ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

টিভি কিউ : নির্বাচিত অনুষ্ঠান শুক্রবার ০৬ আগস্ট ২০১০

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, আগস্ট ৫, ২০১০

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে সবগুলো টিভিচ্যানেল প্রচার করবে বিশেষ অনুষ্ঠানমালা। এসব অনুষ্ঠানের মধ্যে রয়েছে সঙ্গীতানুষ্ঠান, নৃত্যানুষ্ঠান, নাটক ও টেলিফিল্ম।



এটিএন বাংলা ॥

সকাল ১১.১৫ মিনিট ॥  বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবস উপলে প্রতিবেদনমূলক বিশেষ অনুষ্ঠান : জমিদার কবি রবীন্দ্রনাথ ও কালিগ্রাম পরগনা ॥ অনুষ্ঠানটি পরিচালনা করেছেন সিরাজুল ইসলাম। জোড়া সাঁকোর ঠাকুর এস্টেটের পূর্ব বঙ্গের ৩টি জমিদারির একটি হলো কালিগ্রাম পরগনা। পূর্ব বঙ্গের ঠাকুর এস্টেটের ভাগাভাগির পর রবীন্দ্রনাথ ঠাকুর কালিগ্রাম পরগনার জমিদারী বুঝে পান। তাঁর গৌরবময় সাহিত্য জীবনের সবটুকুই ঘিরে আছে পতিসর বা কালিগ্রাম পরগনা। শুধুমাত্র পতিসর কাছারি বাড়ী, কালিগ্রাম, নাগর নদ ও এই পরগনার জন মানুষের জীবনযাত্রার উপর রবীন্দ্রনাথ রচিত সাহিত্যকর্ম নিয়েই এই অনুষ্ঠান।

রাত ০৮ টা ॥ রবীন্দ্র প্রয়াণ দিবসের বিশেষ নাটক : বলাই ও উমা ॥ পরিচালনা : সাইদুল আনাম টুটুল।
অভিনয়ে : আহমেদ রুবেল, রোকেয়া প্রাচী, প্রেরণা, ঐশ্বর্য্য, স্বচ্ছ প্রমূখ।

চ্যানেল আই

বেলা ২টা ৩০মিনিট ॥ বিশেষ টেলিফিল্ম : শেষের রাত্রি ॥ গল্প : রবীন্দ্রনাথ ঠাকুর, নাট্যরূপ: প্রসূন রহমান, পরিচালনা: চয়নিকা চৌধুরী ॥ অভিনয়ে: অপূর্ব (যতিন), পারভীন সুলতানা দিতি (মাসী) প্রমুখ। গল্প : যতীন নামের অসহায় এক তরুণের মৃত্যুর আগের শেষ কয়েকঘণ্টার গল্প নিয়েই শেষের রাত্রি । ছোটবেলায় বাবা-মাকে হারিয়ে এক নিঃসন্তান মাসীর কাছে বড় হয় যতীন। ¯েœহময়ী সেই মাসী একাই যেন তার মা-বাবার অভাব পূরণ করে, তেমনি পরিণত বয়সে যতীনও ছেলের মতোই মাসীর সামান্য সম্পদ কাজে লাগিয়ে সংসারে স্বাচ্চন্দ্য আনে। যথাসময়ে সংসারীও হয়। তবে যতীনের স্ত্রীভাগ্য তার অনুকুলে ছিল না। যে করণে মৃত্যুকালেও কেবল মাতৃরূপ মাসীছাড়া আর কাউকেই কাছে পাননি। চিরকাল অন্দমুখি যতীনের ব্যবসায়ীক বুদ্ধি যথেষ্ট থাকলে স্ত্রীর মন জয় করবার কৌশলটি একেবারেই জানা ছিল না। অনুভূতি প্রকাশের সীমাবদ্ধতা এক ছাদের নীচে বসবাসকারী দুজন মানুষকেও অসীম দুরত্বে রেখে দেয়। ভালোবাসা যে শুধু অনুভবের নয়, যথাসময় এর প্রকাশও অনিবার্য; এই সত্যটি বুঝতে যতীনের অনেক দেরি হয়ে যায়।

সন্ধ্যা ৬ টা ॥    রবীন্দ্রনাথের কৃষি চিন্তা ॥ উপস্থাপনা ও পরিচালনা : শাইখ সিরাজ।

সন্ধ্যা ৬টা ২০ মিনিট ॥ কবিগুরুর প্রিয় খাবার ॥ উপস্থাপনা ও পরিচালনা : কেকা ফেরদৌসী।

রাত ৭ টা ৫০ মিনিট ॥ বিশেষ নাটক : খোকাবাবুর প্রত্যাবর্তন ॥ গল্প: রবীন্দ্রনাথ ঠাকুর, চিত্রনাট্য ও পরিচালনা: সালাউদ্দিন জাকী ॥ অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, দীপা খন্দকার প্রমুখ।

রাত ৯টা ৩৫ মিনিট ॥ রেজওয়ানা চৌধুরী বন্যার একক গানের অনুষ্ঠান : মুক্ত আমি রুদ্ধ দ্বারে ॥ পরিচালনা শহিদুল আলম সাচ্চু ও রেহানা সামদানী ॥

এনটিভি

দুপুর ২টা ৩০ মিনিট ॥ টেলিফিল্ম : শুভদৃষ্টি ॥ ফেরদৌস হাসানের নাট্যরূপ ও পরিচালনায় এতে অভিনয় করেছেন শাহেদ শরীফ খান ও ফারাহ রুমা প্রমুখ।

সন্ধ্যা ৬টা ৪৫ মিনিট ॥ আলেখ্যঅনুষ্ঠান :আমি সুদূরের পিয়াসি ॥ বিষয় : রবীন্দ্রনাথ পৃথিবীর নানা দেশ ঘুওে বেড়িয়েছেন। আইনস্টাইনসহ পৃথিবীর বিখ্যাত ব্যক্তিত্বদেও সঙ্গে রয়েছে অনেক স্মৃতি। বিদেশে তিনি রচনা করেছেন নানা চিঠিপত্র, গান ও কবিতা। এই অনুষ্ঠানে ধারা বর্ণনা ও স্টিল ছবির মাধ্যমে তুলে ধরা হয়েছে বিভিন্ন ব্যাক্তিত্বদের সঙ্গে রবীন্দ্রনাথের স্মৃতিময় দৃশ্য। মো. মুজাক্কেরের পরিকল্পনায় ও স্বীকৃতি প্রসাদ বড়–য়ার প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন শিল্পী সাদী মহম্মদ। আবৃত্তি  করেছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও নায়লা তারান্নুম কাকলী এবং গান গেয়েছেন শিল্পী শামা রহমান।  

রাত ৯টা ॥ রবীন্দ্র মৃত্যুবার্ষিকীর বিশেষ নাটক : দৃষ্টিদান ॥ শুভ্র উজ্জ্বলের চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন ইন্তেখাব দিনার, সানজিদা প্রীতি, চিত্রলেখা গুহ, খাইরুল ইসলাম পাখি প্রমুখ ॥ গল্প : কুমুর অল্প বয়সে বিয়ে হয়, চোদ্দ বছর বয়সে তার একটি মৃত সন্তান হয়, তখন থেকে সে শারীরিক দূর্বলতার কারনে হোক আর যে কারনেই হোক সে ধীরে ধীরে তার চোখের আলো হারাতে বসে এবং চোখ দিয়ে তার অনর্গল জল ঝরতে থাকে। তার ডাক্তারি পড়–য়া স্বামী অবিনাশ তখন নতুন ডাক্তারি শিার উৎসাহ বশত তার চিকিৎসা আরম্ভ করে । একদিন কুমুর দাদা এসে কুমুর চোখের এ অবস্থা দেখে অবিনাশকে ভাল একজন ডাক্তার এনে চিকিৎসা করতে পরামর্শ দিলে  কুমুর স্বামীর সাথে দাদার মনোমালিন্য হয়, সেদিনই কুমুর দাদা ঔষধ নিয়ে আসে, কিন্তু কুমু তার দাদার আনা ডাক্তারের ঔষধ গোপনে ফেলে দেয় , কারন কুমু চায়না তার স্বামী কষ্ট পাক। স্বামীর ভুল চিকিৎসার ফলে দিনে দিনে কুমু দৃষ্টিহীন হতে থাকে, ফলে একদিন স্বামী নিজেই নিজের ভুল বুঝতে পারে । তারপর কুমুর চোখের অপারেশন হয় কিন্তু অপারেশনের কদিন পর কুমু দৃষ্টিহীন হয়ে পড়ে।

বাংলাভিশন

সন্ধ্যা ৬:১০ মিনিট ॥ বিশেষ প্রামাণ্য গানের অনুষ্ঠান: চলনবিল যাত্রী রবীন্দ্রনাথ ॥ পরিকল্পনা ও প্রযোজনা : রবিশঙ্কর মৈত্রী, উপস্থাপনা : রোকেয়া প্রাচী ॥ জমিদারি দায়িত্ব পালনের জন্য রবীন্দ্রনাথ দুই দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশের শিলাইদহ, শাহজাদপুর ও পতিসরে বসবাস করেছেন। এই সময়ে তিনি কোলকাতা থেকে ট্রেনে কুষ্টিয়া স্টেশনে নেমে পালকিতে যেতেন শিলাইদহে। শিলাইদহ থেকে শাহজাদপুর  এবং শাহজাদপুর থেকে পতিসরে কবি যাতায়াত করতেন তাঁর নিজস্ব বজরায়। শাহজাদপুর থেকে তিনি বহুবার চলনবিল হয়ে পতিসরে পৌঁছেছেন। পাবনা এবং নাটোর জেলার বিস্তৃত জলাভূমি সমুদ্রসদৃশ চলনবিল পাড়ি দিতে দিতে রবীন্দ্রনাথ অনেক গান আর চিঠি লিখেছেন। চলনবিলের অনেক স্মৃতি রবীন্দ্র রচনার বিশেষ উলেখযোগ্য অংশ। রবীন্দ্রনাথের সেই সৃষ্টিকর্মের বিশেষ উলেখযোগ্য কয়েকটি গান এবং চিঠি নিয়ে নির্মিত হবে এই প্রামাণ্য অনুষ্ঠান। অনুষ্ঠানে অংশ নিয়েছেন লিলি ইসলাম, মকবুল হোসেন, প্রমোদ দত্ত, চঞ্চল খান ও রবিশঙ্কর মৈত্রী। অনুষ্ঠানটি ধারণ করা হয়েছে শাহজাদপুরের রবীন্দ্র কুঠিবাড়ি এবং চলনবিলে।

সন্ধ্যা ৬ টা ৪০ মিনিট ॥ রবীন্দ্রনাথের ছোট গল্পের নারী চরিত্র চিত্রায়নের বিশেষ অনুষ্ঠান : রবীন্দ্রনাথ ও তাঁর ছোট গল্পের নারী চরিত্র ॥ কাওনাইন সৌরভের গ্রন্থনা, পরিকল্পনা ও প্রযোজনায় এবং সাকিলা মতিন মৃদুলার উপস্থাপনায় এই অনুষ্ঠাসে ৩ ট চরিত্রে অংশগ্রহণ করেছেন শশী, জ্যোতিকা জ্যোতি, শান্তা প্রমুখ। হৈমন্তী গল্পের ‘হৈমন্তী’তে শশী, দেনাপাওনা’র ‘নিরুপমা’য় জ্যোতিকা জ্যোতি, মহামায়া’য় শান্তাকে দেখা যাবে।

রাত ৮টা ১৫ মিনিট ॥ জনপ্রিয় সঙ্গীতশিল্পীদের কন্ঠে রবীন্দ্রসঙ্গীত নিয়ে বিশেষ সঙ্গীতানুষ্ঠান : এই লভিনু সঙ্গ তব ॥ জাবেদ ইকবাল তপুর প্রযোজনায় রবীন্দ্র সঙ্গীতশিল্পী অনিমা রায়ের উপস্থাপনায় অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন মিলা, ন্যান্সী, মাহাদী ও দীপ্ত।

রাত ৯:০৫ মিনিট ॥ রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে বিশেষ নাটক : শেষের রাত্রি ॥ বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় নির্মিত এ নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করছেন কাওনাইন সৌরভ। অভিনয়  করেছেন ফাতেমা তুজ জোহরা। নাটকে আরও অভিনয় করেছেন ইন্তেখাব দিনার ও তানজিকা আমিন। গল্প : দীর্ঘদিন ধরে রোগে ভুগছে যতীন, ঘরে তার কিশোরী স্ত্রী আর মাতৃতুল্য এক মাসী। সংসারী হয়েও যেন সংসার করতে পারেনি যতীন, কেননা স্ত্রী মণিকে ভালবাসলেও মণি যতীনের কাছে আসে না। অসুখের এই সময়ে মাসীই যতীনের ভরসাস্থল হয়ে দাড়ায়। এদিকে অসুস্থ অবস্থায় স্ত্রী প্রেমে কল্পনার রঙ ছড়াতে থাকে যতীন। বার বার কামনা করে, এই বুঝি মণি এসে তার পাশে বসবে, তার মাথায় হাত রাখবে। কিন্তু মণি আসে না। মেতে থাকে কৈশরের দুরন্তপনায়। তাই মণির হয়ে যতীনের সেবা করে চলে মাসী। বাড়ির নানা কাজে ব্যস্ততার অজুহাতে মণি যতীনের কাছে আসতে পারছে না বলে জানায় মাসী। অত:পর হঠাৎ এক রাতে যতীনের কাছে সব স্পষ্ট হয়ে যায়। মাসীর অভিনয় ধরা পড়ে গেলে মিথ্যা প্রবোধের যন্ত্রণায় মাসীও হয়ে যায় নীরব। আর অসুস্থ শরীরে স্ত্রী ভক্তি লাভে ব্যর্থ মননে যতীনের সে রাত্রিই হয় শেষ রাত্রি।

দেশ টিভি

সন্ধ্যা ৭টা ৪৫ মিনিট॥ সেলিব্রিটি শো : যা কিছু প্রথম॥ রবীন্দ্র প্রয়াণ দিবস উপলে আজকের পর্বের অতিথি ‘সাদী মোহাম্মদ’। অনুষ্ঠানের উপস্থাপিকা বিজরী বরকত উল্লাহর সঙ্গে গল্প আড্ডায় তিনি স্মৃতিচারণ করেছেন তার জীবনের ঘটে যাওয়া অনেক প্রথম অভিজ্ঞতার কথা। যা কিছু প্রথমের আলাপচারিতায় উঠে এসেছে তারকার অজানা অনেক অজানা মজার কথা।

রাত ৮টা ১৫ মিনিট ॥ রবীন্দ্রসংগীত অনুষ্ঠান :শেষ বেলাকার শেষের গান ॥ জীবনের বিভিন্ন ধাপে রবীন্দ্রনাথের গানের কথা ও সুরের বৈচিত্র পরিবর্তর হতে থাকে। যেমন জীবনের প্রথম দিকে তাঁর গানে প্রভাব ছিল ধ্র“পদী সুরের। শেষ বয়সে রবীন্দ্রনাথের গনের সুর ও বাণী পেয়েছে অন্যরকম মাত্রা। তাঁর শেষ বয়সের ৫ টি গান নিয়ে সাজানো হয়েছে ‘শেষ বেলাকার শেষের গান’ অনুষ্ঠানটি। অনুষ্ঠানের শিল্পীরা হলেনÑনন্দিতা ইয়াসমিন, তানিয়া মান্নান, লাইসা আহমেদ লিসা, অনিরুদ্ধ সেনগুপ্ত, আজিজুর রহমান তুহিন। বুলবুল ইসলামের প্রযোজনায় অনুষ্ঠানটি প্রচারিত হবে আজ

রাত ৯টা ৪৫ মিনিট ॥ বিশেষ নাটক : একদা ুধিত পাষাণ ॥ মুলগল্প: বিভূতিভূষণ মুখোপাধ্যায়, চিত্রনাট্য : ওয়ালিদ হাসান, পরিচালনা : রবিউল করিম। অভিনয় করেছেনÑমামুনুর রশীদ, শংকর শাওজাল, পূজা সেন গুপ্ত, পরেশ আচার্য্য প্রমুখ ॥ গল্প : প্রথমবারের মতো লেখক সাগর মাহমুদ মফস্বল শহরের সাহিত্য সম্মেলনে আমন্ত্রণ পেয়ে উত্তেজনার বসে দুইদিন আগেই সেখানে উপস্থিত হন। কিন্তু সম্মেলনে থাকার ব্যাবস্থা তৈরি না হওয়ার কারনে তাকে দুইদিনের জন্য হোটেলে থাকতে হয়। হোটেলে গিয়ে ঘটে মজার কান্ড। হোটেল মালিক লেখককে বলে রবীন্দ্রনাথ এই বাড়ীতে বসে ুধিত পাষান গল্পটি লিখেছিলেন। লেখক এটা কিছুতেই মানতে চায় না। হোটেল মালিক নানা যুক্তির মাধ্যমে লেখককে বোঝান। হোটেল মালিক আরো বলে এখনো ুধিত পাষাণ এর সমস্ত চরিত্র এই বাড়িতে ঘুরে বেরায়, লেখক হোটেল মালিকের কথায় পাত্তা দেয় না। সন্ধা লাগতেই শুরু হয় ুধিত পাষাণ এর সমস্ত ঘটনা। আর এভাবেই এগিয়ে চলে নাটকের কাহিনী। এই নাটকের মধ্য দিয়ে দীর্ঘদিন পর টিভি নাটকে অভিনয় করছেন শংকর শাওজাল।

একুশে টিভি

বিকাল ০৫টা ৩০ মিনিট ॥ বিশেষ অনুষ্ঠান সঙ্গীতানুষ্ঠান: তুমি কি কেবলই ছবি ॥ অনুষ্ঠানে গান পরিবেশন করেছেন অদিতি মহাশীন, নন্দিতা ইয়াসমিন, অনিমা রায় ও সেলিমা হোসেন সীমা। অনুষ্ঠানটি প্রযোজনা করেছেন মাসুদুল হাসান রনি।

সন্ধ্যা ০৭টা ৫০ মিনিটে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলে বিশেষ অনুষ্ঠান : তবু বিহঙ্গ ॥ মহাসীনা রহমানের প্রযোজনা ও উপস্থাপনায় অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক, বিশিষ্ট আবৃত্তিকার ও সংস্কৃতিক ব্যক্তিত্ব কাজী আরিফ ও বিশিষ্ট নাট্য নির্মাতা আতিকুল হক চৌধুরী ।

রাত ১০টা ১০ মিনিট ॥ বিশেষ নাটক : রবিবার ॥ রবন্দ্রিনাথ ঠাকুরের ছোটগল্প রবিবার গল্প অবলম্বনে নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন কাজী জাহিদ ॥ি বভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিন্দু , রওনক হাসান সহ আরো অনেকে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।