ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সাবিনার এক্সপেরিমেন্টাল রান্নার পদ

এস এম আববাস, স্পেশাল করেসন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫
সাবিনার এক্সপেরিমেন্টাল রান্নার পদ কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিন

ঢাকা: গরম ভাতে ‘বিফ গার্লিক’ মানে আস্ত রসুন দিয়ে গরুর মাংস। সঙ্গে শিম-রুই ভর্তা।

খাওয়ার পর খেজুর পিঠা। ভোজনরসিকদের নিশ্চয় জল চলে ‍আসছে জিহ্বায়। আর খাওয়ার ব্যাপারে কোনো বিধি-নিষেধ না থাকলে অপছন্দ হওয়ার কারণ নেই অন্যদেরও।

বেশি করে রসুন দিয়ে রান্না গরুর মাংস অনেকেই পছন্দ করেন। তবে রসুন কতটা বেশি সেটি অবশ্য জানার বিষয়। আর শিম ভর্তা খাননি এমন বাঙালিও খুঁজে পাওয়া ভার। তবে শিম আর রুই মাছ একসঙ্গে ভর্তা কেউ খেয়েছেন কিনা জানা নেই।

আসলে ‘বিফ গার্লিক’ আর ‘শিম-রুই’ ভর্তা দেশ বরেণ্য কণ্ঠশিল্পী সাবিনা ইয়াসমিনের দু’টি এক্সপেরিমেন্ট। শুধু দু’টি নয়, অবসর পেলেই এই শিল্পী নিজেই বিভিন্ন রান্না নিয়ে এক্সপেরিমেন্ট চালান। নিজ হাতে বিভিন্ন ধরনের রান্না করে খেতে পছন্দও করেন। আর নিজের রান্না অন্যকে খাওয়াতেও।

শনিবার (১৪ ফেবুয়ারি) ভালোবাসা দিবসে বাংলানিউজের সঙ্গে সাবিনা ইয়াসমিনের মেয়ে ইয়াসমিন ফাইরুজ বাঁধনের সঙ্গে একান্ত আলাপচারিতায় এসব তথ্য বেরিয়ে আসে। মায়ের বন্ধুসুলভ ভালোবাসার নানা উপমা তুলে ধরতে গিয়ে বলেন, যখনই মা কোনো রান্নার অনুষ্ঠান দেখেন, কিংবা ইন্টারনেটে পড়েন, তখনই নিজের মতো সেটির উপর এক্সপেরিমেন্ট চালান।
 
বাঁধন জানান, নিজের এক্সপেরিন্ট আর ভালোলাগা বিবেচনায় ১১ পদের খাবার বেছে নিয়ে নিজেই রান্না করেন তার মা। আর সেগুলো তাকেও খাওয়ান যত্ন করে।

বাঙালি খাবারের পাশপাশি অন্য খাবারও পছন্দের তালিকায় রয়েছে তার। যা নিজে হাতেই করে খেতে স্বাচ্ছন্দ্যবোধ করেন। বাড়ির কাজের লোকদের নির্দেশনা দিয়ে তার এক্সিপেরিমেন্ট করা খাবারের পাশাপাশি পছন্দের খাবার রান্না করান সাবিনা ইয়াসমিন।
 
মিষ্টিজাতীয় খাবরের এক্সপেরিমেন্ট
মিষ্টিজাতীয় খাবারের উপর এক্সপেরিমেন্ট চালিয়ে বেশ নিজের মতো করে নানা খাবার আয়োজন করেন সাবিনা ইয়াসমিন। আমের সময় পাকা আমের হালুয়া, আর সারা বছর বিভিন্ন বেসনের লাড্ডু। তবে শীত এলেই সাবিনা ইয়াসমিন খেজুরের রস বা গুড় দিয়ে তৈরি পিঠা ভেজানোর কথা ভোলেন না। আর সাগু দানা দিয়ে ফিরনি কোনো মৌসুম ছাড়াই করেন নিজ হাতে। যদিও সেসব খাবারের বেশিরভাগই স্বাস্থ্য সচেতন থাকার কারণে নিজে কম খান।
 
বেগুনপোস্ত
আর সবজির উপর এক্সপেরিন্টে চালিয়ে বেগুনপোস্ত তৈরি করে পছন্দের তালিকায় রেখেছেন সাবিনা ইয়াসমিন। আর তা রান্না করে মেয়ের বাসায় পাঠান সাবিনা ইয়াসমিন। বাড়ির কাজের লোকদেরও বেগুনপোস্তসহ এক্সপেরিমেন্ট চালিয়ে আবিষ্কার করা সব পছন্দের খাবার খাওয়ান।
 
বিয়ে বাড়ির চিকেন রোস্ট
রাজকীয় খাবার তৈরির প্রতিও দুর্বলতা রয়েছে সাবিনা ইয়াসমিনের। তবে তা সীমিত আকারেই। তাই আখনির পোলাও করেন নিজ হাতেই। তবে নিজের পছন্দের তালিকার বিয়ে বাড়ির চিকেন রোস্ট কিংবা বাঙালি খাবার ল্যাখ্যা মাছের দো-পেঁয়াজোতো রয়েছেই।
 
স্টাফ মাশরুম
গুণগত বিবেচনায় মাশরুম সাবিনা ইয়াসিমিনের প্রিয় খাবার। তবে তা নিজের মতো করেই খেতে পছন্দ করেন। পনির দিয়ে তৈরি করেন স্টাফ মাশরুম। নিজে খান আর মেয়েকেও খাওয়ান।
 
বাংলাদেশ সময় : ১৬১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।