ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পোষা প্রাণীর সাথে ঘুমানো স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০১১
পোষা প্রাণীর সাথে ঘুমানো স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ

মানুষ মাত্রেরই বিচিত্র ধরনের শখ থাকে, নেশা থাকে। যেমন- কারও কারও রয়েছে কুকুর, বিড়াল, গরু, ছাগল, হাঁস, মুরগিসহ বিভিন্ন ধরনের পশু-পাখি পোষার শখ।

এক্ষেত্রে পোষা প্রাণীর প্রতি ভালোবাসা দেখাতে গিয়ে কেউ কেউ প্রিয় প্রাণীটার সাথে একই বিছানাতে ঘুমানও। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে এভাবে পোষা প্রাণীর সাথে ঘুমানোটা স্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। এমনকি এ কারণে প্লেগ হওয়ারও সম্ভাবনা রয়েছে।

গবেষণায় দেখা গেছে, বিভিন্ন প্রাণীর মাধ্যমে ২৫০ ধরনের জীবাণু মানবশরীরে প্রবেশ করে, একশোর বেশি জীবাণু ছড়ায় মূলত গৃহপালিত পশুর মাধ্যমে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের পশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ব্রুনো চমেল বলেন, ‘অনেক দেশেই দেখা যায় পোষা প্রাণীদের প্রতি যত নেওয়াটা সন্তানসম্ভবা নারী ও শিশুযতের বিকল্প হিসেবে কাজ করে।   বিষয়টা আসলেএরকম হওয়া ঠিক নয়। ঘরের মধ্যে আলাদা কোনো জায়গায় এদের থাকার ব্যবস্থা করলে, এই পোষা প্রাণীরা বিছানায় যেত না। আপনার বিছানাতে প্রাণীটাকে না নেওয়ার ফলে সে যে গুরুত্বহীন হয়ে গেল, বিষয়টা কিন্তু তা না। ’

পোষা প্রাণীদের সাথে ঘুমানোর ফলে এর মালিকরা মারাত্মক সব স্বাস্থ্য-সমস্যায় পড়তে পারেন যা হৃদপি- ও পরিপাকনালির ক্ষতি করে জীবনের জন্য হুমকি হয়ে উঠতে পারে। এগুলোর মধ্যে একটি রোগ হচ্ছে ‘ক্যাট-স্ক্রাচ’। এই রোগ লিভার, কিডনিকে নষ্ট করে দিতে পারে, এমনকি আপনাকে অবসাদগ্রস্তও করে দিতে পারে।

একটি পরীক্ষায় দেখা গেছে ৯ বছরের এক বালকের প্লেগ হয়েছে, এর মূল কারণ হলো ছেলেটি রোজ তার পোষা বিড়ালের সাথে একই বিছানায় ঘুমাতো।

গবেষকরা বলেছেন ৪৮ বছর বয়স্ক এক ব্যক্তি ও তার স্ত্রী কুকুরের কাছ থেকে যাতে কোনো জীবাণু না আসে এজন্য একের পর এক এন্টিবায়োটিক ইনজেকশন নিতেন। কেননা তাদের বিছানায় নিয়মিত কুকুর ঘুমাতো। কিন্তু এতে কোনো কাজ হয়নি।
ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য বিভাগের পশুরোগ চিকিৎসা বিভাগের অধ্যাপক চমেল এবং প্রধান বেন সান ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স এবং হল্যান্ডে বসবাসরত মানুষদের ওপর গবেষণা চালিয়ে এ বিষয়ে পর্যালোচনা করেছেন।

তারা গবেষণা করে আরও দেখেছেন, পোষা প্রাণীকে চুমু খাওয়ার ফলেও বিভিন্ন ধরনের রোগ হতে পারে। শতকরা ৫৩ ভাগ কুকুরের প্রতিপালকই তাদের কুকুরকে মনে করেন পারিবারিক সদস্য। এদের মধ্যে ৫৬ ভাগকে দেখা যায় কুকুরের সাথে ঘুমাতে।

সূত্র : ডেইলি মেইল

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৫০, জানুয়ারি ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।