ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দেশি পোশাকে ঈদ

সরকারি সহায়তা ও সঠিক নেতৃত্ব প্রয়োজন

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুন ৬, ২০১৫
সরকারি সহায়তা ও সঠিক নেতৃত্ব প্রয়োজন ছবি: জি এম মুজিবুর / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশি পোশাকের বাজার বাড়ানো ও সর্বোচ্চ মান অর্জনের জন্য প্রয়োজন সার্বিক সরকারি সহায়তা ও সংশ্লিষ্ট বিভিন্ন ক্ষেত্রে সঠিক নেতৃত্ব।

শনিবার(০৬ জুন’২০১৫) বাংলানিউজের আয়োজনে চলমান ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এ কথা বলেন।



বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলামের সঞ্চালনায় এতে অন্যদের মধ্যে অংশ নেন, বাংলানিউজের কনসালটেন্ট এডিটর জুয়েল মাজহার, বিজনেস এডিটর নূরনবী সিদ্দিক সুইন, কান্ট্রি এডিটর শিমুল সুলতানা, স্টুডিও এমদাদ এর কর্ণধার এমদাদ হক, ফ্যাশন হাউস সাদাকালোর আজহারুল হক আজাদ, আড়ংয়ের আব্দুর রউফ, গ্রামীণ পোশাকের শুভাশিষ ভৌমিক, ডব্লিউডব্লিউ বাটিকের ফারনাজ আলম, ডিজাইনার সাইফ সোহেল, ডিজাইনার সেজান লিংকন, অঞ্জন'স-এর ডিজাইনার বকুল, ফ্যামিলি পার্ক নন্দনের জোবায়েদ আল হাফিজ।

এছাড়াও রয়েছেন দৈনিক যুগান্তরের জাকারিয়া, বাংলাদেশ প্রতিদিনের রনক ইকরাম।



সভায় বক্তারা বলেন, দেশি পোশাক খাতের বিকাশে এখন দরকার সুশাসন। এছাড়া বিসিক এ খাতের সঙ্গে সংশ্লিষ্টদের যথাযথ সহায়তা করছে না। বেশিরভাগ ক্ষেত্রেই সহায়তা পাচ্ছেন রাজনৈতিক সম্পৃত্ততা থাকা ব্যবসায়ীরা।

তারা অভিযোগ করেন, দেশের ফ্যাশন হাউসের বিকাশে যে আধুনিক প্রযুক্তি ও উপকরণ দরকার তা আমাদের নেই।

তারা বলেন, ভারত, শ্রীলংকা দেশি পোশাকের ক্ষেত্রে ২০ বছর পরের বিষয় নিয়ে কাজ করছে। কিন্তু আমাদের কাজগুলো অতীতকেন্দ্রিক। কিন্তু গ্লোবাল পোশাকের ‍সাথে আমাদের পোশাক কিভাবে সংযুক্ত হবে তা নিয়ে চেষ্টা নেই। এক্ষেত্রে আমাদের সঠিক নেতৃত্বও নেই।

বক্তারা বলেন, তৈরি পোশাক শিল্প বৈদেশিক মুদ্রা আনলেও দেশি পোশাকের খাতও কম বড় নয়। তবে এক্ষেত্রে দেশের উৎপাদন দেশেই থাকছে।

সরকারের অসহযোগিতার বিষয়টি উল্লেখ করা বলা হয়, দেশি পোশাক নিয়ে যারা কাজ করেন তাদের ভ্যাট দিতে হয় বেশি। অথচ এ খাতে সংশ্লিষ্টরা তেমন কোনো সহায়তা পান না।

সভায় বলা হয়, এবারের বাজেটে বিদেশ থেকে আসা পোশাকের সম্পূরক শুল্ক ৬০ শতাংশ থেকে কমিয়ে ৪০ শতাংশ করা হয়েছে। যা আমাদের জন্য ক্ষতিকর।

দেশীয় ফ্যাশন হাউসের অগ্রগতির ক্ষেত্রে সংবাদ মাধ্যম ও সংবাদকর্মীদের সহায়তা উল্লেখ করে বক্তারা বলেন, এ খাতের উন্নয়নে সংবাদকর্মীরা আমাদের সমপরিমাণ হেঁটেছেন।

বক্তারা আরো বলেন, দেশি পোশাকের ক্ষেত্রেই কেবল মান, দাম জানতে চাওয়া হয়। কিন্তু বিদেশি পোশাক কিভাবে এলো, এর দাম ও মান নিয়ে আমাদের কোনো প্রশ্ন নেই কেন?

অনুষ্ঠানের সার্বিক সহায়তায় রয়েছে ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ড্রিমউইয়েভার।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, ০৬ জুন, ২০১৫
এসআর/এনএস/

** মিডিয়া সহযোগিতা করলে পরিবর্তন সম্ভব
** বাংলানিউজে ‘দেশি পোশাকে ঈদ’ শীর্ষক মতবিনিময় সভা চলছে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।