ঢাকা, শুক্রবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

লাইফস্টাইল

৬৮তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড

লাবিন রহমান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, জানুয়ারী ১৬, ২০১১

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড। ওয়ার্ল্ড শোবিজের অন্যতম সেরা সম্মাননা হিসেবে এই পুরস্কার স্বীকৃত।

১৬ জানুয়ারি রোববার হলিউড প্রেস এসোসিয়েশান আয়োজিত এই অনুষ্ঠানের ৬৮তম পর্বে বিভিন্ন পুরস্কারে ভূষিত করা হচ্ছে ২০১০-এর  সেরা চলচ্চিত্র এবং  টিভি সিরিজগুলোকে। অনুষ্ঠানটির এবারের হোস্ট হিসেবে আছেন বিখ্যাত টিভি সিরিজ ‘দ্য অফিস’-এর স্রষ্টা রিকি জারভেইজ। গত ১৪ ডিসেম্বর অ্যাওয়ার্ডের জন্য মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। মনোনীতদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য রবার্ট ডি নিরো, যাকে এবার লাইফটাইম এচিভমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত করা হবে।

৬৮তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডের জন্য মনোনীত চলচ্চিত্র

ব্লু ভ্যালেন্টাইন (২টি মনোনয়ন) :  ডেরেক সিয়ানফ্রান্সের এই রোমান্টিক ড্রামাটির প্রিমিয়ার হয়েছিল ইন্ডিপেন্ডেন্ট চলচ্চিত্রের চারণভূমি সানড্যন্স ফিল্ম ফেস্টিভ্যালে। ছবির প্রধান দুই চরিত্রে রায়ান গসলিং এবং মিশেল উইলিয়ামসের হৃদয়ছোঁয়া অভিনয় তাদের দুজনকে এনে দিয়েছে গোল্ডেন গ্লোবে এবারের  সেরা অভিনেতা ও অভিনেত্রীর মনোনয়ন।

১২৭ আওয়ার্স (৩টি মনোনয়ন) : স্লামডগ মিলিয়ানেয়ার খ্যাত ড্যানি বয়েলের এই ছবিটি এক পর্বতারোহীর জীবনের সত্য কাহিনী নিয়ে নির্মিত। এরন রালস্টন নামের এই পর্বতারোহী একটি পাথরের খণ্ডে চাপা পড়ে পাঁচ দিনেরও বেশি সময় আটকা পড়ে থাকেন আমেরিকার ইউটাহ রবারস রুস্টে। এই চরিত্রে অভিনয় করেছেন জেমস ফ্র্যাঙ্কো। ‘১২৭ আওয়ার্স’ ছবিটি এরই মধ্যে ১৮টি পুরস্কার জিতেছে, পেয়েছে ১০৫টি মনোনয়ন। ভারতের মিউজিশিয়ান এ আর রহমান স্লামডগের পর এই ছবির মিউজিকের জন্যও পেয়েছেন গোল্ডেন গ্লোব মনোনয়ন।

ব্ল্যাক সোয়ান (৪টি মনোনয়ন) : ‘দ্যা রেসলার’ খ্যাত ড্যারেন এরোনফস্কির সাইকোলোজিকাল থ্রিলারটি এবার মনোযোগ কেড়েছে সর্বাধিক। ছবিতে নাটালি পোর্টম্যানের অভিনয়ের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন দর্শক-সমালোচক সবই। ছবির গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বিখ্যাত ফ্র্রেঞ্চ তারকা ভিনসেন্ট ক্যাজেল। সেরা চলচ্চিত্র বিভাগে মনোনয়ন প্রাপ্তির সাথে সাথে ছবির নির্মাতা এরোনফস্কিও মনোনীত হয়েছেন সেরা পরিচালক পুরস্কারের জন্য। পোর্টম্যান পেয়েছেন সেরা অভিনেত্রীর মনোনয়ন।

ইনসেপশন (৪টি মনোনয়ন) : নিঃসন্দেহে বছরের সবচেয়ে আলোচিত ছবি ‘ইনসেপশন’।   থ্রিলারধর্মী এই সায়েন্স ফিকশন ছবিটিকে ‘জেমস বন্ড মিটস দ্যা মেট্রিক্স’ হিসেবে চি‎হ্নিত করা হয়েছিল। ২০০১ সাল থেকে নির্মাতা ক্রিস্টোফার নোলান এই ছবিটির ওপর কাজ শুরু করেন। সবশেষে নানা বাধা বিপত্তি  পেরিয়ে ২০১০-এ চলচ্চিত্রটি রিলিজ পায়। নোলানের আগের কাজগুলো থেকে অনেকাংশে ভিন্ন এই কাজটি তাকে এনে দিয়েছে সেরা পরিচালক বিভাগে তার প্রথম গোল্ডেন গ্লোব মনোনয়ন। সেই সঙ্গে ছবিটি মনোনয়ন পেয়েছে সেরা চলচ্চিত্র বিভাগে।

দ্যা ফাইটার (৬টি মনোনয়ন) : এক আইরিশ বক্সারের জীবন কাহিনীনির্ভর এই চলচ্চিত্রটির পোস্টারে চিত্রিত অভিনেতা ক্রিশ্চান বেইলের শারীরিক রূপান্তর চমকে দিয়েছিল সবাইকে, মনে করিয়ে দিয়েছিল ‘দ্যা মেশিনিস্ট’-এর বেইলকে। চলচ্চিত্রটিতে আইরিশ বক্সার মিকি ওয়ার্ড চরিত্রে অভিনয় করেন মার্ক ওয়ালবার্গ। খেলাধুলোবিষয়ক বিখ্যাত মার্কিন ম্যাগাজিন ‘স্পোর্টস ইলাসট্রেটেড’ ছবিটিকে দশকের সেরা খেলাধুলোবিষয়ক চলচ্চিত্রের খেতাব দিয়েছে।

দ্যা সোশাল নেটওয়ার্ক (৬টি মনোনয়ন) : গত বছরের আরেকটি বহুল আলোচিত চলচ্চিত্র ‘দ্যা সোশাল নেটওয়ার্ক’। ফেইসবুক সৃষ্টির পেছনের কাহিনী নিয়ে রচিত বেন মেজরিখের ননফিকশন উপন্যাস অবলম্বনে নির্মিত চলচ্চিত্রটি এরই মধ্যে ৪৫টি ভিন্ন ভিন্ন অ্যাওয়ার্ডে বিভিন্ন বিভাগে শতাধিক মনোনয়ন পেয়েছে। চলচ্চিত্র সমালোচনাবিষয়ক ওয়েবসাইট রটেন টমেটোজে তালিকাভুক্ত সেরা সমালোচকেরা একে দিয়েছেন ১০০% রেটিং। ছবিতে মার্ক জুকারবার্গের চরিত্রের অভিনেতা জ্যেসে আইসেনবার্গ ২২টি সেরা অভিনেতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন, জিতেছেন ৭টি। ‘দ্যা কিউরিয়াস কেইস অফ বেনজামিন বাটন’-এর পর এই চলচ্চিত্রের জন্য দ্বিতীয়বার সেরা পরিচালক বিভাগে গোল্ডেন গ্লোব মনোনয়ন পেলেন ডেভিড ফিঞ্চার।

দ্যা কিংস স্পিচ (৭টি মনোনয়ন) :  সর্বাধিক সংখ্যক বিভাগে মনোনয়নপ্রাপ্ত একটি ইতিহাসভিত্তিক চলচ্চিত্র ‘দ্যা কিংস স্পিচ’ । চলচ্চিত্রে যুক্তরাজ্যের ষষ্ঠ কিং জর্জ এবং তার স্পিচ থেরাপিস্ট লায়নেল লোগের কাহিনী চিত্রিত হয়েছে। ষষ্ঠ কিং জর্জের চরিত্রে কলিন ফার্থের অভিনয় মুগ্ধ করেছে সবাইকে। বছরের অন্যান্য সেরা চলচ্চিত্রগুলোর মতোই এরই মধ্যে শতাধিক মনোনয়নপ্রাপ্ত এ ছবির অন্যতম প্রধান আকর্ষণ এর প্রায় নিঁখুত ইতিহাসঘেঁষা চিত্রনাট্য, যা একে এনে দিয়েছে সেরা চিত্রনাট্য বিভাগের মনোনয়ন। ছবির পরিচালক ‘দ্যা ড্যামড্ ইউনাইটেড’ খ্যাত টম হুপার পেয়েছেন সেরা পরিচালক বিভাগের মনোনয়ন।

অন্যান্য : এছাড়াও গোল্ডেন গ্লোবে এবার একাধিক মনোনয়নপ্রাপ্ত অন্যান্য চলচ্চিত্রের মধ্যে আছে ‘লাভ এন্ড আদার ড্রাগস’, ‘ট্যাঙ্গেলড্’, ‘এলিস ইন ওয়াণ্ডারল্যান্ড’, ‘ব্যুরলেস্ক’, ‘দ্যা টুরিস্ট’ এবং ‘দ্যা কিডস আর অল রাইট’। সর্বাধিক মনোনয়নপ্রাপ্ত অভিনেতা হলেন জনি ডেপ, যিনি দ্যা টুরিস্ট এবং এলিস ইন ওয়ান্ডারল্যান্ড উভয় চলচ্চিত্রের জন্যই মনোনীত হয়েছেন।

কারা পাচ্ছেন ওয়ার্ল্ড শোবিজের অন্যতম সম্মাননা এবারের গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড, জানতে হলে অপেক্ষা করতে হবে আর অল্প কিছু সময়।

বাংলাদেশ স্থানীয় সময় ১২৫৫, জানুয়ারি ১৬,২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa