bangla news

বেঙ্গল বিকাশের পাঁচ অডিও অ্যালবামের প্রকাশনা

12 |
আপডেট: ২০১০-১২-২২ ১২:১৫:৩৩ পিএম

সূর্যের আলো আঁধারে মিলাবার পর  বেজে উঠল ঢাক আর কাঁসার বাদ্য। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার লবিতে বাজছিল এ  বাদ্য। তালে তালে মুখর হয়ে উঠল প্রাঙ্গণ।

সূর্যের আলো আঁধারে মিলাবার পর  বেজে উঠল ঢাক আর কাঁসার বাদ্য। বাংলাদেশ শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার লবিতে বাজছিল এ  বাদ্য। তালে তালে মুখর হয়ে উঠল প্রাঙ্গণ।

বেঙ্গল বিকাশের পাঁচটি অডিও অ্যালবামের প্রকাশনা অনুষ্ঠানটি শুরু হয়েছিল এমনি এক বাঙালি ঐতিহ্যের পরিবেশনায়। ২২ ডিসেম্বর বুধবার সন্ধ্যায় জাতীয় নাট্যশালার মূল হলে অ্যালবামের মোড়ক উন্মোচন অনুষ্ঠান সম্পন্ন হয়। মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা, রামকানাই দাশ, শাহীন সামাদ, মিতা হক এবং বেঙ্গল গ্রুপের চেয়ারম্যন আবুল খায়ের।

মোড়ক উন্মোচন শেষে চম্পা বণিকের ‘অরুণ কান্তি কে গো’ নজরুলসঙ্গীত দিয়ে শুরু হয় গানের আসর। বেঙ্গল বিকাশের পুরস্কারপ্রাপ্ত ২০ জন শিল্পী এক একে পান পরিবেশন করেন।

দেশজুড়ে সৃজনশীল বাংলা গানের প্রতিভা অন্বেষণ কর্মসূচি হাতে নেয়  ২০০৬ সালে। সঙ্গীতগুরু ওয়াহিদুল হকের সভাপতিত্বে শিল্পী সুবীর নন্দী, সাদিয়া আফরীন মল্লিক, রেজওয়ানা চৌধুরী বন্যা, মিতা হক, খায়রুল আনাম শাকিল, শামা রহমান, বুলবুল ইসলাম, নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী প্রমুখের সক্রিয় অংশগ্রহণে গঠিত হয় বেঙ্গল বিকাশ পরিচালনা পর্ষদ।

প্রতিভা অন্বেষণ কার্যক্রমের চূড়ান্ত পর্বে রবীন্দ্রনাথ, নজরুল, অতুলপ্রসাদ-দ্বিজেন্দ্রলাল-রজনীকান্ত, লোক  এবং আধুনিক গান এই পাঁচটি শাখায় মোট ৩০ জনকে সম্ভাবনাময় প্রতিভা হিসেবে চিহ্নিত এবং পুরস্কৃত করা হয়। পুরস্কৃত এ শিল্পীদের গান নিয়ে ই প্রকাশ করা হয়েছে এ পাঁচটি গানের অ্যালবাম।

বাংলাদেশ সময় ২৩১০, ডিসেম্বর ২২, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-12-22 12:15:33