ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

লাইফস্টাইল

টিকা ছাড়াবে মদ-আসক্তি

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৩ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১১
টিকা ছাড়াবে মদ-আসক্তি

সম্প্রতি খবর ছাপা হয়েছিল, ওজন কমাবে টিকা। তাই নিশ্চিতে খাওয়া-দাওয়া করার পরামর্শ দিয়েছিলেন প্রতিবেদক।

এবার খবর এসেছে, মদ ছাড়ানোর জন্য তৈরি করা হচ্ছে টিকা। তাই মদ ছাড়তে পারছেন না বলে যাদের ‘আক্ষেপ’ রয়েছে মনের ভেতর, আশা করি তারা আতঙ্কিত হবেন না এই খবরে।

ব্রিটেনের ডেইলি মেইল খবরটিতে বলেছে, এই টিকা প্রচন্ড হ্যাংওভার সৃষ্টি করবে এবং মদপানের ক্ষেত্রে সৃষ্টি করবে চরম অনীহা। তবে টিকাটি এখনও পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হচ্ছে পশুর ওপর।

চিলির গবেষকরা টিকাটি ইঁদুরের ওপর প্রয়োগ করে বেশ সাফল্য পেয়েছে। আরো কয়েকটি পশুর ওপর প্রয়োগ করা পর, আশা করা হচ্ছে, ২০১২ সালে এটি মানবদেহে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে। বলেছেন চিলির বিজ্ঞান ও গণিত অনুষদের গবেষক দলের প্রধান জুয়ান অ্যাসেনিও।

তার মতে, এই টিকাটি একজন মদপানকারীর ভেতর মদপানের প্রতি অনীহা তৈরিতে ৯০ থেকে ৯৫ ভাগ সক্ষম। এই টিকা মানবদেহে এক ধরনের প্রতিরোধক্ষমতা সৃষ্টি করবে, যা মদপানের প্রতি তাদের নিরাসক্ত করতে সাহায্য করবে।

এদিকে, আমেরিকার একদল গবেষক বলেছেন, কোকেনসেবীদের কোকেন আসক্তি দূর করার জন্য যে টিকা আবিষ্কার করা হচ্ছে সে গবেষণায় তারা অনেক দূর এগিয়ে গেছেন।

বাংলাদেশ সময় ০০৪০, জানুয়ারি ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।