ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চলে গেলেন শাম্মি কাপুর

অনন্যা আশরাফ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩২ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১১

পৃথিবী মায়া কাটিয়ে চিরবিদায় নিয়েছেন ভারতীয় চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা শাম্মি কাপুর। ১৪ আগস্ট ভোর ৫টায় মুম্বইয়ের ব্রিচ কেন্ডি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বছর। দীর্ঘদিন ধরে তিনি হৃদরোগ ও কিডনি সংক্রান্ত রোগসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। শাম্মি কাপুর অভিনীত বিখ্যাত ছবির মধ্যে রয়েছে ‘এন ইভিনিং ইন প্যারিস’, ‘তিসরি মানজিল’, ‘জংলি’, ‘ব্রহ্মচারি’, ‘ব্লাফমাস্টার’, ‘জানোয়ার’, ‘আন্দাজ’ প্রভৃতি।

ভারতীয় চলচ্চিত্রের প্রথম যুগের অভিনেতা পৃথ্বিরাজের ছেলে শাম্মি কাপুর। ভারতীয় চলচ্চিত্রের অন্যতম সফল এ অভিনেতা ১৯৩১ সালের ২১ অক্টোবর জন্মগ্রহণ করেন। পৃথ্বিরাজের পর এখন পর্যন্ত কাপুর পরিবারের সদস্যরা দাপটের সঙ্গে কাজ করে চলেছেন বলিউড ইন্ডাস্ট্রিতে। শাম্মি কাপুরের বড় ভাই রাজ কাপুর এবং ছোট ভাই শশী কাপুরও ভারতের চলচ্চিত্রের দুই উজ্জ্বল নক্ষত্র। অভিনেতা রণধীর কাপুর এবং ঋষি কাপুর সাম্মী কাপুরের বড় ভাই রাজ কাপুরের সন্তান। বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেত্রী কারিশমা কাপুর ও কারিনা কাপুর শাম্মি কাপুরের নাতনী। অভিনেতা রণবীর কাপুর তার নাতি।

বলিউডের ঐতিহ্যবাহী কাপুর পরিবারের অন্যতম স্টাইলিস্ট অভিনেতা হিসেবে শাম্মি কাপুরকে মর্যাদা দেওয়া হয়। পঞ্চাশ ও ষাটেরর দশকে জনপ্রিয় বিভিন্ন ছবিতে অভিনয় করে তিনি সে সময়কার তরুণদের কাছে স্টাইল আইকনে পরিণত হন ।

Shammi kapur১৯৪৮ সালে ক্যারিয়ারের শুরুতে বাবা পৃথ্বিরাজের পৃথ্বি থিয়েটারে একজন জুনিয়র শিল্পী হিসেবে কাজ শুরু করেন শাম্মি কাপুর। ১৫০ রুপি ছিল তার মাসিক বেতন । ১৯৫৩ সালে মহেশ কোল পরিচালিত ‘জীবন জ্যোতি’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন শাম্মি কাপুর। এরপর ‘আমিনা’, ‘দিল দেকে দেখো’ ও ‘তুমসা নেহি দেখা’ প্রভৃতি সুপারহিট ছবিতে অভিনয় করে আলোচনায় উঠে আসেন। এরপর একে একে করে গেছেন অনেক ছবি।

শাম্মি কাপুরের ক্যারিয়ারের একটি মাইলফলক ‘জংলি’ ছবিটি। ১৯৬১ সালে মুক্তিপ্রাপ্ত এ ছবিতে দুর্দান্ত অভিনয় করে তিনি আকাশছোঁয়া জনপ্রিয়তা লাভ করেন । বিশেষ করে এই ছবির ‘চাহে কোই মুঝে জংলি কাহে’ গানটিতে অনবদ্য পারফরমেন্স তাকে অন্যরকম উচ্চতায় পৌঁছে দেয়। অভিনেত্রী শায়রা বানুর সঙ্গে শাম্মি কাপুর গড়ে তুলেছিলেন সফল জুটি। বলিউডে শাম্মি কাপুর অভিনীত ব্যবসা সফল ছবির মধ্যে রয়েছে ‘এন ইভিনিং ইন প্যারিস’, ‘তিসরি মানজিল’, ‘কাশ্মীর কি কলি’, ‘ব্লাফমাস্টার’, ‘প্রফেসর’, ‘রাত কা রাহি’, ‘ ব্রহ্মচারি’, ‘জানোয়ার’, ‘আন্দাজ’, ‘চার দিল চার রাহে’, ‘জমির’ প্রভৃতি। যার মধ্যে ‘ব্রহ্মচারি’ ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেতা হিসেবে প্রথমবারের মতো ফিল্ম ফেয়ার পুরস্কার অর্জন করেন তিনি। পরবর্তীতে শাম্মি কাপুর পেয়েছেন দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড, রাষ্ট্রীয় গৌরব অ্যাওয়ার্ড, স্টার স্ক্রিন অ্যাওয়ার্ড, জি সিনে অ্যাওয়ার্ডসহ আরো অনেক পুরস্কার।

শাম্মি কাপুর ১৯৫৫ সালে গীতাবালিকে বিয়ে করেন তিনি। অদিত্য রাজ নামে এক ছেলে এবং কাঞ্চন নামের এক মেয়েও আসে তাদের কোলজুড়ে। কিন্তু হঠাৎ করেই বসন্তে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন গীতাবালি। এরপর অভিনেত্রী মমতাজের সঙ্গে শাম্মি প্রেমের সম্পর্কে জড়ালেও পরবর্তীতে নীলা দেবি গোহিলকে বিয়ে করেন। চলচ্চিত্রের বাইরেও শাম্মি কাপুর ছিলেন ‘ইন্টারনেট ইউজারস কমিউনিটি অব ইন্ডিয়া’র চেয়ারম্যান।

দীর্ঘ সময়ের বিরতি নিয়ে ক্যারিয়ারের শেষের দিকে বেশ কিছু ছবিতে অভিনয় করেন তিনি। সর্বশেষ ২০০৬ সালে ‘স্যান্ডউইচ’ ছবিতে অভিনয় করেন। শারিরীক অসুস্থতার সত্ত্বেও মাঝে মাঝে বেশকিছু ছবিতে অভিনয় চালিয়ে জেতে দেখা যায় এই অভিনেতাকে। সম্প্রতি ইমতিয়াজ আলির পরিচালনায় ‘রকস্টার’ ছবির শুটিং করছিলেন এই অভিনেতা। এ ছবিতে প্রথমবারের মতো নাতি রণবীরের সঙ্গে শাম্মি কাপুরের ক্যামেরার সামনে দাঁড়ানোর কথা ছিল। কিন্তু তার আগেই তাকে চলে যেতে হলো অন্যভুবনে।

বরেণ্য এ অভিনেতার মৃত্যুতে পুরো ভারত জুড়ে নেমে এসেছে শোকের ছায়া।

বাংলাদেশ সময় ২৩৩৫, আগস্ট ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।