ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

লাইফস্টাইল

পারিবারিক দ্বন্দ্ব বা দাম্পত্য কলহ হৃদরোগের ঝুঁকি বাড়ায়

রত্না অধিকারী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১০
পারিবারিক দ্বন্দ্ব বা দাম্পত্য কলহ হৃদরোগের ঝুঁকি বাড়ায়

বিভিন্ন কারণে হৃদরোগ হয়ে থাকে। যেমন, ধূমপান, ব্যয়ামের অভাব, খাদ্যাভ্যাস, মানসিক চাপ, দুশ্চিন্তা ইত্যাদি।

কিন্তু সাম্প্রতিক এক গবেষণা বলছে, পারিবারিক দ্বন্দ্ব-বিরোধ বা দাম্পত্য কলহ হৃদরোগের ঝুঁকি অনেক বাড়িয়ে দেয়।   বিশেষত মধ্যবয়সে এই ঝুঁকি বেশি থাকে।

একদল ড্যানিশ গবেষক ৪০-৫০ বছর বা তার ঊর্ধ্বের ৪৫০০ নারী-পুরুষের ওপর হৃদরোগের গবেষণা চালান। গবেষণার শুরুতে অংশগ্রহণকারীদের কারো হৃদরোগ ছিল না এবং তাদের সবার কাছ থেকে তাদের স্বামী-স্ত্রী, সন্তান, আত্মীয়, বন্ধুবান্ধব, প্রতিবেশীদের সাথে সম্পর্কের বিস্তারিত তথ্য জানা হয়েছিল ।

গবেষণার ছয় বছর পর দেখা যায় যে ৯.৫% পুরুষ এবং ৯.১% নারীর মধ্যে হৃদরোগের লক্ষণ রয়েছে, যাদের পারিবারিক ঝামেলা রয়েছে। আরও দেখা গেছে, এ কারণেই ৫০ বছর বয়সের মধ্যেই তারা হতাশাগ্রস্ত ও তুলনামূলকভাবে বেশি দুর্বল  হয়ে পড়ে।

গবেষণায় দেখা যায়, সন্তান ও সঙ্গীর সাথে প্রতিনিয়ত ঝগড়া, অতিরিক্ত দুশ্চিন্তা ও চাহিদা ৪৪% ঝুঁকি বাড়ায়, প্রতিবেশীর সাথে ঝগড়া ৬০% ঝুঁকি বাড়ায় কিন্তু শিশু, দূরের আত্মীয় ও বন্ধুর সাথে কথা কাটাকাটি তেমন ঝুঁকি বৃদ্ধি করে না।

সূত্র : হেলথডেজ নিউজ

বাংলাদেশ সময় ১৭৫০, ডিসেম্বর ২৮, ১০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।