ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

অতঃপর আবারও সমঝোতা...

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৩৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

শাকিব খান আর অপু বিশ্বাস একে অন্যের বিপরীতে অভিনয় করবেন না, এই ঘোষণা অবশেষে প্রত্যাহার করে নিয়েছেন দুই শিল্পী। ০৯ আগস্ট মধ্যরাতে পরিচালক সমিতি ও প্রযোজক সমিতির মধ্যস্থতায় শাকিব খান আর অপু বিশ্বাসের মধ্যে সমঝোতা হয়েছে।

তারা ব্যক্তিগত মনোমালিণ্য চলচ্চিত্রশিল্পের স্বার্থে পেশাদার মনোভাব নিয়ে একে অন্যের বিপরীতে অভিনয় চালিয়ে যাবেন বলে পরিচালক-প্রযোজকদের আশ্বস্ত করেন। চলতি সময়ের সর্বাধিক ছবির এই জুটি আগেও একবার পরস্পরের সঙ্গে অভিনয় করবেন না বলে ঘোষণা দিয়েছিলেন এবং পরে সেই ঘোষণা থেকে সরে আসেন।

সাম্প্রতিক সময়ে ঢালিউডে সর্বাধিক ছবিতে অভিনয় করেছেন শাকিব-অপু জুটি। তাদের প্রথম ছবি ‘কোটি টাকার কাবিন’। প্রথম ছবি থেকে এপর্যন্ত করা তাদের বেশিরভাগ ছবিই ব্যবসায়িক সাফল্য অর্জন করে। এই জুটি এপর্যন্ত অভিনয় করেছেন ৪৪টি ছবিতে। যার মধ্যে মুক্তি পেয়েছে ৩৪টি ছবি, ১০টি ছবি আছে মুক্তির প্রতীক্ষায়। নির্মাণাধীন আছে আরো ৮টি ছবি। আসছে ঈদে শাকিব-অপু জুটির ৫টি ছবি মুক্তি পাওয়ার সম্ভাবনা আছে। বছর দুয়েক আগেও শাকিব খান আর অপু বিশ্বাসের মধ্যে ঝামেলা হয়েছিল। সেসময়ও শাকিব খান ঘোষণা দিয়েছিলেন, অপুর সঙ্গে আর কাজ করবেন না। পরে অবশ্য সেই ঘোষণা থেকে সরে আসেন এবং তার বিপরীতে অপুকে নেবার জন্য নির্মাতা-প্রযোজকদের কাছে আবারও সুপারিশ শুরু করেন।

অপু বিশ্বাসের সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত পরিবর্তন প্রসেেঙ্গ বাংলানিউজটোয়েন্টিফোর.কমকে বলেন, বাংলাদেশের ছবি এইমুহূর্তে একটা বাজে সময় পার করছে। এমনিতেই দর্শক দিন দিন কমে যাচ্ছে। আমার সঙ্গে অপু বিশ্বাসের জুটিটা দর্শক পছন্দ করে। আমাদের জুটির ছবি দেখতে দর্শক সিনেমা হলে আসে। এখন যদি আমরা একসঙ্গে কাজ না করি, তাহলে তার বিরূপ প্রভাব পরতে পারে চলচ্চিত্র শিল্পে। দর্শকের পছন্দের প্রতি সম্মান জানিয়ে এবং প্রযোজক-পরিচালকদের অনুরোধ অপুর সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত আমি পরিবর্তন করেছি। এ প্রসঙ্গে অপু বিশ্বাস বলেন, একসঙ্গে দীর্ঘদিন কাজ করলে ভুল বোঝাবুঝি হওয়াটা স্বাভাবিক। ব্যক্তিগত মান-অভিমানের চেয়ে চলচ্চিত্রশিল্পের স্বার্থ দেখাটাই শিল্পী কাছে গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি।

 
শাকিব খান ও অপু বিশ্বাসের এই জুটি ভাঙার ঘোষণা এবং তা প্রত্যাহারের  বিষয়টিকে অবশ্য চলচ্চিত্রবোদ্ধাদের কেউ কেউ পাতানো খেলা বলে মনে করছেন। কারণ ইদানিং এই জুটির প্রতি দর্শকের আগ্রহ আর আগের মতো নেই। অথচ আসছে ঈদে মুক্তি অপেক্ষায় আছে তাদের ৫টি ছবি। এ অবস্থায় প্রপাগান্ডা তৈরির মাধ্যমে আলোচনায় উঠে আসার জন্যই তারা এই কৌশল অবলম্বন করছে। অতীতেও তারা এরকম ঘোষণা দিয়েছিল। চলচ্চিত্রবোদ্ধাদের কেউ কেউ আরো বলছেন, শাকিব খান সবসময় নাটকীয়তা তৈরির মাধ্যমে আলোচনায় থাকতে চান। একবার তিনি স্বেচ্ছায় হঠাৎ করেই রিয়াজ ও ফেরদৌস অভিনীত একটি ছবির ক্যাম্পেইনে নেমে পড়েন এবং দর্শকদের সেই ছবিটি দেখার জন্য অনুরোধ জানান। বিষয়টি সহজভাবে দেখেন নি উল্লেখিত দুই নায়ক। তাদের মতে, অন্যের ক্যাম্পেইনে নেমে শাকিব খান আসলে অপপ্রচার করতে চেয়েছিলেন যে, তার ছবি ছাড়া অন্যদের ছবি দর্শক দেখে না। এবারও ঈদে যখন শাকিব-অপু জুটির ৫টি ছবি মুক্তি পাওয়ার কথা, তখন মিডিয়ার দৃষ্টি আকর্ষণের জন্যই একে অন্যের বিপরীতে তারা ছবি না করার ঘোষণা দেন এবং চলচ্চিত্র শিল্পের স্বার্থের কথা বলে তা প্রত্যাহার করে নিলেন।  

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৩৫, আগস্ট ১০, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।