ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

এফডিসিতে চলছে চলচ্চিত্র উৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৩ ঘণ্টা, আগস্ট ২, ২০১০

এফডিসির জহির রায়হান অডিটোরিয়ামে ০২ আগস্ট বিকেল ৫টায় উদ্বোধন করা হয়েছে সপ্তাহব্যাপী চলচ্চিত্র উৎসব। আয়োজনে রয়েছে সাপ্তাহিক পত্রিকা ‘মুখোমুখি’।

এটি চলবে আগামী ০৮ আগস্ট পর্যন্ত। জাতীয় চলচ্চিত্র দিবস হিসেকে ০৩ আগস্টকে সরকারী স্বীকৃতি প্রদান ও চলচ্চিত্র নির্মাণকে শিল্প হিসেবে ঘোষাণার দাবী এ উৎসবের মূল প্রতিপাদ্য। উৎসবে প্রতিদিন থাকছে চলচ্চিত্র বিষয়ক আলোচনা ও একটি করে চলচ্চিত্র প্রদর্শণী।


০২ আগস্ট বিকেল ৫টায় আনুষ্ঠানিকভাবে এ উৎসবের উদ্বোধন করেন শিল্প মন্ত্রী দিলীপ বড়ুয়া। উদ্বোধনী আলোচনায় তিনি ছিলেন প্রধান অতিথি। আলোচনা সভায় বক্তব্য রাখেন এফডিসির এমডি মমতাজ আলা শাকুর আহমেদ, সংস্কৃতি ও চলচ্চিত্র ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও চলচ্চিত্র গবেষক অনুপম হায়াৎ । সভাপতিত্ব করেন মুখোমুখি পত্রিকার সম্পাদক রেদোয়ান খন্দকার। উদ্বোধনী দিন প্রদর্শিত হয়েছে  ‘খোঁজ : দ্যা সার্চ’ ছবিটি।

 উৎসবে ০৩ আগস্ট থেকে ০৬ আগস্ট পর্যায়ক্রমে প্রদর্শিত হচ্ছে পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র ‘তুমি আমার মনের মানুষ’, ‘শাস্তি’, ‘জয়যাত্রা’ ও ‘বাজাও বিয়ের বাজনা’। প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটায় এফডিসির জহির রায়হান অডিটোরিয়ামে চলচ্চিত্র বিষয়ক আলোচনা পর প্রদর্শণ করা হচ্ছে একটি করে চলচ্চিত্র । চলচ্চিত্র কর্মী ও কলাকুশলীদের জন্য এটি উন্মুক্ত রাখা হয়েছে। ০৭ আগস্ট একদিন বিরতির পর ০৮ আগস্ট বিকেল সাড়ে পাঁচটায় উৎসবের সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে হোটেল রাজমণি ঈসা খাঁর ব্যাঙ্কুয়েট হলে। শেষদিন প্রদর্শণ করা হবে মুক্তিযুদ্ধের ছবি ‘ওরা এগারোজন’। উৎসব উদযাপন কমিটির সচিব সালাম মাহমুদ জানান, প্রতি দিনের আলোচনা পর্বে আমাদের চলচ্চিত্রের সমস্যা, সংকট ও সম্ভাবনা নিয়ে চলচ্চিত্র সংশ্লিষ্ট আলোচকগণ বক্তব্য রাখছেন। আলোচকদের মধ্যে রয়েছেন সৈয়দ মনজুর এলাহী, চিন্ময় মুৎসুদ্দি, শাকিল রিজভি, ইফতেখার আলম, নাসরী আওয়াল, চিত্রনায়ক ফারুক, জাহাঙ্গীর আলম ও অন্যান্য বরেণ্যজন। সপ্তাহব্যাপী এই চলচ্চিত্র উৎসবের মিডিয়া পার্টনার এটিএন বাংলা চ্যানেল।

বাংলাদেশ সময় ১৩৩০, আগস্ট ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।