bangla news

টিভি কিউ : নির্বাচিত অনুষ্ঠান

47 |
আপডেট: ২০১০-০৭-০২ ১১:১০:৩৮ পিএম

হুমায়ূন আহমেদের লীলাবতী
বাংলাভিশনে জামাই মেলা
ইটিভিতে গুনিন

হুমায়ূন আহমেদের লীলাবতী
এটিএন বাংলায় ৪ জুলাই রাত ৯.২০ মিনিটে প্রচার হবে নতুন ধারাবাহিক নাটক লীলাবতীর নবম পর্ব। নাটকটি প্রতি শনি ও রবিবার প্রচার হচ্ছে।  হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে নাটকটির নাট্যরূপ ও পরিচালনা অরুণ চৌধুরীর। অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, তমালিকা, আরেফিন শুভ, তিন্নী, হিলোল, নোভা, বিন্দু, প্রভা, আসিব প্রমুখ।

গল্প : সিদ্দিকুর রহমান মধ্যবয়স্ক এক রহস্যময় পুরুষ। অবস্থাসম্পন্ন এ ব্যক্তি স্বশিতি, অহংকারী অথচ পরোপকারী। প্রচুর জমিজমা, জলমহালের মালিক। তরুণ বয়সে বিয়ে করেন আয়না নামের এক রূপবতীকে। আয়না একদিন তার দাদিশাশুড়ির কাছ থেকে অপমানিত হয়ে বাপের বাড়ি চলে যায়। সন্তান প্রসবের সময় বাপের বাড়িতেই মারা যায়। আয়না রেখে যায় লীলাবতী নামের এক কন্যা। আয়নার ভাইয়েরা লীলাবতীকে নিজেদের বাড়িতে রেখে দেয়। বছর পাঁচেক পর সিদ্দিকুর রহমান আবারও বিয়ে করেন। স্ত্রীর নাম রমিলা। দাদিশাশুড়ির সেবা-যতœ করতে করতে একসময় রমিলা পাগল হয়ে গেলে ঘরে তালাবন্ধ করে রাখা হয়। ২১ বছর পর লীলাবতী তার বাবাকে দেখতে হাজির হয় সেই গ্রামে। ঘটনা মোড় নেয় নতুন দিকে...।

বাংলাভিশনে জামাই মেলা
বাংলাভিশনে ৪ জুলাই রোববার রাত ৮টা ১৫ মিনিটে প্রচার হবে হাস্যরসের ধারাবাহিক জামাই মেলা। বৃন্দাবন দাসের রচনা ও আজহারুল ইসলাম বাবুর পরিচালনায় ধারাবাহিকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মোশাররফ করিম, চঞ্চল চৌধুরী, শামীম জামান, আ.খ.ম. হাসান, আজিজুল হাকিম, ড. এনামুল হক, নোভা, আলভী, দিহান, শাহনাজ খুশি, পুতুল, বৃন্দাবন দাস, আনিসুল হক বরুন, সঞ্জীব আহমেদ, মিঠু, আলীম প্রমুখ।

গল্প : বাংলাদেশের এক গ্রাম, যে গ্রামের বেশির ভাগ পুরুষ বিদেশে থাকে। আর মেয়েদের বিয়ে দিয়ে ঘরজামাই রাখে।  ঘরজামাইরা সবাই একটু মেরুদ-হীন, শারীরিক-মানসিক গড়নও নানা রকম। কিন্তু মজার ব্যাপার হলো, ঘরজামাইরা এক পর্যায়ে এমনই শক্তিশালী হয়ে যায় যে, এলাকার প্রভাবশালী গ্রুপ হিসেবে এলাকার কর্তৃত্ব নিয়ে নেয়। সবকিছুতেই তারা মাতব্বরি করতে থাকে। এতে গ্রামের কিছু উঠতি তরুণের সঙ্গে তাদের দ্বন্দ্ব শুরু হয়। জামাইরা এক সময় একটা জামাই মেলা করতে চায়। কিন্তু বউ-শ্বশুর-শাশুড়িরা একজোট হয়ে তার বিরোধিতা করে। তরুণদের সঙ্গে নিয়ে তারা ঘরজামাইদের জব্দ করার ফন্দি করে। বাংলাভিশনে সপ্তাহের প্রতি শনি ও রবিবার প্রচার হচ্ছে ধারাবাহিক নাটক জামাই মেলা।


ইটিভিতে গুনিন
একুশে টেলিভিশনে ৪ জুলাই রবিবার রাত ৮টা ২০ মিনিটে প্রচারিত হবে মেগাসিরিয়াল গুনিন। ড. আশরাফ সিদ্দিকী রচিত গুনিন উপন্যাস অবলম্বনে নাটকটির চিত্রনাট্য রচনা ও পরিচালনা করেছেন মনীর হোসেন জীবন। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আ খ ম হাসান, ইলোরা গহর, রুবলি চৌধুরী, সামান্তা, চাঁদনী, শামস সুমন, ফকরুল হাসান বৈরাগী, তরু মোস্তফা, সুমন সিদ্দিক, ড. আশরাফ সিদ্দিকী, আফরোজা হাসান, পীযূষ বন্দ্যোপাধ্যায়, শবনাম পারভীনসহ আরো অনেকে।

গল্প : ভোনারপাড়া গ্রামের ভাজন মোড়লের দুই ছেলে হেকু এবং সেকু। চতুর্থ শ্রেণী পর্যন্ত লেখাপড়া জানা হেকু খুবসুরত তাগড়া যুবক। তার নেশা বাঁশি বাজানো আর কাজ গরু চরানো। গরু চরাতে চরাতে সে একদিন ত্রিমোহনের বংশাই নদীর তীরে আসে। সেখানে এসে দেখে বিশাল বেদেবহর। বেদেরা এসেছে আসামের কামরূপ-কামাখ্যা থেকে। প্রতিটি বেদের শরীরের গঠন খুবই চমৎকার। গরু চরাতে চরাতে হঠাৎ হেকুর নজরে পড়ে রঙিন ঘাগড়াপরা এক চতুর্দশী কন্যা। তার নাম সমরি।  হেকুর সঙ্গে খাতির হয়ে যায় সমরির। একসময় হেকু সমরিকে ভালোবাসার প্রস্তাব জানায়। সমরি তার বড় বোন সবরিকে তা বলে দেয়। সবরি হেকুকে সাবধান করে দেয়। কিন্তু হেকু সমরিকে বিয়ে করবে বলে পাল্টা জবাব দেয়। সমরি একটা শর্তে রাজি হয়। শর্ত অনুযায়ী তারা একদিন রাতে কোচার মুল্লুকে রওনা হয়। অনেক পাহাড়-পর্বত পাড় হয়ে তারা কোচার মুল্লুকে পৌঁছায়। সেখানে নারীরা রাজ্য চালায়। মন্ত্রী-শাস্ত্রী সবই নারী। এখানে এসে বিয়ে করে হেকু আর সামরি। কিন্তু এ রাজ্যের মন্ত্রীর পছন্দ হেকুকে। গুনিন নাটকের কাহিনী অন্যদিকে মোড় নেয়।


বাংলাদেশ স্থানীয় সময় ১৫৮০,  জুলাই ০৩, ২০১০
বিএইচ/এসকেএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-07-02 23:10:38