ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

বাবা রথীন্দ্রনাথ রায়ের পথ ধরে মেয়ে চন্দ্রা রায়

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০১১

একজন লোকসঙ্গীত শিল্পী হিসেবে শুধু দেশেই নয়, দেশের বাইরেও ব্যাপকভাবে সমাদৃত রথীন্দ্রনাথ রায়। বিশেষ করে ভাওয়াইয়া গান গেয়ে দেশ-বিদেশের শ্রোতাদের মুগ্ধ করেছেন তিনি।

বাবা রথীন্দ্রনাথের পথ ধরেই গানের জগতে এসেছেন মেয়ে চন্দ্রা রায়। বাবার অনুপ্রেরণায় দেশে প্রথম অডিও অ্যালবাম নিয়ে শ্রোতাদের সামনে আসছেন।

শিল্পী রথীন্দ্রনাথের কন্যা চন্দ্রা রায়ের প্রথম মৌলিক একক এ্যালবাম ‘বরষার হিমেল হাওয়া’ আগামী সপ্তাহের শুরুতেই বাজারে আসবে।   প্রযোজনা প্রতিষ্ঠান লেজার ভিশনের ব্যানারে বের হওয়ার অপেক্ষায় থাকা এ অ্যালবামটির সুর ও সঙ্গীতায়োজন করেছেন বিশিষ্ট সঙ্গীত পরিচালক, শিল্পী, সুরকার ও গীতিকার বাসু। অ্যালবামের জন্য গান লিখেছেন সকাল, অন্তরা, প্রসেনজিৎ, বাসু ও আনিস। চন্দ্রা রায়ের একক অ্যালবামটিতে মোট গান আছে দশটি। যার মধ্যে চারটি গানে চন্দ্রা রায়ের সহশিল্পী বাসু।

চন্দ্রা রায়ের বাবা রথীন্দ্রনাথ রায় নিজের মেয়ের গান গাওয়া সম্পর্কে বলেন, ‘একজন নবীণ শিল্পী হিসেবে তার সাফল্য কামনা করি। আমার মেয়ে বলেই নয়, নবীণ যে কোন শিল্পী যদি মৌলিক গান করেন তার জন্যও আমার এই শুভ কামনা থাকবে। কারণ দেশের সংস্কৃতিকে বাঁচিয়ে রাখার জন্য মৌলিক গান অপরিহার্য। চন্দ্রার অ্যালবামের কয়েকটি গান আমি শুনেছি। মন্দ নয় , ভালোই গান গায়। আশা করি শ্রোতাদের ভালো লাগবে। ’

চন্দ্রা সম্পর্কে ‘বরষার হিমেল হাওয়া’ অ্যালবামের সঙ্গীত পরিচালক বাসু বলেন, ‘চন্দ্রা অন্য অনেকের মতো গান না শিখে নয়, শিখে গান গাইতে এসেছেন। খুবই ভালো গান করেন তিনি। আমি তার এই অ্যালবামটি নিয়ে ভীষণরকম আশাবাদী। ’

খুব ছোটবলোয় চন্দ্রার গানের হাতেখড়ি হয় মা সন্ধ্যা রায়ের কাছে। এরপর স্বপ্না রায়, সুরজিত রায়, সাজ্জাদ হোসেন ওর খায়রুল আনাম শাকিলের কাছে সঙ্গীতে তালিম নেন। সর্বশেষ তিনি ছায়ানটে তালিম নেন। ২০০৯ সালে তার প্রথম একক এ্যালবাম ‘যখন থামবে কোলাহল’ নিউইয়র্ক থেকে বাজারে আসে। আধুনিক, ফোক এবং দেশের গানের সেই অ্যালবামটি শুধু নিউইয়র্কেই পাওয়া যায়। দেশের মাটিতে চন্দ্রার প্রথম মৌলিক একক অ্যালবাম ‘বরষার হিমেল হাওয়া’। চন্দ্রা রায় বর্তমানে দেশেই অবস্থান করছেন। আগামী ৩০ আগস্ট তিনি নিউইয়র্কে ফিরে যাবেন। সুরকার বাসুর সাথে পরিচয় করিয়ে দেবার জন্য চন্দ্রা বিশেষভাবে কৃতজ্ঞ তার মামা গৌতম মজুমদারের কাছে।


বাংলাদেশ সময় ১৮৩০, আগস্ট ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।