ঢাকা, শুক্রবার, ৮ ভাদ্র ১৪২৬, ২৩ আগস্ট ২০১৯
bangla news

চকোলেট সারাবে কফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১২-২৩ ৯:১০:৩৪ এএম

বেশ কিছু দিন ধরেই কাশি লেগে আছে। বুকে জমে থাকা কফ ভোগাচ্ছে খুব। অথচ হাতের কাছেই রয়েছে সমস্যার সমাধান। হ্যাঁ, কফ-কাশি সারাতে ওষুধের কাজ করে চকোলেট। কাশির সমস্যার সমাধানে এমন এক ওষুধ তৈরির কাজ প্রায় শেষ, যে ওষুধে থাকবে থিয়োব্রোমিন নামের একটি উপাদান।

বেশ কিছু দিন ধরেই কাশি লেগে আছে। বুকে জমে থাকা কফ ভোগাচ্ছে খুব। অথচ হাতের কাছেই রয়েছে সমস্যার সমাধান। হ্যাঁ, কফ-কাশি সারাতে ওষুধের কাজ করে চকোলেট।

কাশির সমস্যার সমাধানে এমন এক ওষুধ তৈরির কাজ প্রায় শেষ, যে ওষুধে থাকবে থিয়োব্রোমিন নামের একটি উপাদান। আর এই থিয়োব্রোমিন পাওয়া যায় কোকো আর চকোলেটে।

যদি গবেষকদের এ প্রচেষ্টা সফল হয় তবে আগামী দু বছরের মধ্যেই বাজারে আসবে ওষুধটি। টানা দু সপ্তাহের বেশি কাশির সমস্যায় ভুগছেন এমন হাজার হাজার মানুষের জন্য স্বস্তির উপায় বয়ে আনবে এই ওষুধ।

কাশির জন্য বাজারে সাধারণত যেসব ওষুধ পাওয়া যায় তার পার্শ্বপ্রতিক্রিয়া অনেক বেশি। অধিকাংশ কাশির সিরাপই ঘুম ঘুম ভাব তৈরি করে। বুকে কফ তৈরির অন্যতম কারণ হাঁপানির জন্য যেসব ট্যাবলেট পাওয়া যায়, সেগুলো খেলেও শরীরে তৈরি হয় কাঁপুনির ভাব।

প্রচলিত এসব ওষুধে ব্যবহার করা হয় ওপিওয়েড নামক ক্যামিক্যাল, যা মূলত ব্যাথানাশক উপাদান কডিন দিয়ে তৈরি।

লন্ডনের বক্ষ ও ফুসফুস ইন্সটিটিউটের গবেষণায় প্রমাণিত হয়েছে, কফ প্রশমনে কডিনের চাইতে ৩৩ ভাগ বেশি কার্যকর থিয়োব্রোমিন। কেননা থিয়োব্রোমিন কফের জন্য দায়ী স্নায়ুতে সরাসরি কাজ করে।

সবচাইতে বড় কথা হলো কডিনের মতো পার্শ্বপতিক্রিয়া নেই থিয়োব্রোমিনে। দক্ষিণ কোরিয়াতেও কফ সংক্রান্ত এক গবেষণায় তা প্রমাণিত হয়েছে।

যুক্তরাজ্যের হাল কফ ক্লিনিকের প্রধান অধ্যাপক এলেইন মরিস বলেন, ‘বর্তমানে যেসব ওপিওয়েড ওষুধ আছে তার বিভিন্ন খারাপ দিক আছে, যেমন- কোডেইন। তাই কফের রোগীদের জন্য পার্শ্বপ্রতিক্রিয়াহীন নন-ওপিওয়েড চিকিৎসা আমাদের খুবই দরকার।’

সূত্র : ডেইলি মেইল

বাংলাদেশ সময় ১৯৫০, ডিসেম্বর ২৩, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-12-23 09:10:34