ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

শাফিনের রিদম অফ লাইফ

তৌহিদ রনী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০১০

কদিন আগেও জনপ্রিয় ব্যান্ড মাইলস এবং শাফিন আহমেদ যেন পরস্পর ছিল সমার্থক। মাইলসের বহু জনপ্রিয় গানের স্রষ্টা শাফিন আহমেদ।

সেই আশির দশকের মাঝামাঝি সময় থেকে মাইলসের অন্যতম কান্ডারী হয়ে লিড গিটার ও ভোকালের দায়িত্ব পালন করে আসছেন। দীর্ঘ পঁচিশ বছরের সাজানো ঘরের ভিত হঠাৎ করেই দমকা হাওয়ায় ভেঙে চুরমার হয়ে যায় গত বছর। মাইলস থেকে আলাদা হয়ে যান শাফিন আহমেদ, হয়ে পড়েন একাকী। মাইলস থেকে বিচ্ছিন্ন হলেও গান আছে তার রক্তের সঙ্গে মিশে। গান ছাড়া তিনি তো নিজেকে মূল্যহীন মনে করেন। নিজস্ব ঘরানা মিউজিক করার জন্য শাফিন তাই গড়ে তুলেছেন নতুন ব্যান্ড ‘রিদম অফ লাইফ’।

তরুণ কজন মেধাবী মিউজিশিয়ানকে নিয়ে শাফিন আহমেদ দাঁড় করিয়েছেন এই ব্যান্ডদলটি। ব্যান্ড গঠনের ঘোষণার সঙ্গে সঙ্গেই সদস্যদের নিয়ে প্রতিদিন করে চলেছেন প্র্যাকটিস। নিজেদের মধ্যে বোঝাপড়াটা ঝালাই করে নেওয়ার পর পর ‘রিদম অব লাইফ’-এর ডেব্যু অ্যালবামের কাজে ঝাঁপিয়ে পড়েছেন তারা। পাশাপাশি নিয়মিত চালিয়ে যাচ্ছেন স্টেজ শো। প্রাইভেট ইউনিভার্সিটিগুলো থেকেই তাদের ডাক আসছে বেশি। স্টেজ শোতে শাফিন আহমেদ তার জনপ্রিয় গানের পাশাপাশি পরিবেশন করছেন ‘রিদম অব লাইফ’-এর নতুন কম্পোজ করা গানগুলো। সাড়া যা পাচ্ছেন তাতে বেশ আশাবাদী হয়ে উঠেছেন এই ব্যান্ড তারকা। সেই আশার আলো নিয়েই ৯ আগস্ট বন্দরনগরী চট্টগ্রামে প্রথমবারের মতো একটি কনসার্টে যাচ্ছে ‘রিদম অব লাইফ’।

ব্যান্ডের ডেব্যু অ্যালবাম প্রসঙ্গে শাফিন আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোরকে বললেন, ‘রিদম অব লাইফ’ ব্যান্ডটি নতুন হলেও দলের সব সদস্যই মিউজিকে আছেন বহুদিন। আমরা খুব যতœ নিয়ে আমাদের প্রথম অ্যালবামের কাজ করছি। এখন এটি প্রায় শেষ পর্যায়ে আছে।   স্টেজ শো নিয়ে ব্যস্ততার কারণে অ্যালবামের কিছু কাজ শেষ করতে পারিনি। রোজার মাসে ব্যস্ততা অনেকটা কমে যাবে। তখন অ্যালবামটির কাজে পুরোপুরি মনোনিবেশ করতে পারব।

মাইলসের সাথে দীর্ঘকালীন ভালোবাসার সম্পর্ক ছিন্ন করার কারণ জানতে চাইলে শাফিন বিষয়টি এড়িয়ে গিয়ে বললেন, একঘরে থেকে বিরোধ-বিবাদ করার চেয়ে নিজের মনের মতো আরেকটা ঘর তোলা ভালো। তিনি জানালেন, মাইলস থেকে বেরিয়ে আসা আর নতুনভাবে আলাদা ব্যান্ড গঠন করা তার জন্য ছিল খুবই কষ্টসাধ্য। সামনে ছিল অনিশ্চিত ভবিষ্যৎ। তবে পেশাদারি মনোভাব এবং গানের প্রতি অকৃত্রিম ভালোবাসার কারণেই নতুনভাবে সবকিছু করা সম্ভব হয়েছে।

শাফিন আহমেদ আরো বললেন, ‘রিদম অফ লাইফ’ গড়ে তোলার ক্ষেত্রে আমার চেয়ে ব্যান্ডের তরুণ সদস্যদের উৎসাহ-উদ্দীপনা কোনো অংশে কম ছিল না। আমার প্রতি তাদের আস্থা ও আনুগত্যের কথা উল্লেখ না করলেই নয়। এই একতাই আমাদের খুব দ্রুত একটা প্ল্যাটফর্মে দাঁড় করিয়েছে। সবার সম্মিলিত প্রচেষ্টায় আশা করছি আমরা অনেক দূর যেতে পারব।

অ্যালবামটির নামও রাখা হয়েছে ব্যান্ডের নামেই, ‘রিদম অফ লাইফ’। অ্যালবামে মোট ১০টি গান থাকছে। ব্যান্ডের নিজস্ব টিউন আর কম্পোজিশনে ট্র্যাকিং করা গানগুলোর কথা লিখেছেন ফেরদৌস নাহার, জামিউর রহমান রনিম এবং লতিফুল ইসলাম শিবলী।

নতুন ব্যান্ডের প্রথম অ্যালবাম। তাছাড়া দেশজুড়ে ছড়িয়ে আছে ব্যক্তি শাফিনের অনেক ভক্ত। তাই স্বভাবতই অ্যালবামটি ঘিরে শ্রোতাদের আগ্রহ অনেক বেশি। অ্যালবামে কী ধরনের গান থাকছে জানতে চাওয়া হলে শাফিন বললেন, প্রথম অ্যালবাম হওয়ার কারণে স্বভাবতই এটি আমাদের সবার কাছে খুবই গুরুত্বপূর্ণ। প্রথম অ্যালবাম যদি সাড়া জাগাতে না পারে তাহলে ব্যান্ডের অস্তিত্বই হুমকিতে পড়বে। এটা আমরা মনেপ্রাণে অনুধাবন করছি বলে প্রত্যেকেই গভীর মমতা নিয়ে কাজ করছি। আমার নিজস্ব ভক্ত আর বাংলাদেশের ব্যান্ডমিউজিকের শ্রোতাদের কথা মাথায় রেখে আমার নিজস্ব স্টাইল ও সঙ্গীতায়োজনে গানগুলো করা হচ্ছে। সব ধরনের শ্রোতাই  অ্যালবামটির বিভিন্ন গানে ভালো লাগার কিছু না কিছু উপাদান খুঁজে পাবেন বলে আমাদের বিশ্বাস।

সাত সদস্য নিয়ে গড়ে তোলা ব্যান্ড ‘রিদম অফ লাইফ’। তবে শাফিন বা ব্যান্ডের অন্য সদস্যরা লাকি সেভেনে বিশ্বাসী কিনা তা অবশ্য স্পষ্ট করে বলেননি। ব্যান্ডের বর্তমান লাইন আপ হলো :

সুমন কল্যাণ : কি-বোর্ড
শামস : বেজ গিটার
ওয়াসিউন : লিড গিটার
রুমি : ড্রামস
উজ্জ্বল : পার্কেশন
শাফিন আহমেদ : ভোকাল।

বাংলাদেশ সময় ১৫৫০, আগস্ট ০৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।