ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দেশি পোশাকে ঈদ

বিদেশি পোশাককে করের আওতায় আনতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জুন ৬, ২০১৫
বিদেশি পোশাককে করের আওতায়  আনতে হবে ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্টুডিও এমদাদ এর কর্ণধার এমদাদ হক বলেছেন, বিদেশ থেকে যেসব পোশাক আসে, সেসব পোশাকগুলোকে যথাযথভাবে করের আওতায় আনতে হবে।

কেমন পোশাক চান মানুষ? কেমন হবে দেশি পোশাকের চাহিদা, মান ও মূল্য? কেন আমাদের দেশি ফ্যাশন হাউসগুলো অনেক ক্ষেত্রেই বিদেশি পোশাকের সঙ্গে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে?

সময়োপযোগী এসব নানা বিষয় নিয়ে বাংলানিউজের আয়োজনে চলমান ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন এমদাদ হক।



শনিবার (০৬ জুন) ইস্ট-ওয়েস্ট মিডিয়া গ্রুপের কনফারেন্স কক্ষে বিকেল সাড়ে ৪টায় শুরু হয়েছে এ মতবিনিময় সভা।

এমদাদ হক আরও বলেন, আমরা দেখি, দেশে যেসব পাকিস্তানি পোশাক প্রবেশ করে তার ন্যায্যমূল্য এক হাজার টাকা। কিন্তু আমাদের দেশি ক্রেতারা সেই পোশাক সাত হাজার টাকায় কিনছেন।
 
ক্রেতারা ঈদে একটু গর্জিয়াস পোশাক পরতে পছন্দ করেন। সবগুলোর সমাহার পাকিস্তানি পোশাকে পাওয়া যাচ্ছে। কিন্তু আমাদের দেশে দেখা যায়, গর্জিয়াস পোশাক তেমন তৈরি হয় না। তাই বিদেশি পোশাকে যথাযথভাবে করারোপ করতে হবে। তাহলে আমরা দেশি ফ্যাশন হাউজগুলোকে রক্ষা করতে পারবো।
 
তিনি বলেন, দেশি পোশাকের প্রসারে শুধু ফ্যাশন হাউজগুলোকে এগিয়ে আসলে হবে না। এক্ষেত্রে বিসিসি ও হ্যান্ডলুমগুলোকেও জোরালো ভূমিকা রাখতে হবে।

মতবিনিময় সভায় আড়ংয়ের আব্দুর রউফ বলেন, আমরা বাজেটে দেখলাম, আমদানি করা কাপড়ের শুল্ক কমানোর প্রস্তাব করা হয়েছে। এতে দেখা যাচ্ছে, সামনে বিদেশি কাপড়ে দেশি ‍বাজার সয়লাব হয়ে যাবে।
 
তিনি আরও বলেন, কাপড় কিনতে গেলে আমাদের মন মানসিকতার পরিবর্তন করতে হবে। অনেক সময় কাপড় কিনতে গেলে বিক্রেতাকে বলে থাকি, এটা কি বিদেশি? কিন্তু কখনও বলি না এটা কি দেশি? আমাদের সবাইকে দেশি পোশাকের প্রতি অাস্থা বাড়াতে হবে।

তিনি আরও বলেন, ঈদের মধ্যে যেন দেশি পোশাকের চাহিদা বৃদ্ধি করা যায়, সে বিষয়ে নজর ‍রাখতে হবে।
 
আব্দুর রউফ বলেন,  আমাদের দুর্বলতা হচ্ছে, আমরা মনে করি নদীর ওপারে সর্বসুখ। এ মানসিকতার পরিবর্তন করতে হবে। দেশি পোশাকের প্রতি আগ্রহ সৃষ্টি করতে হবে।  

বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে অংশ নেন, বাংলানিউজের কনসালটেন্ট এডিটর জুয়েল মাজহার, বিজনেস এডিটর নূরনবী সিদ্দিক সুইন, কান্ট্রি এডিটর শিমুল সুলতানা, ফ্যাশন হাউস সাদাকালোর আজহারুল হক আজাদ, আড়ংয়ের আব্দুর রউফ, গ্রামীণ পোশাকের শুভাশিষ ভৌমিক, ডব্লিউডব্লিউ বাটিকের ফারনাজ আলম, ডিজাইনার সাইফ সোহেল, ডিজাইনার সেজান লিংকন, অঞ্জন'স-এর ডিজাইনার বকুল।

এছাড়াও রয়েছেন দৈনিক যুগান্তরের জাকারিয়া, বাংলাদেশ প্রতিদিনের রনক ইকরাম।

অনুষ্ঠানের সার্বিক সহায়তায় ছিল ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ড্রিমউইয়েভার।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুন ০৬, ২০১৫
এমআইএস/এএসআর

** সরকারি সহায়তা ও সঠিক নেতৃত্ব প্রয়োজন
** মিডিয়া সহযোগিতা করলে পরিবর্তন সম্ভব
** বাংলানিউজে ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভা চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।