাতালের পুষ্টিবিদ তামান্না চৌধুরী বলেন, ইফতারিতে কম খেতে হবে। রাত ৯টার মধ্যে রাতের খাবার খেলে হজম হতে সুবিধা হবে। সেহরি আযানের একটু আগে করলে সারাদিনের ক্লান্তি কমে আসবে। এছাড়া ইফতার থেকে শুরু করে সেহরির আগ পর্যন্ত কমপক্ষে দুই লিটার পানি পন করারও পরামর্শ দেন এই পুষ্টিবিদ।

বন্ধুরা, বাংলানিউজের লাইফস্টাইল বিভাগে নিয়মিত আয়োজনে আপনাদের জন্য পুরো রমজান মাস জুড়েই থাকবে ঝটপট স্বাস্থ্যকর রেসিপি। আপনাদের পছন্দের কোনো রেসিপি জানতে চাইলে আমাদের লিখুন[email protected] 

আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।