bangla news

পরিচালক সমিতির নির্বাচনে সরগরম এফডিসি

12 |
আপডেট: ২০১০-১২-২২ ৪:৩০:৩৩ এএম

জমে উঠেছে চলচ্চিত্র পরিচালকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন। ২৪ ডিসেম্বর শুক্রবার নির্বাচনের চূড়ান্ত দিন।  ভোটার  ৩১২।  শেষ সময়ে প্রার্থীরা ছুটছেন দিনরাত্রি এ প্রান্ত থেকে ও প্রান্ত।

জমে উঠেছে চলচ্চিত্র পরিচালকদের সংগঠন বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচন। ২৪ ডিসেম্বর শুক্রবার নির্বাচনের চূড়ান্ত দিন।  ভোটার  ৩১২।  শেষ সময়ে প্রার্থীরা ছুটছেন দিনরাত্রি এ প্রান্ত থেকে ও প্রান্ত। ভোটারদের মন ভজানোর জন্য চলছে তাদের প্রাণান্ত প্রচেষ্টা। ভোটাররাও পাকা অভিনেতার মতো হাসি মুখে আশ্বাস দিয়ে চলেছেন। আপাতত নিরাশ করছেন না কাউকেই।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির দ্বি-বার্ষিক নির্বাচনে বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক হারুনুর রশীদের নেতৃত্বে আকন্দ সানোয়ার মুর্শেদ ও আসম শফিকুর রহমানকে নিয়ে গঠিত হয়েছে নির্বাচন কমিশন। তারা অতিবাহিত করছেন ব্যস্ততম দিন। নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতায় রয়েছে দুটি প্যানেল। এক প্যানেলের নেতৃত্বে রয়েছেন মহম্মদ হান্নান ও এফআই মানিক, অন্য প্যানেলে শাহ আলম কিরণ ও মুশফিকুর রহমান গুলজার। এছাড়া স্বতন্ত্রভাবে মহাসচিব পদে নির্বাচনে করছেন জিল্লুর রহমান ময়না ও যুগ্ম  সম্পাদক পদে সায়মন তারিক।

এদিকে অর্থ সম্পাদক পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন শাহ আলম কিরণ ও মুশফিকুর রহমান গুলজারের প্যানেলের প্রার্থী ফিরোজ আলম। হান্নান-মানিক পরিষদ থেকে অর্থ সম্পাদক প্রার্থী মোস্তাফিজুর রহমান বাবু মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন। শেষ মুহূর্তে একই প্যানেল থেকে কার্যনির্বাহী সদস্যপ্রার্থী দুজন মনোনয়নপত্র প্রত্যাহার করে নেওয়ায় দুজন কম  প্রার্থী নিয়ে হান্নান-মানিক পরিষদকে প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি পদে এবার মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করছেন শাহ আলম কিরণ ও মহম্মদ হান্নান। মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন : শাহ আলম কিরণের পরিষদ থেকে মুশফিকুর রহমান গুলজার, মহম্মদ হান্নানের পরিষদ থেকে এফআই মানিক এবং স্বতন্ত্রভাবে জিল্লুর রহমান ময়না। সহ-সভাপতির ১টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন হান্নান-মানিক পরিষদের আজিজুর রহমান এবং কিরণ-গুলজার পরিষদের সিবি জামান। যুগ্ম মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনজন : এমএ আউয়াল (কিরণ-গুলজার প্যানেল),  এম সফিউদ্দিন (হান্নান-মানিক প্যানেল), এবং সায়মন তারিক (স্বতন্ত্র)। সাংগঠনিক সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা আছেন নূর  মোহাম্মদ মনি (কিরণ-গুলজার) ও বজলুর রাশেদ চৌধুরী (হান্নান-মানিক)। আন্তর্জাতিক  ও সাংস্কৃতিক সম্পাদক পদে নির্বাচনে দাঁড়িয়েছেন মনোয়ার  খোকন (কিরণ-গুলজার) এবং ফারুক হোসেন (হান্নান-মানিক)। প্রচার প্রকাশনা ও দপ্তর সম্পাদক  পদে প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন পল্লী মালেক (কিরণ-গুলজার) এবং আহমেদ ইলিয়াস ভূঁইয়া (হান্নান-মানিক)।

এছাড়া কার্যনির্বাহী পরিষদের ৯টি পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৭ জন প্রার্থী। তারা হলেন কিরণ-গুলজার প্যানেল থেকে শামসুদ্দিন টগর, নজমুল হুদা মিন্টু,  বেলাল আহমেদ, সুজাতা, রায়হান মুজিব, শিল্পী চক্রবর্তী, সেলিম আজম, একেএম সেলিম ও হোসাইন আনোয়ার এবং হান্নান-মানিক প্যানেল থেকে সাঈদুর রহমান সাঈদ, আবদুস সামাদ খোকন, মতিন রহমান, জিল্লুর রহমান, জামশেদুর রহমান, মীর হুমায়ুন কবীর, সুজাউর রহমান ও হাফিজউদ্দিন ।

পুরো এফডিসি এখন নির্বাচনী আমেজে সরগরম। চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচনী প্রচারণায় বেশ কয়েকজন অভিনেতা-অভিনেত্রী শেষ মুহূর্তে নিজেদের সমর্থিত প্রার্থীর পক্ষে মাঠে নেমেছেন। বাংলাদেশের চলচ্চিত্রের অন্যতম প্রভাবশালী ও গুরুত্বপূর্ণ সংগঠন চলচ্চিত্র পরিচালক সমিতির নেতৃত্বে আগামী দু বছরের জন্য কারা আসেন তা জানতে অপেক্ষা করতে হবে খুব অল্প সময়।

বাংলাদেশ স্থানীয় সময় ১৩৪০, ডিসেম্বর ২২, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2010-12-22 04:30:33