ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

পোলানস্কির মুক্তি, অতঃপর ...

আহমেদ জুয়েল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৪ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০

সুইস সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পোলানস্কি এখন মুক্ত। পাহাড়ঘেরা সেই কাঠের বাড়ি ‘মিল্কিওয়ে’তে আর তাকে থাকতে হচ্ছে না।

মুক্ত বিহঙ্গের মতো তিনি ছুটে বেড়াচ্ছেন। কিন্তু কোথায় ছুটে বেড়াচ্ছেন তিনি, আপাতত কেউ জানে না। তার কাছের মানুষজনও কিছু বলছেন না। মুক্তি পাওয়ার পর মিল্কিওয়ে ছেড়ে তিনি কোথায় গেছেন সাংবাদিকরাও তার হদিস পাননি। তবে তিনি সুইজারল্যান্ডেই আছেন এবং সম্ভবত জুরিখেই। তার আইনজীবী গণমাধ্যমের কাছে বলেছেন, ‘কয়েকদিন তাকে একটু বুক ভরে নিঃশ্বাস নিতে দিন। ’ বোঝা যাচ্ছে কিছুদিনের মধ্যেই তিনি গণমাধ্যমের সামনে হাজির হয়ে নিজের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বয়ান করবেন।  

৩৩ বছর আগে ১৩ বছরের সামান্থা গিমার নামে এক বালিকাকে যৌন নির্যাতনের অভিযোগে যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ওই পরোয়ানার সূত্র ধরেই সুইস সরকার তাকে গত বছর জুরিখ বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে গৃহবন্দি করে। যুক্তরাষ্ট্র সরকার বিচারের জন্য তাদের হাতে পোলানস্কিকে তুলে দেওয়ার কথা বললেও তা নাকচ করে গত ১২ জুলাই সুইস সরকার তার ওপর থেকে সব ধরনের বিধিনিষেধ তুলে নিয়ে তাকে মুক্ত করে দেন।

তবু যেন বন্দি...
সুইস সরকার তাকে মুক্তি দিলেও পোলানস্কি যে একেবারেই মুক্ত তা কিন্তু নয়। কারণ বিশ্বের ১৮৮ দেশের ইন্টারপোলের কাছেই তার বিরুদ্ধে ওয়ারেন্ট আছে। তাই ইচ্ছা করলেই তিনি যে কোনো দেশে আপাতত যেতে পারছেন না। কারণ যেসব দেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্দি বিনিময় চুক্তি আছে, সেসব দেশে গেলেই তিনি আবারও গ্রেপ্তার হতে পারেন। তবে ফ্রান্স, পোল্যান্ড এবং সুইজারল্যান্ডের আকাশ-বাতাস তার জন্য মুক্ত। কারণ তিনি ফ্রান্স ও হল্যান্ডের নাগরিক। আর সুইস সরকার তো তার পাশে আছেই। তাই পোলানস্কি মুক্ত হলেও আপাতত ষোলোআনা মুক্ত নন। তবে সেজন্য তার কাজকর্মে কোনো ব্যাঘাত হবে বলে মনে করছেন না তার আইনজীবী।

মুক্তি পেয়ে খুশি ...
মুক্তির ঘোষণা শুনে পোলানস্কি খুব খুশি হয়েছেন বলে জানিয়েছেন তার আইনজীবী। কারণ তিনি আবার কাজে যোগ দিতে পারবেন। তিনি গৃহবন্দি অবস্থায় ভবিষ্যৎ কাজের কিছু পরিকল্পনা নিয়েছেন। কিছু পেপারওয়ার্কও করেছেন। ৭৬ বছর বয়সী এই চলচ্চিত্র পরিচালক এখনও যথেষ্ট উদ্যোম ধরে রেখেছেন শরীরে। তাই তিনি আবারও কাজে নামবেন। যে কোনো মুহূর্তে তিনি নতুন ছবি নির্মাণের ঘোষণা দেবেন বলে জানা গেছে।

Samantha Geimer
সেই ১৩ বছরের কিশোরী সামান্থা গিমার এখন ৪৬ বছরের নারী


সেই গিমার বললেন, ‘অনেক হয়েছে আর না’
সামান্থা গিমার। ৩৩ বছর আগে ১৩ বছর বয়সী এই বালিকাকে যৌন নিপীড়নের অভিযোগেই পোলানস্কির বিরুদ্ধে এখনো যুক্তরাষ্ট্র সরকারের ওয়ারেন্ট ঝুলছে। তবে সামান্থা গিমার চান না পোলানস্কির বিচার হোক। তিনি চান ওই মামলা শেষ করে দেওয়া হোক। তাই সুইস সরকারের পোলানস্কিকে গৃহবন্দি থেকে মুক্তি দেওয়ার খবর শুনে বলেন, ‘অনেক হয়েছে আর না’। তিনি আক্ষেপ করে বলেন, ‘বিষয়টি ৩৩ বছর আগেই শেষ হওয়া উচিত ছিল। এখন যেখানে খুশি সেখানেই তাকে যেতে দেওয়া হোক। তার বিরুদ্ধে মামলা প্রত্যাহার করা হোক। ’ আর এসব বলার জন্য তাকে কেউ চাপপ্রয়োগ করেনি বলেও নিশ্চিত করেন সামান্থা গিমার।

তারপরও ....
পোলানস্কির বিরুদ্ধে যৌন নির্যাতনের ওই মামলা বন্ধ করে দেওয়ার জন্য ৫ মে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছিল সুইস কর্তৃপক্ষ। কিন্তু লস অ্যাঞ্জেলেস ও ওয়াশিংটন বিচার বিভাগ সুইস কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দেয়নি। আর এখন ভিকটিম সামান্থা গিমারের কথাও আমলে আনছে না। তারা বলছে, ১৩ বছর বয়সী বালিকাকে মদ খাইয়ে তার ওপর যৌন নির্যাতন করা মোটেও কোনো সাধারণ বিষয় নয়। পোলানস্কির বিরুদ্ধে ওয়ারেন্ট থাকবে এবং সম্ভব হলে তাকে গ্রেপ্তার করে বিচারও করা হবে।  


বাংলাদেশ স্থানীয় সময় : ২০৪৫, জুলাই ১৬, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।