ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সুস্থ থেকে রোজা পালনে বাংলানিউজের আয়োজন

রোজার আগে গর্ভবতীর মেডিকেল চেকআপ জরুরি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৬ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
রোজার আগে গর্ভবতীর মেডিকেল চেকআপ জরুরি ছবি: জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আর মাত্র কয়েকদিন পর শুরু হচ্ছে মাহে রমজানে। রোজা রাখা নিয়ে সন্তান সম্ভবা নারীরা হয়ে পড়েছেন চিন্তিত।

তবে চিন্তার কিছু নেই। গর্ভবর্তী নারীরাও রোজা রাখতে পারবেন। তবে এক্ষেত্রে পূর্ব সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে মেডিকেল চেকআপ এবং চিকিৎসকের পরামর্শ বাধ্যতামূলক বলে জানিয়েছেন এ্যাপোলো হাসপাতালের পুষ্টিবিদ তামান্না চৌধুরী।

রমজানে সুস্থ থেকে কী করে রোজা রাখা যায় তা নিয়ে আয়োজিত এক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

শনিবার বিকেলে ‘সুস্থ থেকে রোজা পালন’ শীর্ষক এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে বাংলানিউজটোয়েন্টিফোর.কম।

তামান্না চৌধুরী বলেন, গর্ভবতী মায়েদের বাড়তি যত্ন সব সময়ই দরকার। গর্ভবতী হলে রোজা রাখা যাবে কি না তা নিয়ে অনেক সময় তারা নানা সংশয়ে ভোগেন।

শুধু তারাই নন পরিবারের অন্যান্য সদস্যরাও থাকেন উৎকণ্ঠায়। কিন্তু গর্ভবতী মায়েদের রোজা থাকতে কোনো সমস্যা নেই। তবে সেক্ষেত্রে ডাক্তারের পরামর্শ অনুযায়ী চলতে হবে। রোজার আগে ডাক্তারের কাছ গিয়ে চেকআপ করানোটা খুব জরুরি। ’

তিনি আরো বলেন, গর্ভবতী মায়েরা যেহেতু সারাদিন কিছু খেতে পারবেন না তাই সেহরিতে পুষ্টি জাতীয় খাদ্য বেশি খেতে হবে। খাবারে রাখতে হবে দুধের প্রাধান্য।

সাথে প্রোটিন যেমন ডিম, মাছ, মাংস পরিমাণ মতো খেতে হবে। কারণ একজন সাধারণ মানুষের তুলনায় গর্ভবতী মায়ের পুষ্টির প্রয়োজন বেশি। এ ক্ষেত্রে গর্ভবতী মায়েরা রোজার আগে ডাক্তারের কাছ থেকে রোজার আগে ও পরের সময়ের খাদ্য তালিকা নিয়ে নিতে পারেন। এতে করে মা ও বাচ্চা দু’জনই সুস্থ  থাকবেন।
তামান্না চৌধুরীর সাথে একমত পোষণ করেন এ্যাপোলো হাসপাতালের জরুরি বিভাগের সমন্বয়ক ডা. আহসান।

তিনি বলেন, যে কোনো গর্ভবতী মায়ের রুটিন চেকাপ ছাড়াও রোজা শুরুর আগে তার চেকআপ করাতে হবে। কারণ মনে রাখতে হবে একজন গর্ভবতী মা মানে মা ও শিশু দু’জনই।

বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত রয়েছেন, বাংলাদেশ প্রতিদিনের লাইফস্টাইল ইনচার্জ রনক ইকরাম, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রান্না বিশেষজ্ঞ টনি খান, হুমায়ন কবীর, লবি’স কুকিং ফাউন্ডেশনের সভাপতি লব্বি রহমান, সৃষ্টি ফুড ক্রিয়েশনের প্রতিষ্ঠাতা তাসনিয়া রহমান সৃষ্টি, অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের পরিচালক ইরফান আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানের সার্বিক সহায়তায় রয়েছে অরুনিমা গলফ রিসোর্ট।

বাংলাদেশ সময়: ২০৩২ ঘণ্টা, জুন ১৩, ২০১৫
ইউএম/আরআই

** পরিচ্ছন্ন পরিকল্পনাই সুস্থ থাকার উপায়
** ইফতারিতে হালিম নয়, সেহরি দেরিতে খেলে ভালো হয়
** ইফতারে ভাজা-পোড়া নয়
** রমজানে বেশি খাওয়া থেকে বিরত থাকতে হবে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।