bangla news

প্রেক্ষাগৃহে প্রদর্শনের জন্য ভারতীয় ছবি আমদানী

14 |
আপডেট: ২০১১-০৭-০১ ২:০৫:৫৫ এএম

অনেক আপত্তি আর তর্ক-বিতর্কের পর শেষপর্যন্ত কয়েকটি ভারতীয় ছবি বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শণের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি চলচ্চিত্র সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রাণালয়ের অনাপত্তিপত্র ও অনুমোদনক্রমে তিনটি ভারতীয় চলচ্চিত্র আমদানী করা হয়েছে।

অনেক আপত্তি আর তর্ক-বিতর্কের পর শেষপর্যন্ত কয়েকটি ভারতীয় ছবি বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শণের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি চলচ্চিত্র সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রাণালয়ের অনাপত্তিপত্র ও অনুমোদনক্রমে তিনটি ভারতীয় চলচ্চিত্র আমদানী করা হয়েছে। সেন্সর বোর্ডের ছাড়পত্র পেলেই ‘জোর’, ‘সংগ্রাম’ ও ‘বদলা’ নামের এ তিনটি ছবি বাংলদেশের প্রেক্ষাগৃহে প্রদর্শনে বাঁধা-নিষেধ থাকবে না। এই তালিকায় রয়েছে আরো নয়টি ভারতীয় ছবি।

বাংলাদেশে ভারতীয় ছবি প্রবেশের বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয় আমদানি নীতিমালার বাঁধানিষেধ গত বছর তুলে নেওয়া হয়। ওই সময় বাংলাদেশের প্রদর্শকেরা দ্রুত একাধিক ভারতীয় ছবি আমদানি করে। পরবর্তীতে  চলচ্চিত্রশিল্পী–কলাকুশলী ও  নির্মাতাদের প্রবল আপত্তি এবং আন্দোলনের মুখে সরকার ভারতীয় ছবি আমদানির ওপর বিধিনিষেধ আরোপ করে। সরকারের এই নিষেধাজ্ঞার বিষয়ে প্রদর্শকরা উচ্চ আদালতে রিট আবেদন জানায়। আদালতের নির্দেশক্রমে উল্লেখিত সময় যেসব ছবি আমদানীর জন্য ঋণপত্র (এলসি) খোলা হয় সেসব ছবিকে চলচ্চিত্র সেন্সর বোর্ড ও তথ্য মন্ত্রাণালয় অনাপত্তি পত্র  প্রদান করে।

চলচ্চিত্র প্রদর্শক সমিতি সূত্রে জানা গেছে, সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পর পরই ছবিগুলোর মুক্তির তারিখ ঘোষণা করা হবে। সারাদেশের প্রেক্ষাগৃহে ছবিগুলো পর্যায়ক্রমে প্রদর্শণ করা হবে।

জোর, সংগ্রাম ও বদলা নামের উল্লেখিত ৩টি ছবি ছাড়াও এই আওতায় অনাপত্তি পত্র পাওয়ার যোগ্য ভারতীয় ছবির তালিকায় রয়েছে ‌‌থ্রি ইডিয়টস, মাই নেম ইজ খান, তারে জমিন পার, রং দে বাসন্তী, দাবাং, ম্যায় হুঁ না, কাভি আল বিদা না কেহনা, ওম শান্তি প্রভৃতি।

চলচ্চিত্র পরিচালক সমিতি ও শিল্পী সমিতি সূত্রে জানা গেছে, সম্মিলিতভাবে উল্লেখিত ভারতীয় চলচ্চিত্র প্রদর্শণের বিরুদ্ধে তারা অবস্থান নেওয়ার সিদ্ধান্ত নিতে যাচ্ছে শিগগিরই।  

বাংলাদেশ সময় ০৯৩০, জুলাই ০১, ২০১১

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

লাইফস্টাইল বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2011-07-01 02:05:55