ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

আগে তো প্রস্তুতি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৪
আগে তো প্রস্তুতি ছবি: রঙ

পুজা এবং ঈদের জন্য আর মাত্র অল্প কিছুদিনের অপেক্ষা। এরইমধ্যে শুরু হয়ে গেছে উৎসবের আমেজ।

আর সব উৎসবেই আমরা চাই নিজেকে সুন্দর করে সাজিয়ে নিতে। কাঙ্ক্ষিত সৌন্দর্য পেতে সকলের মাঝে অনন্য ও আকর্ষণীয় করে উপস্থাপন করে সবাইকে চমকে দিতে পূজা ও ঈদের কিছুদিন আগে থেকে ত্বকের যত্ন নিতে হবে। বিস্তারিত জানাচ্ছেন ওমেন্স ওয়ার্ল্ডের কর্ণধার সৌন্দর্য্য বিশেষজ্ঞ কনা আলম।

হাতের যত্ন:
অতিরিক্ত নেইল পলিশ ব্যবহার করা ক্ষতিকর। তাই মাঝে মাঝে নখকে স্বাভাবিক অবস্থায় রাখা উচিত সপ্তাহে অন্তত একদিন হাতে প্যাক লাগান। মুলতানি মাটি, চন্দন পাউডার ও গুড়াদুধ ১ চামচ করে নিয়ে এর সঙ্গে একটা আস্ত পাকা কলা, দু’চামচ মধু ও একটি পাতিলেবুর রস মিশিয়ে প্যাক বানিয়ে পুরো হাতে লাগান। কিছুটা শুকিয়ে গেলে ভেজা হাতে ঘষে ঘষে তুলে ফেলুন সপ্তাহের একদিন ফাইলার দিয়ে নখ ফাইল করুন। সাথে শেপও ঠিক করে নিন। এরপর হালকা গরম পানিতে সামান্য মাইল্ড শ্যাম্পু দিয়ে হাত ৫ মিনিট ভিজিয়ে রাখুন, ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে পানিতে ধুয়ে নিন তোয়ালেতে হাত চেপে মুছে ময়েশ্চারাইজার লাগান। কনুইয়ে কালো দাগ হলে পাকা লেবুর রস ঘষে দিন উপকার পাবেন।

পায়ের যত্ন:
সপ্তাহে একদিন নখ কেটে নিন। গরম পানিতে শ্যাম্পু গুলে পা ভিজিয়ে রাখুন। পায়ের ত্বক নরম হয়ে এলে ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করে নিন। এর পর পা ধুয়ে অলিভ অয়েল নখ ও পায়ের পাতায় ম্যাসাজ করুন পায়ের ফাটা প্রতিরোধে কিছু দিকে সতর্ক দৃষ্টি দিতে হবে। যেমন-খালি পায়ে হাঁটা যাবে না, পায়ে ধুলো-ময়লা লাগলে সঙ্গে সঙ্গে তা পরিষ্কার করতে হবে, গোসল বা প্রতিবার পা ধোয়ার পর ভালো করে মুছে এরপর তাতে ভেসলিন বা গ্লিসারিন লাগাতে হবে।

প্রতিদিন গোসলে আগে তেল মেখে নিন। তারপর সাবান মেখে ক্রাবার দিয়ে পায়ের চামড়া, গোড়ালি, আঙ্গুলের কোণ ও ধারগুলো পরিষ্কার করুন। নেল ব্রাশ দিয়ে নখের চারপাশ, মাঝখানের অংশও পরিষ্কার করুন প্রতিদিন রাতে ঘুমোবার আগে কোনো ভালো ক্রিম দিয়ে পা মাসাজ করবেন। এতে পায়ের সৌন্দর্য বাড়বে এবং পা ফাটবে না সপ্তাহে অন্তত দু’দিন উষ্ণ ও একদিন ঠান্ডা পানিতে পা ভেজাবেন। এতে শরীরের রক্ত প্রবাহ ভালো হয়

ত্বক চর্চার টিপস্:
শুষ্ক ত্বকের জন্য কমলা লেবুর খোসা শুকিয়ে গুঁড়া করে একটি বোতলে ভরে রাখুন। গোসলের সময় কাঁচা দুধে গুড়া মিশিয়ে মুখে, কাঁধে ও গলায় মেখে ৫ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ৩ দিন ব্যবহার করবেন।

মিশ্র ত্বকের জন্য ১ পিস পাউরুটি, এক চামচ মধু, ২ চা চামচ দুধ, আধা চা চামচ কমলালেবুর রস মিশিয়ে যেখানে ব্ল্যাক ও হোয়াইট হেডস আছে সেখানে লাগিয়ে রাখুন ১০ মিনিট, শুকিয়ে গেলে পানি দিয়ে হালকা ম্যাসাজ করে ধুয়ে নিন। সপ্তাহে ৩দিন ব্যবহার করুন তৈলাক্ত ত্বকের জন্য ২ চা চামচ মোটর ডালের গুড়া, ২চা চামচ ময়দা, ২চা চামচ বাদাম তেল, ২ চা চামচ গোলাপ পানি মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে রাখুন ২০ মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করবেন।

শুধু পুজা বা ঈদের জন্যই নয় নিয়মিত এভাবে পরিচর্যা করলে সারা বছরই থাকতে পারবেন আকর্ষণীয় এবং ঈর্ষণীয় সুন্দর।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।