ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পরিচালক সমিতির নির্বাচনে সরগরম এফডিসি

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১০

জমে উঠেছে চলচ্চিত্র পরিচালকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন। ২৪ ডিসেম্বর শুক্রবার নির্বাচনের চূড়ান্ত দিন।

  ভোটার  ৩১২।   শেষ সময়ে প্রার্থীরা ছুটছেন দিনরাত্রি এ প্রান্ত থেকে ও প্রান্ত। ভোটারদের মন ভজানোর জন্য চলছে তাদের প্রাণান্ত প্রচেষ্টা। ভোটাররাও পাকা অভিনেতার মতো হাসি মুখে আশ্বাস দিয়ে চলেছেন। আপাতত নিরাশ করছেন না কাউকেই।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক হারুনুর রশীদের নেতৃত্বে আকন্দ সানোয়ার মুর্শেদ ও আসম শফিকুর রহমানকে নিয়ে গঠিত হয়েছে নির্বাচন কমিশন। তারা অতিবাহিত করছেন ব্যস্ততম দিন। নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে দুটি প্যানেল। এক প্যানেলের নেতৃত্বে রয়েছেন মহম্মদ হান্নান ও এফআই মানিক, অন্য প্যানেলে শাহ আলম কিরণ ও মুশফিকুর রহমান গুলজার। এছাড়া স্বতন্ত্রভাবে মহাসচিব পদে নির্বাচনে করছেন জিল্লুর রহমান ময়না ও যুগ্ম  সম্পাদক পদে সায়মন তারিক।

এদিকে অর্থ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন শাহ আলম কিরণ ও মুশফিকুর রহমান গুলজারের প্যানেলের প্রার্থী ফিরোজ আলম। হান্নান-মানিক পরিষদ থেকে অর্থ সম্পাদক প্রার্থী মোস্তাফিজুর রহমান বাবু মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। শেষ মুহূর্তে একই প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্যপ্রার্থী দুজন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় দুজন কম  প্রার্থী নিয়ে হান্নান-মানিক পরিষদকে প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি পদে এবার মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহ আলম কিরণ ও মহম্মদ হান্নান। মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন : শাহ আলম কিরণের পরিষদ থেকে মুশফিকুর রহমান গুলজার, মহম্মদ হান্নানের পরিষদ থেকে এফআই মানিক এবং স্বতন্ত্রভাবে জিল্লুর রহমান ময়না। সহ-সভাপতির ১টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন হান্নান-মানিক পরিষদের আজিজুর রহমান এবং কিরণ-গুলজার পরিষদের সিবি জামান। যুগ্ম মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন : এমএ আউয়াল (কিরণ-গুলজার প্যানেল),  এম সফিউদ্দিন (হান্নান-মানিক প্যানেল), এবং সায়মন তারিক (স্বতন্ত্র)। সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা আছেন নূর  মোহাম্মদ মনি (কিরণ-গুলজার) ও বজলুর রাশেদ চৌধুরী (হান্নান-মানিক)। আন্তর্জাতিক  ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচনে দাঁড়িয়েছেন মনোয়ার  খোকন (কিরণ-গুলজার) এবং ফারুক হোসেন (হান্নান-মানিক)। প্রচার প্রকাশনা ও দপ্তর সম্পাদক  পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন পল্লী মালেক (কিরণ-গুলজার) এবং আহমেদ ইলিয়াস ভূঁইয়া (হান্নান-মানিক)।

এছাড়া কার্যনির্বাহী পরিষদের ৯টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭ জন প্রার্থী। তারা হলেন কিরণ-গুলজার প্যানেল থেকে শামসুদ্দিন টগর, নজমুল হুদা মিন্টু,  বেলাল আহমেদ, সুজাতা, রায়হান মুজিব, শিল্পী চক্রবর্তী, সেলিম আজম, একেএম সেলিম ও হোসাইন আনোয়ার এবং হান্নান-মানিক প্যানেল থেকে সাঈদুর রহমান সাঈদ, আবদুস সামাদ খোকন, মতিন রহমান, জিল্লুর রহমান, জামশেদুর রহমান, মীর হুমায়ুন কবীর, সুজাউর রহমান ও হাফিজউদ্দিন ।

পুরো এফডিসি এখন নির্বাচনী আমেজে সরগরম। চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনী প্রচারণায় বেশ কয়েকজন অভিনেতা-অভিনেত্রী শেষ মুহূর্তে নিজেদের সমর্থিত প্রার্থীর পক্ষে মাঠে নেমেছেন। বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ সংগঠন চলচ্চিত্র পরিচালক সমিতির নেতৃত্বে আগামী দু বছরের জন্য কারা আসেন তা জানতে অপেক্ষা করতে হবে খুব অল্প সময়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৪০, ডিসেম্বর ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।