ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

লাইফস্টাইল

বৈশাখ বরণের সাজ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০১৫
বৈশাখ বরণের সাজ ছবি: নূর/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সারা বছরের অপেক্ষার পালা শেষ হতে চলেছে। পহেলা বৈশাখের সূর্য উঠতে আর বেশি দেরি তো নেই।

নতুন বছরকে বরণ করতে প্রস্তুত আমরা।  

এবার পালা নিজেকে সাজিয়ে বাইরে যাওয়ার। বৈশাখের প্রথম দিনটি সবাই সুন্দর করে কাটাতে চাই।

কোন সাজে বরণ করবেন নতুন বছর সে পরামর্শ দিয়েছেন ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম।

ফারনাজ বলেন, সাজের আগে যে বিষয়গুলো বিবেচনা করতে হবে, তা হলো, আবহাওয়া বেশ গরম আর যে কোনো সময় বৃষ্টিও হতে পারে।
আরেকটি বিষয় কত সময়ের জন্য বাইরে থাকবেন, কি পোশাক পরছেন তার ওপর গুরুত্ব দিয়ে সাজতে হবে। যা করবেন:

প্রথমে ঠাণ্ডা পানিতে মুখ ধুয়ে আয়নার সামনে সাজতে বসুন। যারা ভারী মেকআপ করতে চান না, তারা শুধু হাল্কা পাউডার, স্নিগ্ধ লিপস্টিক আর কাজল দিয়েই সাজ শেষ করতে পারেন।

তবে সাজে ভিন্ন মাত্রা আনতে চাইলে হালকা মেকআপের সঙ্গে ঠোঁটে চড়া লাল রং চোখে আই লাইনার দিতে পারেন। কপালের টিপ সাজকে আরও উৎসবমুখর করে ও পূর্ণতা দেয়।

আর যারা একটু মেকআপ করতে চান, তারা আগে এক টুকরো বরফ কাপড়ে নিয়ে মুখে ঘষে নিন। ত্বকের রং-এর সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন মুখে, চোখের ওপর ও নিচে ও গলায় লাগিয়ে একটা ভেজা স্পঞ্জ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ফাউন্ডেশন দেয়ার পরও চোখের তলায় কালি, মুখে যদি ভাঁজ বা দাগ থাকে তাহলে কনসিলার ব্যবহার করুন। এবার কমপ্যাক্ট পাউডার দিন।

চোখের ওপর সারা পাতাজুড়ে বেস আইশ্যাডো লাগান। পোশাকের সাথে মিলিয়ে বা দুই শেড মিলিয়ে আইশ্যাডো লাগিয়ে নিন। ভ্রূ'র ঠিক নিচে হাইলাইটার লাগান। কাজল শুধু চোখের ভেতর লাগান, ওপরে ও নিচে আইলাইনার লাগান। যারা আইলাইনার ব্যবহার করতে চান না, তারা একটু গাঢ় করে কাজল লাগাতে পারেন। সবশেষে মাশকারা লাগান।

নাকের দু’পাশে ডার্ক শেডের ফাউন্ডেশন লাগিয়ে নিন। নাকের ওপরের অংশে লাইট শেডের ফাউন্ডেশন এবং কম্প্যাক্ট লাগিয়ে নিন। এতে করে নাক শার্প দেখাবে।
 
গোলাপী, বাদামী শেডের ব্লাসন ব্রাশে নিয়ে নিন। একটু হেসে নিয়ে আপনার গালের আপেল পয়েন্ট সিলেক্ট করুন এবং চিক বোন এ ব্লাসন লাগান।

লিপস্টিক লাগানোর সময় প্রথমে ঠোঁটে একটু পাউডার লাগিয়ে নিলে ভালো হয়। তারপর লিপ পেন্সিল দিয়ে হালকা করে আউট লাইন এঁকে নিন। তারপর ঠোঁটের মাঝখানে লিপ ব্রাশ দিয়ে লিপস্টিক লাগিয়ে নিন।

পহেলা বৈশাখে বেশ গরম থাকে তাই চুল খোলা না রেখে হালকা করে ফুলিয়ে চুল সেট করে নিন।

পেছনে চুল আটকানোর জায়গাটিতে আটকে দিতে পারেন লাল-সাদা, নীল-হলুদ গোলাপ, বেলী, লিলি, ক্যালানডুলা ফুলগুলোর যে কোনো পছন্দের ফুল।

বৈশাখের সাজে হাতভর্তি রেশমি চুড়ি আর পোশাকের সঙ্গে মিলিয়ে কানের দুল না হলে যেন নারীর সাজ পূর্ণ হয় না। এগুলো পরুন আর সঙ্গে কপালের টিপ বা আলপনা করে নিন।

পহেলা বৈশাখে বৃষ্টি হতে পারে তাই ওয়াটার প্রুফ মেকআপ ব্যবহার করুন।

সকালে বের হওয়ার সময় একটি ব্যাগে পানির বোতল, একটি হাত পাখা, ঘরে তৈরি কিছু হালকা খাবার, বসার জন্য একটি চাদর সঙ্গে নিন।




ফারনাজ আলম




বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১২ এপ্রিল ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।