ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

দেশি পোশাকে ঈদ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জুন ৬, ২০১৫
দেশি পোশাকে ঈদ

আমরা সবচেয়ে বড় উৎসব ঈদকে সামনে রেখে এরই মধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছি। ঈদের একটি বড় অংশ জুড়ে থাকে পোশাক কেনাকাটা।

আর আমাদের দেশে ফ্যাশন ইন্ডাস্ট্রিও নতুন নতুন ডিজাইন বাজারে আনে ঈদকে ঘিরেই।

কিন্তু আজকাল আমাদের মাঝে ঈদে ভিনদেশি পোশাকের প্রতি বেশ দুর্বলতা দেখা যাচ্ছে। যে কারণে গত ঈদে আমরা একটি নির্দিষ্ট ড্রেসের জন্য আত্মহত্যার মতো করুণ পরিণতিও দেখেছি।

দেশের সচেতন নাগরিক হিসেবে আমাদের মাঝে দেশপ্রেম থাকাটা যেমন জরুরি। তেমনি নিজের দেশের পোশাকে সন্তুষ্ট থাকার সংস্কৃতিও তৈরি করা এখন সময়ের চ্যালেঞ্জ।

আমরা কেন হেরে যাচ্ছি, কেন পারছি না, নিজের দেশের পোশাক পরে ঈদের মতো উৎসব পালন করতে?

পহেলা বৈশাখে তো আমাদের বিদেশি পোশাক পরতে হয় না। তখন তো নিজেদের দেশের ফ্যাশন হাউসগুলোর পোশাক পরেই আমরা উৎসবে মেতে উঠছি। তবে ঈদে কেন পারছি না?

এটা কি ব্যর্থতা। যদি তাই হয় তবে সেটা কাদের? আমাদের ক্রেতাদের রুচির পরিবর্তন, পোশাকের দাম, মান নিয়ে অসন্তুষ্টি? না কি ভিনদেশি সংস্কৃতির আগ্রাসন?

এই অবস্থা থেকে পরিত্রাণের উপায়ই বা কী?

এসব বিষয়ে বিস্তারিত আলোচনার মাধ্যমে আমরা খুঁজে পেতে চাই একটি সমাধানের পথ। এজন্যই আজ ০৬-জুন শনিবার বিকেলে দেশের প্রতি দায়বদ্ধতা থেকে বাংলানিউজ আয়োজন করেছে “দেশি পোশাকে ঈদ” শীর্ষক এক মত বিণিময় সভা। দেশের নামকরা সব ফ্যাশন হাউসের কর্ণধার, বিশিষ্ট ডিজাইনার আর বেশ কয়েকটি পত্রিকার লাইফস্টাইল এডিটর থাকবেন এই সভায়।

আপনিও নিজের পরামর্শ জানিয়ে ‍অংশ নিতে পারেন আমাদের এই উদ্যোগে।
মেইল করুন: [email protected]  

এই আয়েজনে সাবির্ক সহযোগিতা করছে ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি ড্রিমউইয়েভার।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।