bangla news

ইউনিসেফের শিশু অধিকার এডভোকেট মৌসুমী

9 |
আপডেট: ২০১১-০৮-১৬ ১২:০০:৩৮ পিএম

বাংলাদেশের জনপ্রিয় নায়িকা মৌসুমী ইউনিসেফের এডভোকেট হিসেবে শিশু অধিকার বিষয়ে কাজ করবেন। ইউনিসেফের পক্ষ থেকে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে তাকে এই দায়িত্ব প্রদান করা হয়েছে।

বাংলাদেশের জনপ্রিয় নায়িকা মৌসুমী ইউনিসেফের এডভোকেট হিসেবে শিশু অধিকার বিষয়ে কাজ করবেন। ইউনিসেফের পক্ষ থেকে সম্প্রতি আনুষ্ঠানিকভাবে তাকে এই দায়িত্ব প্রদান করা হয়েছে। মৌসুমীর পাশাপাশি খ্যাতিমান জাদুশিল্পী জুয়েল আইচকেও ইউনিসেফের ‘এডভোকেট ফর চাইল্ড রাইট’ হিসেবে দায়িত্ব পালন জন্য মনোনীত করা হয়েছে। তারা অধিকার বঞ্চিত শিশুদের শিল্প, সাহিত্য, খেলাধুলা ও চিত্তবিনোদনসহ অন্যান্য বিষয় নিশ্চিত করতে  কাজ করবেন।

ইউনিসেফের শিশু অধিকার  বিষয়ে এডভোকেট হিসেবে মৌসুমী দেশের অবহেলিত শিশুদের অধিকার আদায়ে কাজ করবেন। এ বিষয়ে নিজের অনুভূতির কথা জানিয়ে মৌসুমী বাংলানিউজকে বলেন, আমাদের দেশের উল্লেখযোগ্য সংখ্যক শিশু তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। ইউনিসেফের হয়ে এ দেশের শিশুদের জন্য কাজ করার সূযোগ পাওয়ায় আমি নিজেকে সৌভাগ্যবান মনে করছি।

মৌসুমী বললেন, ঘর থেকে বাইরে বের হওয়া মাত্রই চোখে পড়ে ভাসমান শিশুদের। তাদের মুখে তিনবেলা খাবার জুটে না। যে বয়সে তদের স্কুলে যাওয়ার কথা, সেই বয়সে তারা ক্ষুধা মেটানোর জন্য বিভিন্ন ধরনের কাজ-কর্ম করে থাকে। কেউ মজুর খাটে। কেউ কেউ ফুল বিক্রি করে। কেউবা গ্যারেজে করে । কেউ আবার বাসে-টেম্পুতে হেলপার হিসেবে কাজ করে। সমাজ তাদের প্রতি মোটেও সহানুভূতিশীল নয়। এইসব শিশুদের প্রতি মানুষের সহানুভূতি ও সচেতনতা তৈরির প্রতিই আমি জোর দিতে চাই।

মৌসুমী আরো বললেন, প্রতিটি শিল্পীই মানুষের ভালোবাসা ধন্য। একজীবনে আমি মানুষের যে ভালোবাসা করেছি, তার তুলনায় মানুষের জন্য করতে পারি নি কিছুই। এই ঋণ শোধ করার ক্ষমতা আমার নেই। ইউনিসেফের ‘এডভোকেট ফর চাইল্ড রাইট’ হিসেবে শিশুদের জন্য কাজ করে কিছুটা হলেও এই ঋণ শোধের সুযোগ পাওয়ায় আমি আনন্দিত।


নায়িকা মৌসুমী ব্যক্তিগতভাবে নারী ও শিশুদের স্বার্থে অনেকদির ধরেই কাজ করে যাচ্ছেন। এ উদ্দেশ্যে তিনি গঠন করেছেন ১‘মৌসুমী ওয়েলফেয়ার ফাউন্ডেশন’ প্রতিষ্ঠা করেছেন। তার এই ফাউন্ডেশনের মাধ্যমে তিনি এরইমধ্যে শিশুদের জন্য একটি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন।


ইউনিসেফের শিশু অধিকার বিষয়ক এডভোকেট হিসেবে মৌসুমী একাধিক আন্তর্জাতিক সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণের উদ্দেশ্যে ঈদের পর পরই ইউরোপ ও আমেরিকা সফরে যাবেন বলে জানা গেছে।

বাংলাদেশ সময় ২১৩৫, আগস্ট ১৬, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2011-08-16 12:00:38