ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

ভূমিকম্প সচেতনতা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৫ ঘণ্টা, মে ১৮, ২০১৫
ভূমিকম্প সচেতনতা

বাংলাদেশ ভূ-তাত্ত্বিক দিক থেকে ভূমিকম্পের ক্ষেত্রে কতোটা ঝূঁকিপূর্ণ। এর কারণ, মাত্রা, ক্ষয়ক্ষতি এবং সে আলোকে করণীয় সম্পর্কে সম্প্রতি ধানমন্ডির ছায়ানট মিলনায়তনে এক সেমিনার অনুষ্ঠিত হয়।



বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট আয়োজিত ‘লার্নিং অ্যাবাউট আর্থকোয়াক অ্যান্ড আর্টিটেকচার’ শীর্ষক সেমিনারে ভূমিকম্পের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা পেতে ভবনের নকশা এবং নগর পরিকল্পনার নানা দিক নিয়ে আলোচনা করা হয়।
 
সেমিনারে আলোচক হিসেবে বক্তব্য দেন ইউনিভার্সিটি অফ এশিয়া প্যাসিফিকের উপাচার্য ও প্রকৌশলী প্রফেসর জামিলুর রেজা চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সৈয়দ হুমায়ূন আখতার, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আবু নাঈম মোঃ শহীদুল্লাহ।

এছাড়া সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান প্রকৌশলী জয়নাল আবেদীন ভূইয়া।

প্রফেসর জামিলুর রেজা চৌধুরী তার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে ভূমিকম্প ঝুঁকি বিবেচনা সাপেক্ষে ভবনের নকশা কি রকম হওয়া উচিত এবং এজন্য কোন কোন বিষয় বিবেচনা করা দরকার, এছাড়া যেসব ভবন তৈরি হয়ে গেছে, সেগুলোর ক্ষেত্রে সরকারের কি কি পদক্ষেপ নেওয়া জরুরি, সেসব বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন। তিনি এ ব্যাপারে সরকার, রাজউক, পিডব্লিউডি এবং প্রকৌশলীদের নানা পরামর্শ দেন।

এসময় বক্তারা আশ্রয়কেন্দ্রগুলোর আধুনিকায়নের বিষয়েও গুরুত্বরোপ করেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।