ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

আবার অভিনয়ে ফাতেমা তুজ জোহরা

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫০ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০

নজরুল সঙ্গীত শিল্পী ফাতেমা তুজ জোহরা প্রায় এক যুগ আগে বিটিভির একটি নাটকে অভিনয় করে সে সময় চমক সৃষ্টি করেছিলেন। তারপর তার কাছে অভিনয়ের অসংখ্য প্রস্তাব গেলেও কাজ করা সম্ভব হয়ে ওঠেনি।

বহুবছর পর আবার তিনি অভিনয় করলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকীর নাটক ‘শেষের রাত্রি’তে অভিনয় করছেন ফাতেমা তুজ জোহরা। এতে আরও অভিনয় করেছেন ইন্তেখাব দিনার ও তানজিকা আমিন। ।

রবীন্দ্রনাথ ঠাকুরের গল্প অবলম্বনে বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় নির্মিত ‘শেষের রাত্রি’ নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করছেন কাওনাইন সৌরভ। ৬ আগস্ট, শুক্রবার (২২ শ্রাবণ) রবীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যুবার্ষিকী উপলে বাংলাভিশনের বিশেষ অনুষ্ঠানমালায় রাত ৯টা ০৫ মিনিটে প্রচার হবে নাটকটি।

নাটকে দেখা যাবে, দীর্ঘদিন ধরে রোগে ভুগছে যতীন। ঘরে তার কিশোরী স্ত্রী আর মাতৃতুল্য এক মাসী। সংসারী হয়েও যেন সংসার করতে পারেনি যতীন, কেননা স্ত্রী মণিকে ভালোবাসলেও মণি যতীনের কাছে আসে না। অসুখের এই সময়ে মাসীই যতীনের ভরসাস্থল হয়ে দাঁড়ায়।


এদিকে অসুস্থ অবস্থায় স্ত্রীর প্রেমে কল্পনার রঙ ছড়াতে থাকে যতীন। বার বার কামনা করে, এই বুঝি মণি এসে তার পাশে বসবে, তার মাথায় হাত রাখবে। কিন্তু মণি আসে না। মেতে থাকে কৈশোরের দুরন্তপনায়। তাই মণির হয়ে যতীনের সেবা করে চলে মাসী। যতীনের এই অসুস্থ সময়কালে হঠাৎ করে শ্বশুরালয় থেকে খবর আসে মণির ছোট বোনের অন্নপ্রাসন।

মণি স্বামীর অসুস্থতার কথা বেমালুম ভুলে বাপের বাড়ি যাওয়ার জন্যে উৎসুক হয়ে ওঠে। এক পর্যায়ে অন্নপ্রাশনে যোগ দিতে বাপের বাড়ি চলে যায়। এরপর থেকে শুরু হয় মাসীর মিথ্যা অভিনয়। বাড়ির নানা কাজে ব্যস্ততার অজুহাতে মণি যতীনের কাছে আসতে পারছে না বলে জানায় মাসী। মাসী আরও জানায়, মণি তার সেবার জন্যেই সারাদিন ব্যস্ত থাকে।

দুধ জ্বাল দেওয়া, কাপড় পরিষ্কার করা, যতীনের সব কাজই তো মণিই করছে ইত্যাদি ইত্যাদি। যতীন মণির জন্যে যতই অস্থির হয়, মাসীও ততই নানা অজুহাতে যতীনের কাছে গোপন করে মণির বাপের বাড়ি যাওয়ার খবর। অতঃপর হঠাৎ এক রাতে যতীনের কাছে সব স্পষ্ট হয়ে যায়।

মাসীর অভিনয় ধরা পড়ে গেলে মিথ্যা প্রবোধের যন্ত্রণায় মাসীও হয়ে যায় নীরব। আর অসুস্থ শরীরে স্ত্রী ভক্তি লাভে ব্যর্থ মননে যতীনের সে রাত্রিই হয় শেষ রাত্রি। মাসী চরিত্রটিতেই অভিনয় করেছেন সঙ্গীতশিল্পী ফাতেমা তুজ জোহরা।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩০৫, জুলাই ২৩, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।