ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পর্দা উঠল ভেনিস চলচ্চিত্র উৎসবের

রানা রায়হান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১০

যুক্তরাষ্ট্রের পরিচালক ড্যারেন অ্যারোনফস্কি ১ সেপ্টেম্বর বুধবার ভেনিস চলচ্চিত্র উৎসবের পর্দা উঠালেন। উৎসবের শুরুতেই প্রদর্শিত হচ্ছে তারই মনস্তাত্ত্বিক ছবি ‘ব্ল্যাক সোয়ান’।


 
অ্যারোনফস্কি ২০০৮ সালে তাঁর ‘রি রেসলার’ চলচ্চিত্রের জন্য ভেনিসের সবচেয়ে সম্মানিত পুরস্কার ‘গোল্ডেন লায়ন’ লাভ করেন। ওই ছবিতে অভিনয় করেন মিকি রাউর্কে।

এবার ভেনিস চলচ্চিত্র উৎসবে মোট ২৪টি ছবি প্রতিযোগিতায় অংশ নেবে।

ইরানের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক জাফর পানাহির স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দি অ্যাকোর্ডিয়ন’ উৎসবে প্রদর্শিত হচ্ছে। যদিও পানাহি নিজে ভেনিসে থাকতে পারছেন না। নয় মাস আগে চলচ্চিত্রের শুটিংয়ের সময় ইরানের সরকার তাঁর পাসপোর্ট কেড়ে নেয় এবং তিন মাসের কারাদণ্ড দেয়। ২০০৯-এর জুনে বিতর্কিত নির্বাচন-পরবর্তী পরিস্থিতি নিয়ে একটি ছবির শুটিং করছিলেন তিনি। ২০০০ সালে ‘দি সার্কল’ ছবির জন্য পানাহি গোল্ডেন লায়ন পুরস্কার পান।

এবারের ভেনিস চলচ্চিত্র উৎসবে মোট ৭৯টি পূর্ণদৈর্ঘ্য ছবি দেখানো হবে। ছবিগুলো ৩৪টি দেশ থেকে অংশ নিয়েছে। এর মধ্যে ডোমিনিকান রিপাবলিক থেকে প্রথমবারের মতো একটি চলচ্চিত্র দেখানো হবে। ছবিটি এর প্রতিবেশী দেশ হাইতিকে নিয়ে।

যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র পরিচালক কোয়েন্টিন টারান্টিনো ভেনিস চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডের প্রধানের দায়িত্ব পালন করছেন। অন্য সদস্যরা হচ্ছেন ফ্রান্সের আরনাউড ডেসপ্লেচিন, মেক্সিকোর গুইলার্মো আরিগা ও ইতালির গ্যাব্রিয়েল স্যালভাতোরেস।

ভেনিস চলচ্চিত্র উৎসবের এটি ৬৭তম আসর। ১৯৩২ সালে এটির যাত্রা শুরু হয়। চলতি বছর এই উৎসবের বাজেট ১ কোটি ৫৭ লাখ মার্কিন ডলার। এর মধ্যে ৭০ লাখ ডলার দিয়েছে ইতালির সরকার। উৎসব চলবে ১১ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৩৫, সেপ্টেম্বর ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad