ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

তৈরি পোশাকের আমদানি ট্যাক্স কমানো ক্ষতিকর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ৬, ২০১৫
তৈরি পোশাকের আমদানি ট্যাক্স কমানো ক্ষতিকর ছবি : জি এম মুজিবুর- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: তৈরি পোশাকের ওপর আমদানি ট্যাক্স ৬০ শতাংশ থেকে ৪০ শতাংশে কমিয়ে আনা দেশীয় ফ্যাশন হাউসগুলোর জন্য ক্ষতিকর হবে বলে মন্তব্য করেছেন ফ্যাশন হাউস সাদাকালোর কর্ণধার আজহারুল হক আজাদ।
 
শনিবার (৬ জুন) বাংলানিউজের আয়োজনে চলমান ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।



তিনি বলেন, আর দেড় মাস পরেই আসছে ঈদ। এরই মধ্যে ২০১৫-১৬ অর্থ বছরের বাজেট ঘোষণা করা হয়েছে। এই বাজেটে তৈরি পোশাক আমদানির ওপর ট্যাক্স কমানো হয়েছে ২০ শতাংশ। ভারতের নিজেদের তুলা আছে। প্রযুক্তির দিক থেকে আমরা ভারতের থেকে অনেক পিছিয়ে রয়েছি। এই সময় আমদানি ট্যাক্স কমালে বিপাকে পড়তে হবে দেশীয় ব্যসায়ীদের।
 
ঈদ, পূজা-পার্বন এলেই বাংলাদেশের বাজারে অবৈধ পথে পোশাক ঢুকে পড়ে উল্লেখ করে তিনি বলেন, অবৈধ পথে যাতে পোশাক দেশে না আসতে পারে সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও কর্তৃপক্ষের কাছে দাবি জানানোর সিদ্ধান্ত নিয়েছি।

আড়ংয়ের আবদুর রউফ বলেন, ভারত, শ্রীলংকা আজ থেকে ২০ বছর পর কী করবে তা নিয়ে চিন্তা করছে। কিন্তু আমাদের ভবিষ্যত নিয়ে তেমন কোনো পরিকল্পনাই নেই।
 
দীর্ঘ মেয়াদি পরিকল্পনা করে সামনের পথে এগিয়ে যাওয়ার বিষয়ে পরামর্শও দেন তিনি।

গ্রামীণ পোশাকের শুভাসিষ ভৌমিক গামছার ফ্যাশনের প্রশংসা করে তিনি বলেন, গামছার নকশা দিয়ে কাপড় তৈরি করে তা দিয়ে তৈরি হচ্ছে শাড়ি, সেলোয়ার কামিজ। ছেলেরা পড়ছে পাঞ্জাবি। কেউবা আবার ফ্যাশন করে গামছা মাথায়ও বাঁধছেন। এভাবেই নিত্য নতুন ফ্যাশন আনতে হবে যাতে মানুষ সাচ্ছন্দ্যে সেসব পোশাক গ্রহণ করতে পারেন।
 
বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে অংশ নেন, বাংলানিউজের কনসালটেন্ট এডিটর জুয়েল মাজহার, বিজনেস এডিটর নূরনবী সিদ্দিক সুইন, কান্ট্রি এডিটর শিমুল সুলতানা, ফ্যাশন হাউস সাদাকালোর আজহারুল হক আজাদ, আড়ংয়ের আব্দুর রউফ, গ্রামীণ পোশাকের শুভাশিষ ভৌমিক, ডব্লিউডব্লিউ বাটিকের ফারনাজ আলম, ডিজাইনার সাইফ সোহেল, ডিজাইনার সেজান লিংকন, অঞ্জন'স-এর ডিজাইনার বকুল।

এছাড়াও ছিলেন দৈনিক যুগান্তরের জাকারিয়া, বাংলাদেশ প্রতিদিনের রনক ইকরাম।

অনুষ্ঠানের সার্বিক সহায়তায় ছিল ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ড্রিমউইয়েভার।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘন্টা, জুন ০৬, ২০১৫
ইউএম/টিআই

** বৈশাখে বাঙালিয়ানা, ঈদে কেন নয়!
** তৈরি পোশাকের আমদানি ট্যাক্স কমানো ক্ষতিকর
** বিদেশি পোশাককে করের আওতায় আনতে হবে
** সরকারি সহায়তা ও সঠিক নেতৃত্ব প্রয়োজন
** মিডিয়া সহযোগিতা করলে পরিবর্তন সম্ভব
** বাংলানিউজে ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভা চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad