ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

স্পেশাল রেসিপি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৪ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৪
স্পেশাল রেসিপি

বন্ধুরা ঈদ তো চলে এলো। নিশ্চয় অপেক্ষা করছেন আমাদের বিশেষ রেসিপিগুলোর জন্য।

এবার ঈদে আপনাদের জন্য স্পেশাল রেসিপি দিয়েছেন সৃষ্টি ফুড ক্রিয়েশনের কর্ণধার-দেশের স্বনামধন্য রন্ধনশিল্পী তাসনিয়া রহমান সৃষ্টি।

কাবাব অন কাপস

উপকরণ
গরুর মাংসের কিমা দুই কাপ, পাউরুটি দুই পিস, গোলমরিচের গুঁড়া এক চা চামচ, ধনে গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, গরম মসলা গুঁড়া এক চা চামচ, ওয়েস্টার সস এক চা চামচ, সয়াসস এক চা চামচ, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, পেঁয়াজ কুচি দুই টেবিল চামচ, ধনেপাতা কুচি এক টেবিল চামচ, টমেটো সস তিন টেবিল চামচ, মাখন তিন টেবিল চামচ, সরিষার তেল এক টেবিল চামচ ও লবণ স্বাদমতো।

যেভাবে তৈরি করবেন
মাংসের সঙ্গে মাখন ও টমেটো সস ছাড়া সব উপকরণ দিয়ে মেখে নিন।

এবার কেকের মোল্ডে ঘি ও টমেটো সস ব্রাশ করে ধনেপাতা কুচি ছিটিয়ে কিমার মিশ্রণ ভরে ইলেকট্রিক ওভেনে ২০০ ডিগ্রি তাপমাত্রায় ১৫মিনিট বেক করুন, মাংশ সেদ্ধ না হলে আরো ১০ মিনিট বেক করুন ।

বেক করা হলে মোল্ড থেকে তুলে টমেটো সসের সাথে পরিবেশন করুন।

নারকেল বাদামী মাংস

উপকরণ-গরু অথবা খাসির মাংস ১কেজি, নারকেল কুচি ৩টেবিল চামচ, নারকেলের দুধ ২কাপ, কিচমিচ বাটা ১টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১টেবিল চামচ, রসুন বাটা ২চা চামচ, আদা বাটা ২চা চামচ, মরিচ গুঁড়া ১টেবিল চামচ,মরিচ ৩টি, পেঁয়াজ কুচি ২কাপ, সরিষার তেল ১/৪কাপ, ঘি ৩টেবিল চামচ, এলাচ ৩টি, দারচিনি ২টুকরো, এলাচ ১টি, তেজপাতা ২টি, লবঙ্গ ৩টি ও লবণ স্বাদমত।

প্রস্তুত প্রনালী-কড়াইতে তেল ও ঘি গরম করে ১কাপ পেঁয়াজ কুচি ভেজে বেরেস্তা করে তুলে রাখুন। এবার বাকি পেঁয়াজ কুচি বাদামী করে ভেজে শুকনা মরিচ  পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, কিচমিচ বাটা ও গরম মশলা দিয়ে মশলা ভুনে নারকেল দুধ দিয়ে কষিয়ে নিন।

এবার মাংস দিয়ে আরেকবার কষিয়ে নারকেলের দুধ দিয়ে ঢেকে রাখুন ৪৫মিনিট এবার ঢাকনা খুলে পেঁয়াজ বেরেস্তা, নারকেল ও চিনি দিয়ে নেড়ে ১৫মিনিট ঢেকে রান্না করুন।

সবশেষে নামিয়ে পেঁয়াজ বেরেস্তা ও নারকেল কুচি ছিটিয়ে পছন্দমত সাজিয়ে পরিবেশন করুন।
 
খাসির মাংসের কাঠি কাবাব

উপকরণ-খাসির মাংস (লবণ দিয়ে সেদ্ধ করা) ১কাপ, আদা বাটা ১চা চামচ, রসুন বাটা ১চা চামচ,গরম মশলা গুঁড়া ১চা চামচ, সয়াসস ১টেবিল চামচ, মরিচ গুঁড়া ১চা চামচ, ময়দা ১/২কাপ, ক্যাপ্সিকাম ১টি, কাচামরিচ ১০/১২টি, পেঁয়াজ ৩/৪টি, কাঠি ১০/১২টি, তেল ভাজার জন্য, লবণ স্বাদমত।

প্রস্তুত প্রনালী-ময়দার সাথে অল্প মরিচ গুঁড়া, বেকিং পাউডার ও লবণ মিশিয়ে বাটার তৈরি করে রাখুন। ক্যাপ্সিকাম, কাচামরিচ, পেঁয়াজ ও কাঠি বাদে মাংসের সাথে সমস্ত উপকরণ মিশিয়ে নিন। এবার তেল গরম করে মাংশ গুলো বেটারে ডুবিয়ে বাদামী করে ভেজে তুলুন। এবার কাঠিতে পেঁয়াজ ,কাবাব, ক্যাপ্সিকাম গেথে অল্প তেলে এপিঠ অপিঠ আরেকবার ভেজে পছন্দমত সসের সাথে পরিবেশন করুন।

খাসির মাংসের শাহী রেজালা 

উপকরণ-খাসির মাংস ১কেজি , পেঁয়াজ কুচি ১কাপ , আদা বাটা ১টেবিল চামচ ,রসুন বাটা ১টেবিল চামচ, তেল ১/৪ কাপ , ঘি ১/৪কাপ, মরিচ গুড়া ১টেবিল চামচ, হলুদ গুড়া ১চা চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল-চামচ, ক্রিম ৩ টেবিল-চামচ , কাঠবাদাম বাটা ২ চা চামচ, কিচমিচ ৭/৮টি পোস্তদানা ২ চা চামচ, জিরার গুঁড়া ২ চা-চামচ, কাঁচামরিচ ৫/৬টি, টকদই ১ কাপ, লবণ স্বাদমত, এলাচ ৩/৪টি, দারচিনি ২টুকরা, লবঙ্গ২/৩টি , তেজপাতা ২টি, জাফরান সামান্য, কেওড়া জল ১চা চামচ।

প্রস্তুত প্রনালী-খাসির মাংস ধুয়ে পানি ঝরিয়ে টকদই মেখে ১ ঘণ্টা ঢেকে রাখুন। কড়াইতে তেল ও ঘি গরম করে পেঁয়াজ ও গরম মশলা ভেজে বাকি সমস্ত মশলা দিয়ে কষিয়ে নিন। মশলা কষানো হলে মাংশ দিয়ে অল্প জ্বালে কষিয়ে একটু পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত, মাঝে মধ্যে নেড়ে দিন।

খেয়াল রাখতে হবে মাংস যেন তলায় লেগে না যায়। ৩০-৩৫ মিনিট পর পানি শুকিয়ে গেলে অল্প অল্প করে গরম পানি দিয়ে ভুনতে হবে মাংস সেদ্ধ না হওয়া পর্যন্ত। মাংস সেদ্ধ হলে ক্রিম, কিশমিশ ও কাচামরিচ দিয়ে আরো কিছুক্ষণ রান্না করে ১টেবিল চামচ ঘি ও বেরেস্তা  ছড়িয়ে  নামিয়ে পরিবেশন করুন।

ছোটবেলা থেকেই রান্না করতে পছন্দ করতেন সৃষ্টি। তিনি মানুষকে খাওয়াতে ভালোবাসেন। ভিন্ন স্বাদের রন্ধন শৈলীর জন্য খুব অল্প সময়ে সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছেন তিনি।

তাই তো দেশের নাম করা সব পত্রিকা, টিভি চ্যানেলগুলোতে নিয়মিত পাঠক-দর্শকের চাহিদা মতো দারুণসব রান্নার রেসিপি দিচ্ছেন তাসনিয়া রহমান সৃষ্টি।

বন্ধুরা আপনাদের প্রিয় কোনো রেসিপি জানতে চাইলে আমাদের লিখুন

https://www.facebook.com/bnlifestyle#sthash.I5Bb8jdc.dpuf

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।