ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

ক্যাটস অ্যান্ড ডগস : দ্য রিভেঞ্জ অব কিটি গ্যালোর

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

যদি কোন মানুষকে প্রশ্ন করা হয় , কুকুর অথবা বিড়ালের মধ্যে কে আপনার প্রিয় বন্ধু ? অবাক হবার মত প্রশ্ন তাই না। হ্যাঁ, ২০০১ সালে মানুষের প্রিয় বন্ধু হওয়ার জন্য কুকুর ও বিড়ালের লড়াই নিয়ে মুক্তি পেয়েছিল থ্রিডি ছবি ‘ক্যাটস অ্যান্ড ডগস’।

এই ছবিটি বক্স অফিসে সে সময় অভাবনীয় সাফল্য লাভ করেছিল। সেই সাফল্যে অনুপ্রাণিত হয়ে ছবিটির প্রযোজনা প্রতিষ্ঠান ওয়ার্নার ব্রাদার্স ঘোষণা দিয়েছিল, এই ছবির সিক্যুয়েল তৈরি করা হবে। কিন্তু নানা কারণে এতদিন ছবিটির সিক্যুয়েল আটকে ছিল। অবশেষে দীর্ঘ ৯ বছর পর গত ৩০ জুলাই মুক্তি পায় সেই কাঙ্খিত দ্বিতীয় পর্ব ‘ক্যাটস অ্যান্ড ডগস : দ্য রিভেঞ্জ অব কিটি গ্যালোর’।

প্রথম পর্বে দেখা গিয়েছিল কুকুর ও বিড়ালের লড়ায়ে কুকুর জিতে যায়। দ্বিতীয় পর্বটিতে দেখা যায় , দীর্ঘদিনের পুরনো দ্বন্দ্ব আবারও চাঙ্গা হয়ে উঠেছে। এবার প্রতিশোধ নিতে তৎপর হয় বিড়ালদের গুপ্তচর সংস্থা মিয়োঁসের সক্রিয় সদস্য কিটি গ্যালোর। তার সঙ্গে এবার রয়েছে বিশেষ প্রশিণপ্রাপ্ত বিড়াল বাহিনী। ওদিকে বসে থাকে নেই কুকুররাও। তারাও তাদের নিজেদের অবস্থান ধরে রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। কিটিকে ঠেকানোর জন্য ডগস হেডকোয়ার্টার থেকে দুই কুকুর এজেন্ট ডিগস এবং বুচকে দায়িত্ব দেওয়া হয়। ডিগস আর বুচ পাখিদের কাছে সাহায্য চায়। অন্যদিকে কিটির কর্মকান্ডে সহায়তা করতে এগিয়ে আসে আরেক বদমাশ ইঁদুর মি. টিংকিলস। একসময় বিড়ালরাই কিটির কর্মকান্ডের ওপর বিরক্ত হয়ে ওঠে। সেই তিক্ততা নিয়ে তারা কুকুরদের সাহায্য করতে এগিয়ে আসে। কিটিকে থামানোর জন্য বিড়াল এবং কুকুর যৌথ ইস্তেহার ঘোষণা করে। শুরু হয় অদ্ভুত সংঘর্ষ। এভাবেই কাহিনী এগিয়ে যায়।

সাড়ে আট কোটি ডলার বাজেটের ৮২ মিনিটের এ ছবিটিও তৈরি করা হয়েছে থ্রিডিতে। আর ছবিটির শেন চরিত্রে কণ্ঠ দিয়েছেন ক্রিস ও ডনেল। এছাড়া কিটি গ্যালোরের চরিত্রে বেটি মিডলার, বুচ চরিত্রে নিক নোলটে, জেমস মার্সডেন ডিগস চরিত্রে এবং টিংকিলস চরিত্রে শন হাইস গলা মিলিয়েছেন। ছবিটির ব্যাকগ্রাউন্ড মিউজিক পরিচালনা করেছেন ক্রিস্টোফার লেনেটজ।

কিন্তু লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত বছরের ব্লক-বাস্টার হিট ছবি ‘ইনসেপশন’, অ্যাঞ্জেলিনা জোলি অভিনীত ‘সল্ট’ এবং স্টিভ ক্যারেল ও পল রাড অভিনীত কমেডি ছবি ‘ডিনার ফর স্মোক’ এই তিনটি ছবির লড়াইয়ে বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে ‘ক্যাটস অ্যান্ড ডগস : দ্য রিভেঞ্জ অব কিটি গ্যালোর’ এর দ্বিতীয় পর্বটি। আলোচিত এই ছবি গত সপ্তাহে মুক্তি পেলেও বর্তমানে ছবিটি বক্স অফিসে পাঁচ নম্বর স্থানে অবস্থান করছে।

বাংলাদেশ সময় ১৪১০, আগস্ট ০৮, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।