ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাড়ি বদল ঝামেলা!

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, মে ১৭, ২০১৫
বাড়ি বদল ঝামেলা!

যারা ভাড়া বাড়িতে থাকি কাজের জায়গা, বাচ্চার স্কুলসহ নানা প্রয়োজনে বাসা পরিবর্তন করতে হয়। আর কয়েক বছর এক জায়গায় অভ্যস্ত আর পরিচিত গণ্ডি ছেড়ে যেতে এবং নতুন জায়গায় মানিয়ে নেয়ার চিন্তার মাঝে সবচেয়ে ঝামেলার মনে হয় বাড়ি বদলানোর ঝক্কি।

নতুন বাড়িতে যাওয়ার আগে একটু সময় নিয়ে প্রস্তুতি নিলে কিন্তু এই ঝামেলা কমিয়ে ফেলা সম্ভব।

এর জন্য চাই সঠিক পরিকল্পনা। যা করবেন:

নির্দিষ্ট দিনের জন্য সব কাজ ফেলে না রেখে কয়েকদিন আগে থেকেই একেক দিন একেক ঘরের জিনিস গোছাতে শুরু করুন।

জিনিস গোছানোর সময় মনে হয় সবই অতি প্রয়োজনীয়৷ তাই কোনগুলো কম প্রয়োজনীয় সেগুলো আগে বাছুন৷ একেবারেই সরিয়ে ফেলুন সেগুলো৷

আগে গিয়ে নতুন বাসা দেখে আসুন৷ তাহলে আপনার পক্ষে বোঝা সম্ভব হবে কতটা জিনিস নতুন বাড়িতে ধরবে৷

কোন ঘরে কোনটা প্রয়োজন তা বুঝে প্যাকিং করুন৷

নতুন বাড়িতে কবে শিফট করছেন আত্মীয় বা কাছের বন্ধুদের আগেই জানিয়ে রাখতে পারেন।   তারা এসে আপনাকে ঘর গোছাতে সাহায্য করতে পারবেন৷

মাঝারি মাপের কিছু কাগজের বক্স কিনে আনুন৷ এবার তাতে সব জিনিস ভরুন৷ কোন বক্সে কী রাখছেন সেটা লিখে রাখুন। নতুন বাড়িতে গিয়ে সবকিছু সুন্দরভাবে খুঁজে পাবেন।

জরুরি কাগজ, দলিল, সার্টিফিকেট, গহনা, মোবাইল ফোনের মতো মূল্যবান জিনিসগুলো সব জিনিসের গাড়িতে না দিয়ে নিজের হাতে রাখুন।  

ফ্রিজ সরানোর আগে ডিফ্রস্ট করে নিন৷ ভেন্টিলেশনের জন্য ফ্রিজের দরজা খোলা রাখুন৷

বিভিন্ন ফার্নিচার খোলার পরে স্ক্রু, চাবি একটি ছোট বক্সে রাখুন।

বড় ফার্নিচার গাড়িতে তোলা নামানের জন্য দক্ষ কয়েকজন লোককে দায়িত্ব দিন। না হলে এগুলো সিড়িতে নামানো ওঠানোর সময় ক্ষতি হতে পারে।

বৈদ্যুতিক পণ্যগুলো পুরোনো বাড়ি থেকে খুলে নতুন বাড়িতে সেট করার জন্য আগেই একজন ইলেট্রিশিয়ান ঠিক করুন। যেন প্রয়োজনের সময় তিনি সঙ্গে থাকেন।
 
বাড়ি ছাড়ার আগে দেখে নিন কোনো কিছু ফেলে গেলেন কিনা৷ দরজা-জানালা ভাল করে বন্ধ করে দেবেন৷ বাড়ির সমস্ত চাবি একটা খামে ভরে বাড়ির নতুন মালিকের হাতে তুলে দিন৷ এতে দু'পক্ষেরই সুবিধা হবে৷

একটা গুরুত্বপূর্ণ বিষয়, পুরোনো বাড়িটি নোংরা রেখে চলে যাবেন না। আপনি যে বাড়িটি ছেড়ে যাচ্ছেন সেখানে নতুন একটি পরিবার আসবে, এতে আপনার রুচি নিয়ে প্রশ্ন তোলার সুযোগ থাকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।