ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

লাইফস্টাইল

ঈদের অডিও অ্যালবাম

তৌহিদ রনি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, নভেম্বর ১৩, ২০১০

প্রতি ঈদেই বিশেষ কিছূ অ্যালবাম বাজারে ছাড়ে অডিও প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। বেশ কিছু অ্যালবাম বাজারে বের করে।

যদিও পাইরেসির থাবায় এদেশের মিউজিক ইন্ড্রাষ্টির অবস্থা এখন হুমকির মুখে। তবু ঈদ বলে কথা। এবারের ঈদে বাংলাদেশের খ্যাতনামা বিভিন্ন অডিও প্রতিষ্ঠান থেকে বের হওয়া  উল্লেখযোগ্য কিছু অ্যালবামের পরিচিতি তুলে ধরা হল।


লেজার ভিশন

নতুন ও উদীয়মান শিল্পীদের অন্যদের তুলনায় লেজার ভিশন একটু বেশি অগ্রাধিকার দিয়ে থাকে। এবার এর ব্যতিক্রম ঘটে নি। এবারের ঈদে লেজার ভিশনের ব্যানারে বাজারে আসা একক অ্যালবামের তালিকায় রয়েছে ব্যান্ড তারকা রুপমের ‘জনম জনম’ ও কোজআপ তারকা সাজিয়া সুলতানা পুতুলের ’মাটির পুতুল’, বাউল শাহ আবদুল করিমের মরমী ও কালজয়ী গান নিয়ে শিল্পী আশিকের ‘উজান ধল’, প্রবাসী শিল্পী লিটন শেখের ‘যাযাবর মন’, নবাগত শিল্পী সুস্মিতা বিশ্বাস সাথীর ‘অনলাইন’ এবং চিরায়ত বাঙ্গালী সংস্কৃতির অনুষঙ্গ পুথিঁ পাঠ নিয়ে শিল্পী কাব্য কামরুলের অ্যালবাম ‘পুথি’। এছাড়াও লেজার ভিশনের মিক্সড অ্যালবামের তালিকায় রয়েছে নিপুনের সঙ্গীতায়োজনে নতুন শিল্পীদের অ্যালবাম ‘ছায়া রঙ’, নবাগত শিল্পীদের নিয়ে রাজীব ফিচারিং ‘মাধবীলতা’ এবং রাজীব, রাহাত, ওয়ালিদ ও সাবেরার মিক্সড অ্যালবাম ‘মেঘ হয়ে আসো না’।

সঙ্গীতা

অডিও প্রযোজনা প্রতিষ্ঠান সঙ্গীতা এবারের ঈদকে সামনে রেখে প্রায় ৪০টির মত অ্যালবাম বাজারে নিয়ে এসেছে। তবে এর মধ্যে উল্লেখযোগ্য হল আরটিভি প্রযোজিত মুক্তিপ্রতিতি ছবি ‘পাইরেটস অব দ্য ব্লাড সিক্রেট’ এর অডিও অ্যালবাম। এ অ্যালবামের গানগুলোতে কন্ঠ দিয়েছেন ন্যান্সি,ক্ষুদে গানরাজ পড়শী, পুলকসহ আরও অনেকে। জনপ্রিয় শিল্পী আঁখি আলমগীরের ১৭তম একক অ্যালবাম ‘চোঁখ দিয়ে ছোঁবো তোমায়’ বের হয়েছে এবার ঈদে। সঙ্গীতার ব্যানারে তপন চৌধুরী ও বেবী নাজনীনের সলো অ্যালবাম আসবে ঈদের আগেই। এছাড়াও নতুন শিল্পীতের বেশ কিছু একক ও মিক্সড অ্যালবাম।

জি সিরিজ

বরাবরের মত এবারও জি সিরিজ তাদের ঈদের অডিও অ্যালবাম সাজিয়েছে প্রতিষ্ঠিত ও নবাগত শিল্পীদের সমন্বয়ে। প্রতিষ্ঠিত শিল্পীদের অ্যালবামের মধ্যে থাকছে ‘দ্য হিট-অ্যালবাম থ্রি’। এতে  থাকছে তাহসান, ন্যান্সি, মিলা, কনা, তৌসিফ ও বাপ্পা মজুমদারের গান। বাপ্পা মজুমদার ফিচারিং দুটি অ্যালবামে গান গেয়েছেন শিল্পী শুভ্রা ও এহসান রাহী। এছাড়াও ব্যান্ড দল ঋ-ধূন এর দ্বিতীয় একক ‘ঋ ধূন টু’ বের হচ্ছে এবার ঈদে। এই প্রতিষ্ঠান থেকে বাজারে এসেছে বাংলাদেশ ব্যান্ডের একক অ্যালবাম ‘গ্রাম থেকে গ্রামে’। এবারের ঈদে জি সিরিজের অন্যতম আর্কষন কোজ আপ ওয়ান তারকা সালমার ফোক গানের একক অ্যালবাম ‘বৃন্দাবন’। লুৎফর হাসানের সুরে এ অ্যালবামের গানগুলো লিখেছেন গীতিকার জাহিদ আকবর,সমেশ্বর অলি ও কাওনাইন সৌরভ।


বসুধা-আর্ব

জনপ্রিয় সঙ্গীত শিল্পী আসিফ এ বছর গানের জগত থেকে বিদায় নিয়েছেন। ঘোষণা দিয়েছেন তিনি আর বানিজ্যিক কারণে গান গাইবেন না। তবে তার গাওয়া গান এদেশের মানুষের কাছে এখনও জনপ্রিয়। আর তাই এবারের ঈদে ভক্তদের জন্য আসিফের সুপারহিট গান নিয়ে বসুধা আর্ব থেকে বের হচ্ছে একটি সংকলিত গানের অ্যালবাম। এছাড়াও এই প্রতিষ্ঠান থেকে ঈদে বের হচ্ছে পঞ্চমের সুর ও সঙ্গীতে মুনের একক অ্যালবাম।

গীতালি

অডিও প্রযোজনা প্রতিষ্ঠান গীতালি থেকে বের হচ্ছে শিল্পী রকির একক ‘মওলা’ এবং এফ এ সুমন ফিচারিং মাসুদ রানার একক ‘একটি কথা’। এছাড়া গীতালির ব্যানারে নতুন শিল্পীদের নিয়ে একট মিক্সড অ্যালবাম বাজারে আসবে। অ্যালবাম কম বাজারের ছাড়ার ব্যাপারে জানতে চাওয়া হলে গীতালির কর্ণধার আশেক মাহমুদ শাহীন জানান, তারা এবার নাটকের দিকে বেশি প্রাধান্য দিয়েছেন। তাদের ব্যানারে বেশ কিছু নাটকের ভিসিডি বের হচ্ছে বলে তিনি জানালেন।

গানচিল
এবার ঈদের অডিও বাজারে খ্যাতনামা প্রতিষ্ঠান গানচিলের কোন অ্যালবাম থাকছে না। তবে পুরনো অ্যালবামের রিপ্রিন্ট বের হবে। গার্মেন্টকর্মীদের নিয়ে সঙ্গীতপ্রতিভা অন্বেষনের প্রতিযোগিতা ‘গর্ব’-এর আয়োজন নিয়ে ব্যস্ততার কারণে এবারে গানচিল কোন অ্যালবাম বের করছে না। ব্যাপারটি দু:খজনক হলেও বৃহত্তর স্বার্থে এই ছাড় দিতে হয়েছে। এ প্রতিযোগিতার মাধ্যমে অনেক মেধাবী সঙ্গীতশিল্পী বের হয়ে আসবে বলে আশা প্রকাশ করলেন প্রতিষ্ঠানটির কর্নধার ও কন্ঠশিল্পী কুমার বিশ্বজিৎ।

অন্যান্য

এছাড়াও ফাহিম মিউজিক, সাউন্ডটেকের ব্যানারে বেশ কিছু নাটকের ভিসিডি ও গানের সিডি বের হচ্ছে।
অডিও পাইরেসি আর অপসংস্কৃতির কালো হাতের থাবায় এদেশের মিউজিক ইন্ড্রাষ্টি দিন দিন মরতে বসেছে। এখন আর সেই আগের মত ঈদ আসলে অডিও ইন্ড্রাষ্টির বাজার গরম হয়ে উঠে না। তাই রোজার ঈদের মত এবারের ঈদেও বড় ও প্রতিষ্ঠিত শিল্পীদের অ্যালবাম তুলনামূলকভাবে কম।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫০, নভেম্বর ১৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa