ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

সুচিত্রা সেন এবার ঋতুপর্ণর ছবিতে

তৌহিদ রনী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৮ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০

কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেন অভিনয় জীবনে খ্যাতির চূড়ায় থাকতে থাকতেই রুপালি পর্দা ছাড়েন। এরপর এই গুণী অভিনেত্রী চলে যান একেবারেই লোকচক্ষুর আড়ালে।

পর্দার অন্তরালে একান্ত নিভৃতে রহস্যময় জীবন বেছে নেন। গত তিন দশকে তাকে কেউই প্রকাশ্যে দেখেননি বলে প্রবাদ আছে। নিজেকে পর্দার আড়ালে রাখলেও দর্শক মন থেকে সুচিত্রা নিজেকে আড়াল করতে পারেননি মোটেও।

ভুবনভোলানো হাসির অধিকারী শাশ্বত বাঙালি নারী সুচিত্রা সেনের প্রেমে পড়েছেন হাজারো পুরুষ। পতঙ্গের মতো তারা এই নায়িকাকে ঘিরে থাকলেও তার মনপুকুরে ডুবসাঁতার দিতে পেরেছিলেন স্বামী ছাড়া এক উত্তমই।

এবার প্রবাদপ্রতিম নায়িকার বৈচিত্র্যপূর্ণ জীবনের প্রেমে পড়েছেন গুণী নির্মাতা ঋতুপর্ণ ঘোষ। সুচিত্রা সেনের জীবনকাহিনী অবলম্বনে তিনি নির্মাণ করতে চলেছেন একটি চলচ্চিত্র। এতে সুচিত্রা সেনের ভূমিকায় অভিনয় করবেন তার নাতনী রাইমা সেন।

ঋতুপর্ণ ঘোষের কাছ থেকে প্রস্তাব পেয়ে রাইমা তো আনন্দে আটখানা। এ প্রসঙ্গে তিনি বলেন, সবাই বলে আমি দেখতে নাকি আমার নানির মতো ! আমিও সেটা মনে করি। নানির চরিত্রে অভিনয় করব, ভাবতেই নিজের ভিতরে এক অন্যরকম শিহরণ অনুভব করছি। জানি না চরিত্রটি কেমন তুলতে পারব, তবে নানির কাছে থেকে থেকে সবকিছু শেখার চেষ্টা করছি। নানি সুচিত্রা সেনের কাছাকাছি তাই যতটা সম্ভব বেশি বেশি থাকার চেষ্টা করছি।

বাংলা সিনেমার সর্বকালের সর্বাধিক জনপ্রিয় নায়িকা সুচিত্রা সেন ১৯৭৮ সালে ‘প্রণয় পাশা’ ছবিতে অভিনয়ের পরেই চলচ্চিত্র থেকে বিদায় নেন। নিজেকে সরিয়ে নেন একান্ত আড়ালে, শুরু করেন নির্জনে একাকী জীবনযাপন। যে নায়িকার চারপাশে সবসময় মানুষের জটলা লেগেই থাকত, তিনি কীভাবে পারছেন এভাবে জীবন কাটাতে? তার এই স্বনির্বাসিত যাপিত জীবন নিয়ে মানুষের আগ্রহের কোনো কমতি নেই। এখনো এত বছর পরও অগুনতি মানুষ উন্মুখ হয়ে আছেন প্রিয় নায়িকার খোঁজখবর জানতে।

পশ্চিমবাংলার বর্তমান সময়ের বৈচিত্র্যময় ছবির পরিচালক ঋতুপর্ণ ঘোষ সুচিত্রা সেনের এই রহস্যময় জীবনাচারের প্রতি প্রলুব্ধ হয়েই তাকে নিয়ে ছবি নির্মাণে আগ্রহী হয়ে উঠেছেন। এ ব্যাপারে ঋতুপর্ণ বলেন, সুচিত্রা সেনকে নিয়ে আগ্রহ নেই, এমন কোনো পরিচালক আজও খুঁজে পাওয়া যাবে না। একজন বাঙালি নির্মাতা হিসেবে তার প্রতি আমার আগ্রহটা আরও বেশি। তিনি বলেন, ছবিতে সুচিত্রা সেনের নির্বাসন পরোভাবে উঠে আসবে আমার চিত্রনাট্যে। জনপ্রিয় এই নায়িকার বর্ণিল জীবনের গুরুত্বপূর্ণ কিছু ঘটনাও থাকবে এতে। এর মাধ্যমে ভক্তরা তার সম্পর্কে ও তার পরিবার সম্পর্কে অনেক কিছু জানতে পারবেন।

 ঋতুপর্ণ ঘোষ জানিয়েছেন, স্ক্রিপ্টের কাজ গুছিয়ে আনা হয়েছে। প্রাথমিকভাবে কিছু প্রস্তুতিও চলছে। তবে এখন পর্যন্ত রাইমা সেন ছাড়া আর কোনো পারফর্মারকে চূড়ান্ত করা হয়নি।

বাংলাদেশ স্থানীয় সময় ২১১৫, আগস্ট ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।