ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

চাল কুমড়ার মোরব্বা

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৪
চাল কুমড়ার মোরব্বা

অনেক ফাস্টফুডের ভীড়ে আমাদের দেশীয় ঐতিহ্যবাহী খাবারগুলো প্রায় হারাতে বসেছে। কিন্তু আমরা সে খাবারগুলোর স্বাদ কি ভুলে গেছি? আসুন আজ চেষ্টা করি তেমনই একটি মিষ্টি আইটেম তৈরি করার।

আমাদের আজকের রেসিপি চাল কুমড়ার মোরব্বা।

উপকরণ:

চাল কুমড়া ১টি, ১ কাপ পানি,১ কাপ চিনি, দারচিনি, এলাচ, জাফরান সামান্য(ইচ্ছা), ২ টেবিল চামচ ঘি। morobba

প্রণালী:

প্রথমে চাল কুমড়া আনুমানিক ৩ ইঞ্চি  লম্বা ১ ইঞ্চি চওড়া টুকরা করুন। একটি কাঁটাচামচ দিয়ে প্রতিটি পাশ কয়েকবার খুচিয়ে নিন।

পাত্রে পানি গরম করে চাল কুমড়ার টুকরোগুলো আধা সেদ্ধ করে নিন।

এবার কাপড়ে চেপে চেপে সাবধানে সব পানি নিংড়ে নিন। চুলায় পাত্রে ঘি দিয়ে সেদ্ধ চাল কুমড়ার টুকরো ২ মিনিট হালকা ভাবে ভাজুন। মাঝারি তাপে চিনি এবং পানি গরম করুন। দারুচিনি ও এলাচ দিয়ে জাফরান দিন। চাল কুমড়ার টুকরোগুলো দিন।   মাঝেমাঝে আলতো করে এমনভাবে নাড়ুন যেন টুকরা গুলো ভেঙ্গে না যায়।

সিরা ঘন হয়ে চালকুমড়ার সঙ্গে লেগে এলে নামিয়ে নিন।

lailবন্ধুরা, আপনাদের জন্য রেসিপিটি দিয়েছেন আমাদের পাঠক বন্ধু লাইল হোসেন। লাইল হোসেন যুক্তরাষ্ট্র প্রবাসী। তিনি পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার। পেশা আর সংসার সামলেও বাংলাদেশকে সম্মানের সঙ্গে তুলে ধরতে চান লাইল।

দূরে থাকলেও দেশের প্রতি ভালোবাসা থেকে তিনি নিয়মিত (http://www.withaspin.com/) ব্লগের মাধ্যমে বাংলাদেশের খাদ্য, এতিহ্য আর সফল দিকগুলোকে তুলে ধরছেন।

 বন্ধুরা আরও নানা বিষয়ে জানতে ও আপনার মতামত জানাতে https://www.facebook.com/bnlifestyle

লাইফস্টাইল বিভাগে লেখা পাঠাতে পারেন  [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।